ধোনীর মতো বাইকপ্রেমী জন আব্রাহাম, চমকে যাবেন অভিনেতার সংগ্রহে থাকা মডেল দেখলে

Avatar

Published on:

John Abraham Motorcycle collection

বলিউডের “ধুম” ছবি খ্যাত অভিনেতা জন আব্রাহাম বরাবরই বাইকপ্রেমী হিসাবে জনপ্রিয়তা কুড়িয়েছেন। মহেন্দ্র সিং ধোনির মতোই এই অভিনেতাও নানা রকম মোটরবাইকের বিভিন্ন সংগ্রহের জন্য চর্চার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছেন। ইতিপূর্বেই ভারতের প্রাক্তন অধিনায়ক এম এস ধোনির গ্যারেজে শোভা বৃদ্ধিকারী বিভিন্ন বাইকের তালিকা প্রকাশিত হয়েছিল। আর এবার জন আব্রাহাম এর কাছে থাকা বেশ কিছু চোখ ধাঁধানো মোটরসাইকেলের তালিকা আমরা তুলে ধরবো। যার মধ্যে অন্যতম হলো KTM, Mahindra Mojo, রাজপুতানা কাস্টম এবং Royal Enfield এর তৈরি মডেল। তবে বেশ কিছু উচ্চ ক্ষমতাশালী বাইক যেমন Yamaha R1, Kawasaki ZX-14R, Honda CBR-1000R, Ducati Diavel, Suzuki GSX-1000R, Suzuki Hayabusa তার গ্যারেজকে অলংকৃত করেছে।

Yamaha RD350:

অভিনেতার সংগ্রহে থাকা সেরা ৫টি বাইকের মধ্যে প্রথমটি হল Yamaha RD350। এমএস ধোনি সহ বহু সেলিব্রিটি ও তারকাদের পছন্দের শীর্ষে থাকা মডেল এটি। ভারতে আশির দশকে এই বাইকের ব্যবহার অনেকটা কমে গেলেও এর বিরল প্রকৃতি একে অনন্য করে তুলেছে। যদিও এই বাইকের রক্ষণাবেক্ষণ করাটা বেশ কষ্টসাধ্যের। কারণ যন্ত্রাংশ পাওয়া খুবই কঠিন। প্রায়শই বাইরে থেকে সেগুলি আমদানি করতে হয়।

Yamaha RD350 বাইকটি টুইন সিলিন্ডার বিশিষ্ট টু স্ট্রোকের একটি মোটরসাইকেল । যার ইঞ্জিন থেকে ৩০ বিএইচপি শক্তি এবং ৩২এনএম টর্ক উৎপাদন হয়। সাথে রয়েছে ৬ ধাপ যুক্ত গিয়ার বক্স। RD350 ভারতে পদার্পণ করার সময় বেশ কিছু সংস্করণে এটা উপলব্ধ ছিল। কিন্তু এটাই ছিল প্রথম মোটরসাইকেল যেখানে পেট্রোল ঢালার জায়গাটিতে এক বিশেষ ধরনের ভালভ ব্যবহার করা হতো। এছাড়াও প্রত্যেক সিলিন্ডার পিছু আলাদা করে কার্বোরেটর দেওয়া থাকতে এতে।

Yamaha V-Max

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে Yamaha V-Max। ১.২ লিটার এর V4 ইঞ্জিন বিশিষ্ট এই মোটরবাইকটি ১৯৮৫ সালে অবতীর্ণ হয়েছিল। পরবর্তীকালে ইঞ্জিনের ক্ষমতা ১৬৭৯ সিসি পর্যন্ত বাড়ানো হয়েছিল। ভারতে খুব কম সংখ্যক ইউনিট বিক্রি হত এর। ৩১৫ কেজি ওজন ও দুর্বল কর্নারিং থাকা সত্বেও বাইকটির সুনাম ছিল তার শক্তিতে। V-Max এর ফুয়েল ট্যাংকটি ঠিক সিটের তলায় রয়েছে। চলার শক্তি জগতে এতে ৫ ধাপ গিয়ার বক্স যুক্ত ইঞ্জিন বর্তমান, যা ১৯৪ বিএইচপি শক্তি ও ১৬৭ এনএম টর্ক উৎপন্ন করতে পারে।

