HomeBikeনতুন মডেলও চ্যালেঞ্জ জানাতে ব্যর্থ, টু-হুইলার মার্কেটে Hero Splendor ও Honda Activa-র...

নতুন মডেলও চ্যালেঞ্জ জানাতে ব্যর্থ, টু-হুইলার মার্কেটে Hero Splendor ও Honda Activa-র দাদাগিরি অব্যাহত

বিশ্বের বৃহত্তম টু-হুইলারের বাজার অর্থাৎ ভারতে নিত্যনতুন সংস্থা এবং মডেলের আগমন খুবই ঘনঘন হয়ে থাকে। কিন্তু বিক্রির প্রসঙ্গ এলেই সর্বাধিক বিক্রিত মোটরসাইকেলের তালিকার শীর্ষস্থানে উঠে আসে হিরো স্প্লেন্ডার (Hero Splendor)-এর নাম। অন্যদিকে হোন্ডা অ্যাক্টিভা (Honda Activa) ছিনিয়ে নেয় বেস্ট-সেলিং স্কুটারের রাজমুকুট। দীর্ঘদিন ধরেই এই চিত্রটি বাঁধাধরা হিসেবে চলে আসছে।

Hero Splendor ও Honda Activa দেশের বেস্ট-সেলিং মডেল

এমনকি এপ্রিল ২০২২ থেকে জানুয়ারি ২০২৩ পর্যন্তও স্প্লেন্ডার এবং অ্যাক্টিভা-র আধিপত্যে এতটুকু ভাটা পড়েনি। উক্ত সময়কালে স্প্লেন্ডার এবং অ্যাক্টিভা প্রতি মাসে গড়ে যথাক্রমে ২.৬০ লক্ষ ও ১.৭৮ লক্ষ ইউনিট বিক্রি হয়েছে। এই দুই টু-হুইলার একত্রিতভাবে এদেশে বিক্রিত প্রথম পাঁচটি দুই চাকার গাড়ি মধ্যে ৬০% বিক্রিতে অবদান রাখে।

Hero Splendor ও Honda Activa-র ভ্যারিয়েন্ট

Hero Splendor দীর্ঘদিন ধরে ভারতের টপ-সেলিং মোটরসাইকেলের জায়গা ধরে রেখেছে। বর্তমানে এটি ১০০ সিসি, ১১০ সিসি এবং ১২৫ সিসি – এই তিন ধরনের ইঞ্জিনের বিকল্পে বেছে নেওয়া যায়। তেমনই Honda Activa-ও তিনটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – Activa, Activa Premium ও Activa 125।

Honda Shine-এর অবস্থান

এদিকে হোন্ডার এন্ট্রি-লেভেল মোটরসাইকেল Shine ১.১৬ লক্ষ ইউনিট বিক্রির নিরিখে বেস্ট সেলিং মডেলের তালিকার তৃতীয় স্থানে অবস্থান করে। ১২৫ সিসি মডেলটি প্রথম এদেশে ২০০৬ সালে হাজির হয়েছিল। Splendor-এর সাথে প্রতিযোগিতার জন্য সম্প্রতি Shine 100 লঞ্চ করেছে হোন্ডা। আগামী কয়েক বছরের মধ্যে যার ৩ লক্ষ ইউনিট বিক্রির লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

কমিউটার সেগমেন্টে অপর একটি জনপ্রিয় বাইক হল Hero HF Deluxe। পাঁচটি ভেরিয়েন্ট উপলব্ধ বাইকে শহর এবং গ্রামাঞ্চলে রাস্তায় চলাফেরার জন্য আদর্শ। এটি হল হিরো মোটোকর্পের দ্বিতীয় সর্বাধিক সস্তা মোটরসাইকেল। তালিকার পঞ্চম স্থানে রয়েছে Bajaj Pulsar সিরিজের বাইক। প্রতি মাসে গড়ে ৮৪,৮৭০ ইউনিট বিক্রিবাটা হয় এটির। এদিকে গত বছর এপ্রিলে Pulsar-কে টক্কর দিয়ে তালিকার পঞ্চম স্থান দখল করেছিল TVS Jupiter।

RELATED ARTICLES

Most Popular