BS6 Phase 2 বাইক ও Royal Enfield এর জন্য বিশেষ ইঞ্জিন অয়েল লঞ্চ করল Uno Minda

Avatar

Published on:

Uno Minda launches BS6 Phase 2 Compliant Engine Oils

আগামী ১লা এপ্রিল থেকেই সারা দেশ জুড়ে লাগু হতে BS6 দূষণ মাপকাঠির দ্বিতীয় পর্যায়। পরিবেশ দূষণকে নিয়ন্ত্রণে রাখতেই সকল প্রকার গাড়ির জন্য নতুন নীতি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি আগামী ২০২৫ সালের মধ্যে দেশের সর্বত্র ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রোল (e20) বিক্রি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। আর এই সবকিছুর জন্যই যে কোনো দুই চাকা, তিন চাকা কিংবা চার চাকার গাড়িতে ইঞ্জিন আপগ্রেড করতে হবে। ৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেলের নতুন ইঞ্জিনের জন্যই এবার এক বিশেষ ধরনের ইঞ্জিন অয়েল বাজারে আনল দেশের অগ্রগণ্য ইঞ্জিন অয়েল প্রস্তুতকারী সংস্থা Uno Minda।

যে কোনো ধরনের জীবাশ্ম জ্বালানি চালিত ইঞ্জিনের মধ্যেই থাকে বিভিন্ন ধরনের যন্ত্রাংশ এবং প্রকোষ্ঠ। এই সবকটি যন্ত্রাংশের একটির সঙ্গে অন্যটি সুবিন্যস্ত অবস্থায় চলাচল করলেই চলতে পারে যে কোনো গাড়ি। আর পদার্থবিদ্যার নিয়ম মোতাবেক এই যন্ত্রগুলোর মধ্যে ঘর্ষণ বল কমানোর জন্যই ব্যবহার করা হয় লুব্রিক্যান্ট অয়েল, যা আদতে ইঞ্জিনের পারফরমেন্সকে কয়েকগুণ বর্ধিত করতে সাহায্য করে। এই জন্যই নির্দিষ্ট সময় অন্তর ইঞ্জিনের মধ্যে থাকা এই লুব্রিক্যান্ট তেলটি বদলানোর প্রয়োজন হয়।

ছোট থেকে মাঝারি ক্ষমতার বাইকের জন্প Uno Minda এর নতুন ইঞ্জিন অয়েল তিনটি আলাদা ধরনের গ্রেডে কিনতে পাওয়া যাবে- মিনারেল, সেমি সিন্থেটিক এবং ফুল সিন্থেটিক। পারফরম্যাক্স নামক মিনারেল গ্রেডের লুব্রিক্যান্ট অয়েলটি মূলত ১০০ সিসি থেকে ১২৫ সিসির মোটরসাইকেল কিংবা স্কুটারের জন্য উপযুক্ত।

এরপরই রয়েছে পিওরোসিন্থ ইঞ্জিন অয়েল যা সেমি সিন্থেটিক গোত্রের অন্তর্গত। ১২৫ সিসি -১৫০ সিসির ইঞ্জিনের জন্য উত্তম কার্যকরী এটি। সবশেষে রয়েছে ফুল সিন্থেটিক আল্টিমো ইঞ্জিন অয়েল, যেটি ১৫০ সিসি থেকে শুরু করে মধ্যবর্তী সক্ষমতার ইঞ্জিনের জন্য ব্যবহার করা যাবে। এই তিনটি ছাড়াও রয়্যাল এনফিল্ড এর ৩৫০ সিসির ক্লাসিক এবং বুলেটের মতো মডেলের জন্য আলাদা করে আরো একটি বিশেষ লুব্রিক্যান্ট অয়েল নিয়ে এসেছে Uno Minda। এর নাম Royal E ইঞ্জিন অয়েল।

প্রতিদিন লক্ষ লক্ষ গাড়িতে ব্যবহৃত ইঞ্জিন অয়েলের প্লাস্টিকের পাত্রটি আবর্জনা হিসেবে জমছে এদেশের মাটিতে। তাই সেই বিষয়টিকেও গুরুত্ব সহকারে দেখেছে এই সংস্থা। সেই কারণেই উন্নত মানের লুব্রিকেন্ট অয়েল তৈরি করার পাশাপাশি তার পাত্রটিকেও ১০০% পরিবেশবান্ধব লেড মুক্ত উপকরণ দিয়ে তৈরি করা হয়েছে। সংস্থার দাবি অনুযায়ী ১০,০০০ কিমি পর্যন্ত চালিয়ে তাদের এই নতুন ইঞ্জিন অয়েলের কার্যক্ষমতা পরীক্ষা করেছে তারা।

Uno Minda লিমিটেডের ব্যবসায়িক প্রধান পিভি যশবন্ত কুমার এই নতুন ইঞ্জিন অয়েলের লঞ্চ প্রসঙ্গে ব্যাখ্যা করতে গিয়ে বলেন, “BS6 সেকেন্ড ফেজের সঙ্গে সামঞ্জস্য রেখে লঞ্চ করা এই ইঞ্জিন অয়েলটি মোর লাইফ, মোর মাইলেজ এবং মোর পারফরমেন্স এই তিনটি M এর কথা ভেবেই বানানো হয়েছে। এই লুব্রিকেন্ট তেলের উচ্চ ক্ষমতার জন্য ইঞ্জিন স্টার্ট দেওয়ার সাথে সাথেই যথেষ্ট আরামদায়ক ড্রাইভিং এক্সপেরিয়েন্স এবং তেল সাশ্রয়ের ঘটনার সাক্ষী থাকবেন গ্রাহকরা। এমনকি প্রতিনিয়ত এর ব্যবহারে ইঞ্জিনের স্থায়িত্ব বাড়বে লক্ষণীয়ভাবে।”

সঙ্গে থাকুন ➥