350cc বাইকের একচ্ছত্র সম্রাট Royal Enfield Classic, অক্টোবর মাসেও 61% চাহিদা বাড়ল

Avatar

Published on:

Royal Enfield Classic 350 Sales increase 61 percent

রয়্যাল এনফিল্ড ক্লাসিক (Royal Enfield Classic)। এই নামের মধ্যে লুকিয়ে আছে যেন এক অমোঘ আকর্ষণ। এক অনন্য নস্টালজিয়া ক্লাসিকের চারপাশে। যতই হান্টার, হিমালয়ান কিংবা মিটিওরের দাপাদাপি হোক না কেন ক্লাসিক রয়েছে তার নিজের স্থানেই। জন্ম লগ্ন থেকে শুরু করে আজকের দিন পর্যন্ত রয়্যাল এনফিল্ডের সবচেয়ে জনপ্রিয় ও অধিক বিক্রি হওয়া মডেল ক্লাসিক ৩৫০। এতে সওয়ার হওয়ার স্বপ্ন দেখে বহু রাইডার। অনেকেরই ইচ্ছা টাকা জমিয়ে জীবনে একবার অন্তত ক্লাসিকের স্বাদ নেওয়া। নিজের শখের ক্লাসিক নিয়ে লাদাখ কিংবা প্যাংগং লেক ছোটেন অনেকে। সেই ক্লাসিক ৩৫০ আবারও দেখালো নিজের কেরামতি।

সম্প্রতি প্রকাশ পেয়েছে গত মাসে দেশে টু-হুইলার বিক্রির হিসাব নিকাশ। এমনিতেই অক্টোবর মাস জুড়ে চলে উৎসবের হাওয়া। সেই সুযোগ কাজে লাগিয়ে নিজেদের ব্যবসা বাড়াতেতে তৎপর হয় অনেক সংস্থাই। থাকে নানান ধরনের ছাড় ও অফার। এই মোক্ষম সময়ই মোট ৩১,৭৯১ ইউনিট ক্লাসিক ৩৫০ বিকিয়েছে গোটা দেশে। গত বছরের অক্টোবরের তুলনায় যা ৬১ শতাংশ বেশি। ২০২১-এর অক্টোবরে মাত্র ১৯,৭২৮ টি ক্লাসিক বিক্রি করতে পেরেছিল চেন্নাইয়ে সংস্থাটি।

শুধু এখানেই শেষ নয় এই অক্টোবরে ক্লাসিকের এই বিক্রির পরিসংখ্যান রয়্যাল এনফিল্ডকে দেশের সর্বাধিক বিক্রিত প্রথম ১০টি বাইকের তালিকায় ঢোকাতে সক্ষম হয়েছে। প্রথম ১০টি বাইকের তালিকায় ক্লাসিক এর চেয়ে সামান্য আগে রয়েছে হিরো প্যাশন (Hero Passion)। অক্টোবরে প্যাশন বিক্রি হয়েছে ৩১,৯৬৪টি।

প্রসঙ্গত, বিগত বছরেই নতুন J সিরিজের প্ল্যাটফর্ম সহ আরো অত্যাধুনিক আপডেট নিয়ে বাজারে আসে ক্লাসিক ৩৫০-র রিবর্ন ভার্সন। এর ফলে আগের তুলনায় বাইকটির হ্যান্ডেলিং উন্নত হওয়ার পাশাপাশি ইঞ্জিন রিফাইনমেন্ট যথেষ্ট মুগ্ধ করে বাইক প্রেমীদের। বর্তমানে ক্লাসিকে থাকা ৩৪৯ সিসির এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার যুক্ত ইঞ্জিন অনেক বেশি স্মুথ পারফরমেন্স প্রদান করতে সক্ষম। ফাইভ স্পিড গিয়ার বক্স যুক্ত এই ইঞ্জিনটি সর্বোচ্চ ২০.২ বিএইচপি ও ২৭ এনএম টর্ক উৎপাদন করতে পারে। এর পাশাপাশি ট্রিপার নেভিগেশন সিস্টেম ও ডুয়েল চ্যানেল এবিএস রয়েছে এতে। সব মিলিয়ে বর্তমান ক্লাসিক আরো বেশি উন্নত ও আকর্ষণীয়।

সঙ্গে থাকুন ➥