ধারেকাছে কেউ ঘেঁষতে পারবে না, লঞ্চের জন্য Royal Enfield ছয়টি নতুন 650cc বাইক প্রস্তুত করছে

Avatar

Published on:

Royal Enfield Launch 6 New 650cc Bikes in Market

আপনি কি রয়্যাল এনফিল্ডের (Royal Enfield) এর বর্তমানের মডেলগুলির মধ্যে তেমন নতুনত্ব খুঁজে পাচ্ছেন না? তাহলে আর কয়েকটা মাস অপেক্ষা করে যান। ২০২৩ থেকে ২০২৪ সালের মধ্যে একগুচ্ছ নতুন বাইক হাজির করছে তারা। এগুলি সবই ৩৫০ সিসি থেকে ৬৫০ সিসির মধ্যে। সবার প্রথমেই আগামী জানুয়ারি মাস নাগাদ লঞ্চ হতে চলেছে Super Meteor 650। এছাড়াও ৩৫০ সিসি সেগেমেন্টে নতুন প্রজন্মের Bullet এবং Classic 350 এর একটি ববার ভ্যারিয়েন্টের উপর কাজ করছে রয়্যাল।

এছাড়াও আরো পাঁচটি নতুন ৪৫০ সিসির বাইক আনার পরিকল্পনা রয়েছে তাদের। তার মধ্যে রয়েছে এক্কেবারে নতুন Himalayan। এগুলি ছাড়াও চেন্নাই কেন্দ্রিক মোটরসাইকেল নির্মাতার পরিকল্পনায় রয়েছে ৬৫০ সিসির আরও ছয়টি নতুন বাইক। ২০২৩ সালের মধ্যেই লঞ্চ করবে Shotgun 650, Classic 650 ও Continental GT 650 এর নতুন ভার্সন। আর বাকি তিনটি মডেল হল Scrambler 650, Bullet 650 ও Himalayan 650।

প্রথম দুটি বাইক ২০২৪ সালে লঞ্চ করলেও তৃতীয় বাইকটি বাজারে আসবে ২০২৫-র শুরুতেই। অর্থাৎ সবমিলিয়ে মোট ১৩ টি নতুন বাইক আনার পরিকল্পনায় রয়েছে রয়্যাল এনফিল্ড। এদের মধ্যে বেশ কয়েকটি বাইকের টেস্টিং ইতিমধ্যে শুরু করে দিয়েছে তারা। আবার কয়েকটি মডেলের পরীক্ষা শেষের পর্যায়ে।

RE SG650 ববার কনসেপ্ট এর উপর নির্মিত Shotgun এর সামনে থাকবে গোলাকৃতি হ্যালোজেন হেডলাইট ও টার্ন ইন্ডিকেটর। এছাড়াও স্প্লিট সিট, কালো রংয়ের ফেন্ডার দ্বারা আবৃত দীর্ঘ এগজস্ট পাইপ, অ্যালয় হুইল, Metzeler Roadtec 01 টায়ার এবং টার্ন-বাই-টার্ন ট্রিপার নেভিগেশন সিস্টেম সহ টুইন পড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেখা যাবে।

অন্যদিকে Royal Enfied Scrambler 650 এর রোড টেস্টিংয়ের ছবি বেশ কয়েকবার ধরা পড়েছে ক্যামেরায়। এই ছবি থেকে বাইকটির দুদিকে থাকা ডার্ক ট্র্যাকার স্টাইলের বড় গোলাকৃতি প্যানেল চোখে পড়ে। এছাড়াও এতে রয়েছে Pirelli Scorpion STR-র ডুয়েল পারপাস টায়ার সম্বলিত স্পোক যুক্ত চাকা। এর পাশাপাশি বাইকটির সাসপেনশন ও ব্রেকিং সিস্টেমেও কিছু পরিবর্তন করা হয়েছে।

অন্যদিকে, Himalayan 650 এর ডিজাইন অনেকটাই তার আসন্ন ৪৫০ সিসি সংস্করণের অনুরূপ হবে। তবে এই বাইকটির সামনে ১৯ ইঞ্চি ও পিছনে ২১ ইঞ্চির চাকা দেওয়া হতে পারে। এছাড়াও ওয়ান লেভেল ট্রাকশন কন্ট্রোল, ব্লুটুথ সংযোজিত টিএফটি স্ক্রিন এবং নানা ধরনের রাইডিং মোড উপলব্ধ থাকতে পারে এতে।

সংবাদমাধ্যম সূত্রে দাবি করা হয়েছে আগামী দিনে Classic ও Bullet বাইকের ৬৫০ সিসি ভার্সন লঞ্চ হবে বাজারে। এর পাশাপাশি রয়্যাল এনফিল্ড তার অন্যতম জনপ্রিয় Continental GT 650 বাইকটির স্পোর্টি ভার্সন আনতে চলেছে, যা রেট্রো স্টাইলের ডিজাইন এলিমেন্ট ও প্রিমিয়াম অ্যাক্সেসরিজ সহ আত্মপ্রকাশ করবে।

প্রসঙ্গত, সংস্থার আগামী দিনে আগত ৬৫০ সিসি সেগমেন্টের বাইকগুলিতে থাকবে ৬৪৮ সিসির এয়ারকুল্ড প্যারালাল টুইন SOHC ইঞ্জিন। তবে মডেল ভেদে এই ইঞ্জিনের পাওয়ার ও টর্ক আউটপুটের ক্ষেত্রে কিছু পরিবর্তন দেখা যেতে পারে। বর্তমানে Interceptor ও Continental 650 বাইক দুটিতে ব্যবহৃত ইঞ্জিনটি সর্বোচ্চ ৪৭ বিএইচপি শক্তি ও ৫২ এনএম টর্ক উৎপাদন করতে পারে।

সঙ্গে থাকুন ➥