HomeBikeHero MotoCorp এর দাপট অব্যাহত, গত মাসেও প্রায় 4 লাখ বাইক-স্কুটার বেচে...

Hero MotoCorp এর দাপট অব্যাহত, গত মাসেও প্রায় 4 লাখ বাইক-স্কুটার বেচে ফার্স্ট বয়

ভারতের বৃহত্তম টু-হুইলার ব্র্যান্ড হিরো মোটোকর্প (Hero MotoCorp) আগের মাসের বাইক ও স্কুটার বিক্রির তথ্য প্রকাশ করল। পরিসংখ্যান বলছে, ফেব্রুয়ারি ২০২৩-এ সংস্থাটি মোট ৩,৯৪,৪৬০ ইউনিট মোটরসাইকেল ও স্কুটার বিক্রি করেছে। তুলনাস্বরূপ আগের বছর ফেব্রুয়ারিতে তাদের বেচাকেনার পরিমাণ ৩,৫৮,২৫৪ থাকায় এবারের বিক্রিতে ১০ শতাংশ বৃদ্ধি ঘটেছে।

Hero MotoCorp-এর মোটরসাইকেল ও স্কুটারের বিক্রি ও রপ্তানি

আগের মাসে ভারত ও বিদেশের বাজারে হিরোর বিক্রি হওয়া ৩,৯৪,৪৬০টি টু-হুইলারের মধ্যে ৩,৭১,৮৫৪টি হল বাইক এবং ২২,৬০৬টি স্কুটার। যেখানে আগের বছর ফেব্রুয়ারিতে বিক্রিত মোটরসাইকেল ও স্কুটারের ত্রঙ্ক ছিল যথাক্রমে ৩,৩৮,৪৫৪ ও ১৯,৮০০। তবে দেশে দু’চাকার গাড়ির বিক্রি বৃদ্ধি পেলেও এক বছর আগে রপ্তানি ২৬,৭৯২ থেকে কমে ১২,১৪৩ ইউনিট হয়েছে।

প্রসঙ্গত, গত বছর হিরো মোটোকর্প ভারতে তাদের প্রথম ইলেকট্রিক টু-হুইলারের সাব-ব্র্যান্ড ভিডা (Vida) লঞ্চ করেছিল। যার আওতায় V1 নামক ব্যাটারি চালিত স্কুটার আনা হয়েছে। এটি দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – V1 Plus ও V1 Pro। সংস্থাটি এথার এনার্জি (Ather Energy)-র চার্জিং সকেট ব্যবহার করে অর্থাৎ হিরোর সকল গ্রাহক এথার গ্রিডের পরিষেবা পাবে।

Hero Vida ই-স্কুটার ও তাদের চার্জিং স্টেশন

ভিডা-ও নিজেদের চার্জিং নেটওয়ার্ক সম্প্রসারণে হাত লাগিয়েছে। বেঙ্গালুরু, দিল্লি এবং জয়পুরে তারা পাবলিক চার্জিং পরিকাঠামো গড়ে তোলার কাজ চালাচ্ছে। ইতিমধ্যেই এই তিনটি শহরের ৫০ টি অঞ্চলে তিনশোর কাছাকাছি চার্জিং পয়েন্ট বসানোর কাজ হয়েছে বলে জানা গেছে। গ্রাহকদের যাতে সুবিধা হয়, তেমন জায়গাতেই বসানো হয়েছে এগুলি। ভিডার ফাস্ট চার্জিং নেটওয়ার্ক থেকে স্কুটারের ব্যাটারি ১.২ কিমি/মিনিট হারে চার্জ করা যাবে। প্রতিটি চার্জিং স্টেশনে ডিসি এবং এসি – উভয় চার্জিং সকেট বর্তমান।

সম্প্রতি হিরো তাদের নতুন র‍্যালি মোটরসাইকেলের উপর থেকে পর্দা সরিয়েছে। যেটির প্রোডাকশন ভার্সন Xpulse 420/421 নামে আসতে পারে। আগামী বছরেই লঞ্চ করা হতে পারে বাইকটি। এতে থাকবে একটি ৪২১ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে ৩৫ থেকে ৪০ বিএইচপি এবং ৩৫ এনএম টর্ক উৎপন্ন হবে।

RELATED ARTICLES

Most Popular