Google Meet: কোম্পানি আনল নতুন আপডেট, এইসব ইউজাররা পাবেন Full HD-তে ভিডিও কলের সুবিধা

এবার থেকে Google Meet-এ কলের সময় দেখা যাবে ঝকঝকে ছবি, সংস্থা সম্প্রতি ফুল-এইচডি রেজোলিউশনে ভিডিও কলিংয়ের ফিচার চালু করেছে।

এই এক দশকের কাছাকাছি সময় ধরে ভিডিও কল/কনফারেন্সের ব্যবহার অতিরিক্ত মাত্রায় বৃদ্ধি পেলেও, করোনা অতিমারী পরিস্থিতি থেকে Google Meet, Zoom ইত্যাদি প্ল্যাটফর্মগুলি ব্যাপকভাবে প্রচলিত হয়েছে। আর সাধারণ মানুষের এই ভিডিও কলিং প্ল্যাটফর্মগুলির প্রতি নির্ভরশীলতা দেখে এদের নির্মাতা সংস্থাগুলিও একের পর এক আকর্ষণীয় ফিচার নিয়ে আসছে। সেক্ষেত্রে টেক জায়ান্ট Google, এবার তার জনপ্রিয় ভিডিও কলিং পরিষেবা Google Meet-এর জন্য ফুল-এইচডি (Full HD) ভিডিও কলিংয়ের ফিচার চালু করল। সম্প্রতি কোম্পানি Google Meet-এর জন্য একটি নতুন আপডেট রোলআউট করেছে, যার সাহায্যে ইউজাররা এখন 1080p রেজোলিউশনে ভিডিও কল করার সুবিধা পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য, হালফিলেই Google Meet-এর কলে অংশগ্রহণকারী অন্যান্য ইউজারদের ভিডিও ফিড বন্ধ রাখার বিকল্পও চালু করেছে।

Google Meet-এর ওয়েব ইউজাররাই হাই কোয়ালিটি কল করতে পারবেন

গুগল একটি ব্লগ পোস্টের মাধ্যমে মিটে ফুল-এইচডি কলের বিষয়টি নিশ্চিত করেছে। সংস্থার ঘোষণা অনুযায়ী, আগে ভিডিও কলিংয়ের সর্বোচ্চ রেজোলিউশন ৭২০ পিক্সেলের মধ্যে সীমাবদ্ধ থাকলেও, এখন গুগল মিটের ওয়েব ভার্সন ব্যবহারকারীরা এখন ১০৮০ পিক্সেলে ভিডিও কল করতে পারবেন। তবে এর জন্য আপনার পিসিতে (কম্পিউটার বা ল্যাপটপে) ফুলএইচডি রেজোলিউশনের ক্যামেরা থাকা আবশ্যক। এক্ষেত্রে আগ্রহী ইউজাররা সেটিংস (Settings) মেনু থেকে তাদের ভিডিওর মান ১০৮০পি-তে সেট করতে বা মিটিংয়ে যোগদানের আগে চালু করতে সক্ষম হবেন।

এছাড়াও মনে রাখবেন, ১০৮০পি ভিডিও রেজোলিউশনের বিকল্পটি যে সমস্ত ওয়েব ইউজাররা ব্যবহার করতে পারবেন, তা কিন্তু নয়। বর্তমানে কেবল গুগল ওয়ার্কস্পেস (Workspace) বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ স্টার্টার, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস এবং অন্যান্য পেইড ইউজারদের জন্যই এটি উপলব্ধ। তবে ২টিবি বা তার বেশি স্টোরেজ স্পেস আছে এমন গুগল ওয়ান (One) গ্রাহকরাও এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন। সোজা কথায় বললে ফুল-এইচডি কলিংয়ের এই ফিচার গুগল ওয়ার্কস্পেস এসেন্সিয়ালস (Workspace Essentials), বিজনেস স্ট্যান্ডার্ড (Business Standard), এডুকেশন ফান্ডামেন্টালস (Education Fundamentals), ফ্রন্টলাইন (Frontline), নন-প্রফিট, জি স্যুট বেসিক (G Suit Basic) ইউজার এবং পার্সোনালাইজড গুগল অ্যাকাউন্ট ইউজাররা ব্যবহার করতে পারবেন না।

Google Meet-এ এসেছে এই ফিচারও

শুধু কল কোয়ালিটি উন্নত করাই নয়, বরঞ্চ কিছু দিন আগে গুগল মিট অন্যান্য অংশগ্রহণকারী ইউজারদের জন্য ভিডিও ফিড বন্ধ করার অপশন চালু করেছে। এর মাধ্যমে ইউজাররা শুধুমাত্র তাদের মিটিং ভিউ এবং হোস্ট বা উপস্থাপকের উপর ফোকাস করতে পারবেন, মেনুতে প্রদত্ত নতুন অডিও-অনলি (Audio-only) বিকল্পের মাধ্যমে। যদিও এই বৈশিষ্ট্যটিও নির্দিষ্ট কিছু ইউজারের জন্য উপলব্ধ।