Yamaha R15 চলে যাচ্ছে হাতের নাগালের বাইরে, পরপর দু’মাস এই জনপ্রিয় স্পোর্টস বাইকের দাম বাড়ল

Avatar

Published on:

yamaha-yzf-r15-range-becomes-expensive-in-india-check-new-price-here

Yamaha R15 বলতে গেলে স্পোর্টস বাইকপ্রেমীদের কাছে দেবতাসম হল। বছরের পর বছর নানা আপডেট দিয়ে মডেলটিকে বলিয়ান করেছে ইয়ামাহা। তবে যে ভাবে বাইকটির দাম হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে, তাতে চিন্তায় ক্রেতারা। আগস্টের পর আবার দাম বাড়ল Yamaha R15 এর। এই নিয়ে চলতি বছরের এপ্রিল মাসের থেকে শুরু করে তৃতীয়বার মূল্যবৃদ্ধির ঘটনা ঘটল দেশের জনপ্রিয় এই স্পোর্টস বাইকটির ক্ষেত্রে। ইয়ামাহা R15M সিরিজের তিনটি মডেলের ক্ষেত্রেই এক হাজার টাকা করে দাম বাড়ানো হয়েছে।

তিনটি সংস্করণ হল R15M, R15M WGP 60th Edition এবং R15M MotoGP Edition। বর্তমানে মূল্য বৃদ্ধির ফলে এদের এক্স শোরুম মূল্য দাঁড়াল যথাক্রমে ১,৮৯,৯০০ টাকা, ১,৯১,৩০০ টাকা ও ১,৯১,৯০০ টাকা। ইতিমধ্যেই নতুন দামের তালিকাটি সংস্থার ডিলারদের কাছে পৌঁছে গিয়েছে বলে সূত্র মারফত জানা গিয়েছে।

যদিও এই দাম বৃদ্ধির সঙ্গে মডেলগুলিতে কোনওপ্রকার পরিবর্তন করা হয়নি। ইয়ামাহার দাবি, বিভিন্ন যন্ত্রাংশের খরচ বৃদ্ধির ফলে অনিচ্ছা সত্ত্বেও মূল্যবৃদ্ধির পথে হাঁটতে বাধ্য হচ্ছে তারা। সাম্প্রতিককালে ভারতের বেশ কিছু মোটরসাইকেল নির্মাণকারী সংস্থা তাদের নানা মডেলগুলির দাম বৃদ্ধির পথে হেটেছে। বেশিরভাগ ক্ষেত্রেই এর জন্য দায়ী আনুষঙ্গিক যন্ত্রাংশ বাবদ খরচাবৃদ্ধি ও যোগান শৃঙ্খলের সমস্যা।

Yamaha R15M বাইকটির স্পেসিফিকেশনের দিকে নজর দিলে দেখা যাবে এতে রয়েছে ভ্যারিয়েবল ভাল্ভ অ্যাকচুয়েশন (VVA)+সহ ১৫৫ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিন। সিক্স স্পিড গিয়ার বক্স যুক্ত এই ইঞ্জিনটি ১৮.১ বিএইচপি শক্তি ও ১৪.২এনএম টর্ক উৎপাদনে সক্ষম। প্রসঙ্গত, এই একই ইঞ্জিন আলাদা ভাবে টিউন করে এ দেশে বিক্রিত ইয়ামাহার একমাত্র ম্যাক্সি স্কুটার Aerox এ ব্যবহার করা হয়েছে।

R15M এর বিশেষ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে এলইডি লাইট, ডুয়েল চ্যানেল এবিএস, ট্রাকশন কন্ট্রোল, ডিজিটাল ডিসপ্লে এবং কুইক শিফ্টার। সাসপেনশনের জন্য সামনে সোনালী রঙের ইউএসডি ফর্ক ও পিছনে রয়েছে মনোশক সেটআপ আছে। ব্রেকিং সিস্টেম হিসেবে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক ও এবিএস দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