Royal Enfield Hunter 350 থেকে Jawa 42 Bobber, 2022-এ এই পাঁচ রেট্রো বাইক ঝড় তুলেছে বাজারে

Avatar

Published on:

Top 5 Retro Bikes launched in 2022

বর্তমান দিনে যতই স্পোর্টস বাইকের রমরমা হোক না কেন সবেকিয়ানায় ভরা মোটরসাইকেলের কদর কোনো অংশেই কমেনি। বরং উত্তরোত্তর তা বৃদ্ধি পেয়েছে। আসলে ওল্ড লুকের সঙ্গে আধুনিকত্ত্বের মিশেল, এটাই আজকালকার দিনের বাজারের ট্রেন্ড। এই ভাবনা থেকেই জন্ম নিয়েছে রেট্রো স্টাইলের মোটরসাইকেলের। ২০২২-র এই বিদায় লগ্নে দাঁড়িয়ে গোটা বছরের প্রাপ্তির হিসাব-নিকাশ কষাটাই দস্তুর। ২০২২ জুড়ে লঞ্চ হওয়া এমনই সেরা পাঁচ রেট্রো মোটরসাইকেলের হদিশ রইল এই প্রতিবেদনে।

Kawasaki W175

জাপানের টু-হুইলার সংস্থা কাওয়াসাকি এই বছরেই ভারতে লঞ্চ করেছে তাদের সবচেয়ে সস্তা বাইক W175। এর ডিজাইন অনেকাংশেই W800 Street-র ন্যায়। কলকাতায় এর অন রোড প্রাইস ১,৭৪,৫৯৮ টাকা। ক্লাসিক স্টাইলের এই বাইকে রয়েছে ১৭৭ সিসির এয়ারকুল্ড ইঞ্জিন, যা থেকে উৎপন্ন হওয়া পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ১২.৮ বিএইচপি ও ১৩.২ এনএম। সাথে রয়েছে ফাইভ স্পিড ট্রান্সমিশন সিস্টেম।

Yezdi Scrambler

ক্লাসিক লেজেন্ড এর সৌজন্যে নবজন্ম পাওয়া ইয়েজদির (Yezdi) প্রকাশিত ওল্ড স্কুল লুকের এই বাইকের বাইকটির অন রোড মূল্য ২,৪৩,৯৩২ টাকা। রয়্যাল এনফিল্ড Scram 411-কে টক্কর দেওয়ার জন্য এতে রয়েছে ৩৩৪ সিসির লিকুইড কুলিং প্রযুক্তিযুক্ত ইঞ্জিন। ছয়টি ধাপের গিয়ার বক্স যুক্ত এই ইঞ্জিনটি থেকে ২৮.৭ বিএইচপি শক্তি এবং ২৮.২ এনএম টর্ক উৎপাদিত হয়। খুবই অল্প সংখ্যক বডি প্যানেল, উঁচু করা ফেন্ডার এবং এগজস্ট পাইপ ও ডুয়েল চ্যানেল এবিএস এর মত অত্যাধুনিক ফিচার ঠাসা রয়েছে এতে।

Royal Enfield Hunter 350

২০২২ সালের চেন্নাই কেন্দ্রিক এই রেট্রো বাইক নির্মাতার তুরুপের তাস ছিল এই হান্টার ৩৫০। J সিরিজের প্লাটফর্মের উপর নির্মিত এই হান্টার ৩৫০ চলতি বছরের আগস্টেই পদার্পণ করে নিমেষের মধ্যেই বিপুল জনপ্রিয়তা লাভ করতে সক্ষম হয়। তিনটি সংস্করণে পাওয়া এই বাইকের বেস ভার্সনটি কিনতে আপনার খরচ হবে ১,৭৬,২৭৬ টাকা (অন-রোড)। এটিকেই সংস্থার সবচেয়ে কম দামি বাইক হিসাবে গণ্য করা হয়। মিটিয়র ৩৫০ এবং ক্লাসিক ৩৫০ এর মতো একই সক্ষমতার ৩৪৯ সিসির ইঞ্জিন একে চালিকাশক্তি যোগায়। ফাইভ স্পিড গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিন থেকে উৎপাদিত পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ২০.২ বিএইচপি ও ২৭ এনএম। হান্টার ৩৫০ এর সবচেয়ে বড় প্লাস পয়েন্ট হল এর স্বল্প ওজন- ১৮১ কেজি।

Keeway SR125

প্রিমিয়াম কোয়ালিটির দামি বাইক তৈরি করে ইতিমধ্যেই বাইকপ্রেমীদের নজরে এসেছে বেনেলির ছত্রছায়ায় বেড়ে ওঠা সংস্থা কিওয়ে (Keeway)। কয়েক মাস আগেই ভারতের বাজারে ১২৫ সিসির মডেল SR125 লঞ্চ করেছে তারা। কলকাতায় এটির অন রোড প্রাইস ১,৩৭,৫২৩ টাকা। ১২৫ সিসির এয়ারকুল্ড ইঞ্জিন সমৃদ্ধ SR125 বাইকটিতে রয়েছে ফাইভ স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স। এই ইঞ্জিন থেকে সর্বাধিক ৯.৫৬ বিএইচপি শক্তি ও ৮.২ এনএম টর্ক উৎপাদিত হয়। সাবেকি ডিজাইন হলেও অত্যাধুনিক ফিচারের কোনো অভাব নেই এতে। সেফটি ফিচার হিসেবে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম (CBS)।

Jawa 42 Bobber

রেট্রো স্টাইলের বাইকের জনপ্রিয় নাম Jawa-র সৌজন্যে গত সেপ্টেম্বর মাসেই ভারতের মাটিতে লঞ্চ করেছে 42 Bobber। এটি আদতে সংস্থার লঞ্চ করা Jawa Perak-র পরেই এদেশের বাজারে বিক্রি হওয়া সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ববার স্টাইলের বাইক। তিনটি আলাদা রঙে মেলা এই 42 Bobber-কে চালিকা শক্তি যোগায় ৩৩৪ সিসির ইঞ্জিন যার সাথে রয়েছে ছয় ধাপযুক্ত ম্যানুয়াল গিয়ার বক্স। এই ইঞ্জিন থেকে ৩০.২ বিএইচপি শক্তি এবং ৩২.৭৪ এনএম টর্ক জেনেরেট হয়। লিকুইড কুলিং ইঞ্জিন এবং ডুয়েল চ্যানেল এবিএস যুক্ত এই বাইকের দাম পড়বে ২,৪৫,৩৭৪ টাকা (অন-রোড)।

সঙ্গে থাকুন ➥