Hero Karizma থেকে নয়া TVS Apache, এই বছর লঞ্চ হবে 300-450cc এর দুর্দান্ত সব বাইক

Avatar

Published on:

Top 7 upcoming 300-450cc bikes

Hero MotoCorp, Bajaj Auto, TVS, KTM, Royal Enfield এর মত এদেশের প্রথম সারির মোটরসাইকেল নির্মাতারা চলতি বছরেই লঞ্চ করতে চলেছে তাদের বেশ কিছু নতুন মডেল। এরমধ্যে ৩০০-৪৫০ সিসির মধ্যেও আকর্ষণীয় বাইক থাকবে কিছু। মধ্যবর্তী সক্ষমতার ইঞ্জিন যুক্ত অর্থাৎ ৩০০-৪৫০ সিসির সেগমেন্ট একটা সময় রয়্যাল এনফিল্ডের একচেটিয়া আধিপত্যের মধ্যে থাকলেও বিগত কয়েক বছরে এদেশের বাজারে এমন মোটরবাইকের সংখ্যা বেড়েছে কয়েকগুণ হারে। আর তাই চলতি বছরেই বাজাজ, হিরো, টিভিএস এর মত দেশীয় সংস্থাও উঠেপড়ে লেগেছে তাদের এই সেগমেন্টের নতুন বাইক লঞ্চ করতে। এ বছর বাজারে আসতে চলা এমনই সাত ৩০০ থেকে ৪৫০ সিসির বাইকের সন্ধান রইল এই প্রতিবেদনে।

TVS Apache RTR 310:

অ্যাপাচি সিরিজের আড়ালে এবার নেকেড স্ট্রিট ফাইটার আনতে চলেছে তামিলনাড়ুর এই সংস্থা। তাদের ফুলফেয়ারিং যুক্ত RR 310 এর সাথে অনেক কিছুতেই মিল থাকবে আপকামিং ফ্লাগশিপ নেকেড বাইকের। এই বাইকে ব্যবহৃত হবে বিশ্বস্ত ৩১২ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিন। এছাড়াও টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, রাইড মোড, এডজাস্টেবল সাসপেনসন সমস্ত কিছুই মিলবে RTR 310 তে। আগামী মাসেই সম্ভবত লঞ্চ হতে পারে।

New Gen 2023 KTM 390 Duke:

KTM 390 Duke এর নতুন প্রজন্মের মডেলটিকে ইউরোপের পাশাপাশি ভারতের মাটিতেও বিভিন্ন সময় টেস্টিং করতে দেখা গিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে আন্তর্জাতিক বাজারে মুক্তি পাবে এটি। উন্নত ইঞ্জিন এবং পারফরমেন্সের পাশাপাশি অন্যান্য বিভিন্ন মেকানিক্যাল আপডেটের সহযোগে KTM 390 Duke ভারতের মাটিতে পদার্পণ করবে চলতি বছরের শেষের দিকে কিংবা আগামী বছরের শুরুতেই।

Hero XPulse 400:

ভারতবর্ষের সবচেয়ে বড় মোটরসাইকেল নির্মাতা হিরো তাদের জনপ্রিয় অ্যাডভেঞ্চার সিরিজ এক্সপালসের বৃহৎ সংস্করণ আনতে চলেছে এবার। Xpulse 400 মডেলটিকে কয়েক মাস আগেই ট্রায়াল রান দেওয়ার ছবি ধরা পড়েছে স্পাই ক্যামেরায়। চলতি বছরের দ্বিতীয় অর্ধেই এই বাইকটিকে হয়তো বাজারে দেখতে পাবো আমরা। KTM 390 Adventure এবং BMW G310 GS এর যোগ্য প্রতিদ্বন্দ্বী হতে চলেছে এই Xpulse 400।

Hero Karizma 400:

মধ্যবর্তী সক্ষমতার সেগমেন্টে হিরো মোটকর্পের নাম সেই অর্থে এখনো পর্যন্ত শোনা যায়নি। আর এই শূন্যস্থানটি পূরণ করতেই তাদের এক সময়কার অতি জনপ্রিয় Karizma সিরিজের উপরেই ভরসা রাখছে তারা। তাদের এই ফেয়ারিং যুক্ত মোটরসাইকেলটির ডিজাইন অনেকাংশেই Xtreme 200S থেকে নেওয়া। তাই সেদিক থেকে বিচার করলে হয়তো এটি Xtreme 400S নামেও বাজারে আসতে পারে।

New Gen 2023 Royal Enfield Bullet 350:

দীর্ঘ কয়েক দশকের সুনাম অর্জন করা বুলেট ৩৫০ এবার J সিরিজের নতুন প্লাটফর্মের উপর আনতে চলেছে রয়্যাল এনফিল্ড। আগামী কয়েক মাসের মধ্যেই ভারতের মাটি ছোঁবে ৩৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার OHC ইঞ্জিন যুক্ত এই ক্রুজার বাইকটি। এর ইঞ্জিনটি থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক আউটপুট যথাক্রমে ২০ বিএইচপি এবং ২৭ এনএম। তাছাড়াও বর্তমানের ক্লাসিক ৩৫০ এর থেকে বেশ কিছু বৈশিষ্ট্য নেওয়া হবে এতে এবং এদেশের সবচেয়ে সস্তার ৩৫০ সিসির বাইক হিসাবে আসতে চলেছে নতুন প্রজন্মের বুলেট।

Royal Enfield Himalayan 450:

চলতি বছরের আরো একটি বড় চমক নিয়ে আসতে চলেছে রয়্যাল এনফিল্ড। অ্যাডভেঞ্চার জগতের অন্যতম স্বনামধন্য হিমালয়ান আসতে চলেছে এবার ৪৫০ সিসি ইঞ্জিনের সঙ্গে। চলতি বছরের দ্বিতীয় অর্ধেই সম্পূর্ণ নতুন প্ল্যাটফর্ম এর উপর নির্মিত সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কুল্ড ইঞ্জিন যুক্ত এই বাইক লঞ্চ করা হবে। হিমালয়ানের বর্তমান সংস্করণের তুলনায় বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন থাকবে এতে যেমন ইউএসডি ফ্রন্ট ফর্ক, এলইডি লাইট এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

Bajaj-Triumph Bike:

এই মুহূর্তে ভারতবর্ষ সহ গোটা বিশ্ববাসীর নজর বাজাজ এবং ট্রায়াম্ফ যৌথভাবে তৈরি স্ক্র্যাম্বলার ও রোডস্টার বাইকের দিকে। ২০২৩ সালের শেষের দিকেই সম্ভবত আনুষ্ঠানিক লঞ্চ হবে এর। ২৫০ সিসি থেকে ৪০০ সিসি সেগমেন্ট এর মধ্যেই তৈরি হবে এই যৌথ সংস্থার বাইকগুলি।

সঙ্গে থাকুন ➥