MV Agusta F3 800

জন আব্রাহাম এর মোটরবাইক কালেকশন এর মধ্যে অত্যন্ত আকর্ষণীয় এগ্রেসিভ লুকের মডেলটি হল -MV Agusta F3 800। ২০১৩ সালে লঞ্চ হওয়া এই বাইকের মধ্যে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য গুলি হল কম্প্যাক্ট ডাইমেনশন,হাই সেট ফুটপেগ, সিঙ্গেল সাইডেড সুইং আর্ম এবং ট্রিপল এগজস্ট পাইপ। MV Agusta F3 800-এ আছে ৮০০ সিসির লিকুইড কুল্ড, থ্রি সিলিন্ডার যুক্ত ইঞ্জিন। যার উৎপাদিত পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ১২৮ বিএইচপি ও ৮৮ এনএম। পরবর্তীকালে ইতালিয়ান নির্মাতা এই মোটরসাইকেলটির ক্ষমতাবৃত্তি করে ১৫৩ বিএইচপি করেছিল।

Aprilia RSV4 RF

এর পরের কালেকশন হিসেবে রয়েছে একটি ফ্লাগশিপ মোটরসাইকেল Aprilia RSV4 RF। ট্রাক টিউনড মোটরসাইকেল RSV4 RR এর আপডেটেড সংস্করণ হল RSV4 RF। একটি ফ্লাগশিপ স্পোর্টস বাইকের মধ্যে যা যা বিশেষত্ব থাকা দরকার সে সমস্ত কিছুই সুসজ্জিত রয়েছে এতে। যেমন উন্নত সাসপেনশন , চাকা ,ব্রেকিং সিস্টেম, ইলেকট্রনিক্স ইত্যাদি। এতে ব্যবহৃত হয়েছে ৬ স্পিড গিয়ার বক্স যুক্ত ৯৯৯.৬ সিসির V4 ইঞ্জিন, যা ১৯৮ বিএইচপি শক্তি ও ১১৫ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। আবার সংস্থা দাবি করে মাত্র ৩.৫ সেকেন্ডে এটি ১০০ কিমি/ঘণ্টা গতিবেগ তুলতে সক্ষম। এছাড়া বাইকটি সম্পূর্ণরূপে এডজস্টাবেল সাসপেনশন, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল এবং ইলেকট্রনিক্স এইড দ্বারা পরিচালিত হয়।

Dukati Panigale V4

যখন ডুকাটি ঘোষণা করেছিল যে তারা V4 ইঞ্জিন বাজারে আনতে চলেছে তখন উৎসুকদের মধ্যে একজন ছিলেন জন আব্রাহাম। তিনি এই অন্যতম জনপ্রিয় Ducati Panigale V4 টি নিজের অধীনে করেছিলেন তখনই। এটিতে শক্তি প্রদানকারী ইঞ্জিন হিসেবে উপস্থিত রয়েছে ১১০৩ সিসির লিকুইড কুল্ড, ৬ স্পিড গিয়ার বক্স বিশিষ্ট V4 ইঞ্জিন। যেখান থেকে ২১১ বিএইচপি শক্তি ও ১২৩ এনএম টর্ক জেনারেট হয়। Aprilia একসাথে সাম্যতা রেখে Panigale V4-তেও সবচেয়ে উন্নত মানের সাসপেনশন, ব্রেকিং সিস্টেম এবং ইলেকট্রনিক কম্পনেন্ট এর উপস্থিতি লক্ষ্য করা যায়। এটি রাস্তায় অত্যন্ত উচ্চ ক্ষমতা প্রদান করে।

সঙ্গে থাকুন ➥