WhatsApp Upcoming Features 2022: আপনার পছন্দের WhatsApp-এ আসছে এই চারটি নতুন ফিচার

মেটা (Meta) মালিকানাধীন বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp), বর্তমানে তার অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপ্লিকেশনগুলির জন্য বেশ কয়েকটি নতুন ফিচার নিয়ে কাজ করছে বলে জানা গেছে। এর মধ্যে কয়েকটি ফিচারকে ইতিমধ্যেই দুটি প্ল্যাটফর্মের বিটা ভার্সনে দেখা গেছে। হোয়াটসঅ্যাপ যে কয়েকটি নতুন ফিচার নিয়ে কাজ করছে তার মধ্যে রয়েছে ডাউনলোড টাইমার, মেসেজ রিঅ্যাকশন, পোলের মতো ফিচার। এছাড়া ডিসঅ্যাপেয়ারিং মেসেজ মিডিয়া (ছবি, ভিডিও) সেভ হওয়ার পদ্ধতির পাশাপাশি ড্রয়িং টুলেও বেশ কিছু পরিবর্তন আনা হবে জানা গিয়েছে। তাহলে চলুন, আসন্ন কিছু হোয়াটসঅ্যাপ ফিচারের ওপর একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক।

WhatsApp-এ শীঘ্রই আসছে এই ফিচারগুলি

ডাউনলোড টাইমার: হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WaBetaInfo-র একটি প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ একটি ডাউনলোড টাইমার নিয়ে কাজ করছে, যা ব্যবহারকারীদের জানিয়ে দেবে যে কোনো ডকুমেন্ট আপলোড করতে কত সময় লাগবে। ফিচারটি ইতিমধ্যেই ডেস্কটপ ভার্সনে এসে গিয়েছে এবং খুব শীঘ্রই মোবাইল ব্যবহারকারীদের কাছেও উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে। স্লো স্পিড ইন্টারনেট এবং বড়োসড়ো সাইজের ফাইল শেয়ার করার ক্ষেত্রে এই ফিচারটি ইউজারদের বিশেষভাবে সহায়ক হবে৷ এছাড়াও, হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার টেস্ট করছে যা ব্যবহারকারীদের অ্যাপে ২ জিবি পর্যন্ত ফাইল শেয়ার করার অনুমতি দেবে।

মেসেজ রিঅ্যাকশন: বহুদিন ধরেই হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম (Telegram) বা ইনস্টাগ্রাম (Instagram) সহ অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মত মেসেজ রিঅ্যাকশন নামক একটি নতুন ফিচার আনতে কাজ চালিয়ে যাচ্ছে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, ইউজাররা খুব শীঘ্রই এই ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন। চ্যাটিংয়ের সময় হোয়াটসঅ্যাপ ইউজাররা মেসেজ রিঅ্যাকশন ফিচারের মাধ্যমে অন্যের পাঠানো মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন। মূলত রিঅ্যাকশন ট্রে থেকে নির্দিষ্ট ইমোজি বেছে নিয়ে ব্যবহারকারীরা নিজেদের মনের কথা আরও সাবলীলভাবে প্রকাশ করতে সক্ষম হবেন। আপাতত, ইউজাররা যে-কোনো মেসেজের ক্ষেত্রে লাইক (Like), লাভ (Love), লাফ (Laugh), সারপ্রাইজ (Surprise), স্যাড (Sad) এবং থ্যাঙ্কস (Thanks) – মোট ৬টি রিঅ্যাকশন ব্যবহার করার সুযোগ পাবেন বলে জানা গিয়েছে।

পোল: মেসেজ রিঅ্যাকশন ছাড়াও হোয়াটসঅ্যাপে পোল নামক একটি ফিচার চালু করার চেষ্টা করছে সংস্থাটি। আপনাদেরকে জানিয়ে রাখি যে, এই ফিচারটি টেলিগ্রামে দীর্ঘদিন ধরে উপলব্ধ রয়েছে। এটি, আপনাকে একটি প্রশ্ন চয়ন করতে এবং এতে একাধিক বিকল্প যুক্ত করার অনুমতি দেবে। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপের এই ফিচারটি প্রাথমিকভাবে গ্রুপে উপলব্ধ করা হবে বলে আশা করা হচ্ছে।

ড্রয়িং টুল: ইনস্ট্যাট মেসেজিং অ্যাপটি এখন একটি নতুন ড্রয়িং টুল নিয়ে কাজ করছে বলে খবর পাওয়া গিয়েছে। WABetaInfo জানিয়েছে যে, এই নতুন ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা একটি নতুন ব্লার টুল অপশন এবং পেন্সিলের অ্যাক্সেস পাবেন। এতে, ইউজাররা নিজেদের ইচ্ছেমত অত্যন্ত অনায়াসে কোনো ইমেজের উপর আঁকিবুকি কাটতে কিংবা কাস্টম নোট অ্যাড করে সেগুলিকে এডিট করার সুযোগ পাবেন।