Amazon থেকে কেনাকাটা করলে মানতে হবে এই ৮ শর্ত, হ্যাকারদের ভাতে মারতে বিশেষ টিপস সংস্থার

প্রতারকদের হাত থেকে রক্ষা পাবার জন্য কিছু টিপস নিয়ে হাজির হয়েছে অনলাইন শপিং সাইট Amazon

অনলাইন শপিং স্ক্যাম (Online Shopping Scam) দিন দিন ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন নিরাপত্তা অবলম্বন করার পরেও সাইবার ক্রিমিনালদের দমন করা যাচ্ছে না। কারণ তারা ব্যবহারকারীদের সাথে প্রতারনা করার নিত্যনতুন উপায় খুঁজে বের করছে এবং তাদের ফাঁদে ফেলে অ্যাকাউন্টের তথ্য এবং ব্যক্তিগত ডেটা চুরি করছে। তবে এবার এই প্রতারকদের হাত থেকে রক্ষা পাবার জন্য কিছু টিপস নিয়ে হাজির হয়েছে অনলাইন শপিং সাইট Amazon। এই ই-কমার্স সাইটের ক্রেতারা যাতে সাইবার অপরাধীদের থেকে নিরাপদ থাকতে পারেন, সেই জন্যই কোম্পানির তরফ থেকে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

১) শুধু মাত্র Amazon মালিকানাধীন চ্যানেলগুলিকেই বিশ্বাস করুন

এই ই-কমার্স জায়ান্ট-এর মতে, “ব্যবহারকারীদের গ্রাহক পরিষেবা, প্রযুক্তিগত সহায়তার জন্য বা অ্যাকাউন্টে কোনো পরিবর্তন করার সময় সর্বদা অ্যামাজন মোবাইল অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করা উচিত। “

২) মিথ্যা তাড়াহুড়ো থেকে সতর্ক থাকুন

স্ক্যামাররা মাঝে মাঝে আকর্ষণীয় অফার বা ডিল দ্বারা আপনাকে প্ররোচিত করতে পারে। পাশাপাশি জিনিসটি কেনার জন্য প্রতারকরা আপনাকে তাড়াহুড়োতেও ফেলতে পারে। যদি কখনো এরকম ঘটনা ঘটে তাহলে এই ক্ষেত্রে কোনো লেনদেন করবেন না।

৩) ফোনের মাধ্যমে লেনদেনের সময় সতর্ক থাকুন

Amazon কখনোই আপনার কাছে পেমেন্ট ইনফরমেশন (যেমন গিফট কার্ড বা ভেরিফিকেশন কার্ড) জানতে চাইবে না। আর যদি কখনো এরকম ঘটনার সম্মুখীন হন তাহলে প্রতারকের জালে পা দিয়ে কোনোরকম লেনদেন করবেন না।

৪) সর্বদা লিঙ্কগুলি যাচাই করুন

অ্যামাজন ডিভাইস/সার্ভিস, অর্ডার বা অ্যাকাউন্টে পরিবর্তন করার জন্য ব্যবহারকারীদের সরাসরি অ্যামাজন ওয়েবসাইট ব্যবহার উচিত। কারণ অ্যামাজন কোনো তৃতীয় পক্ষের বিক্রেতাকে এই কাজের অনুমোদন দেয়নি।

৫) ইমেইল বা মেসেজ সঠিকভাবে চেক করুন

যদি কখনো কোনো মেল বা মেসেজে সন্দেহজনক লিঙ্ক বা অ্যাটাচমেন্ট পান, তাহলে সেটি ওপেন করবেন না। কারন এটি ওপেন করলে আপনি প্রতারিত হতে পারেন।

৬) অ্যাকাউন্ট “suspended” বা “deleted” ইমেলগুলি জাল

যদি স্ক্যামাররা টেক্সট, ইমেল এবং ফোন কল করে জানায় যে, আপনার অ্যাকাউন্ট সাসপেন্ড বা ডিলিট করে দেওয়া হবে এবং “আপনার অ্যাকাউন্ট যাচাই” করার জন্য আপনাকে কোনো লিঙ্কে ক্লিক করতে বা মৌখিক ভাবে তথ্য সরবরাহ করতে অনুরোধ করে, তাহলে বুঝতে হবে সেই ইমেল বা মেসেজগুলি ভুয়ো। তাই ভুলেও এই ধরনের লিঙ্ক গুলিতে ক্লিক করবেন না৷

৭) প্রাইম মেম্বারশিপ স্ক্যাম থেকে সতর্ক থাকুন

অ্যামাজনের মতে, কোনো অপ্রত্যাশিত কল/টেক্সট/ইমেলের মাধ্যমে মেম্বারশিপ নেওয়ার অনুরোধ করে বা আপনার মেম্বারশিপ সংক্রান্ত সমস্যা উল্লেখ করে এবং আপনাকে চার্জ কনফার্ম বা ক্যান্সেল করতে বলে। তাহলে বুঝবেন এই অপ্রত্যাশিত কল বা টেক্সট মেসেজটি কোনো চক্রান্ত। এই স্ক্যামাররা সদস্যপদ রিনিউ করার কথা বলে গ্রাহকের কাছ থেকে টাকা বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য চুরি করার চেষ্টা করে।

৮) কোনো ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না এবং অবিলম্বে রিপোর্ট করবেন

Amazon কখনো আপনাকে কোনো ব্যক্তিগত তথ্য শেয়ার করার জন্য কল বা ইমেল করবে না। এমনকি কোনো অনলাইন শপিং সাইট এই কাজ করবে না। তবে যদি কেউ এমন করে তবে সেই কল বা মেসেজ এড়িয়ে চলুন এবং সংশ্লিষ্ট ওয়েবসাইটে রিপোর্ট করার চেষ্টা করুন।