খেটে খাওয়া মানুষদের জন্য সস্তার বাইক লঞ্চ করল Honda, ওয়ারেন্টি 10 বছর, দাম দেখুন

নিজেদের এন্ট্রি লেভেল কমিউটার সেগমেন্টে বাইকের সংখ্যা বৃদ্ধি তথা দেশের এক নম্বর দু’চাকা নির্মাতা হিরো (Hero)-কে টেক্কা দিতে আরও এক নতুন মডেল লঞ্চ করল হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI)। ভারতীয়দের জন্য এবার তাদের উপহার নতুন Honda CD110 Dream Deluxe। বাইকটির মূল্য রাখা হয়েছে ৭৩,৪০০ টাকা (এক্স শোরুম)। মোট চারটি রংয়ের কম্বিনেশনে কিনতে পাওয়া যাবে হোন্ডার এই বাজেট-ফ্রেন্ডলি দু’চাকা – লাল/কালো, কালো/নীল, সবুজ/কালো এবং কালো/ধূসর। সব ক্ষেত্রেই থাকছে ডুয়েল টোন রঙের প্রলেপ।

2023 Honda CD 110 Dream Deluxe: ইঞ্জিন ও প্রধান বৈশিষ্ট্য

CD110 Dream Deluxe বাইকটি বরাবরই আরামদায়ক অনুভূতি, বিশ্বাসযোগ্য পারফরমেন্স এবং আকর্ষণীয় স্টাইল এই তিনের মিশ্রিত ধামাকাদার এক প্যাকেজ। বহু ভারতীয় দীর্ঘদিন ধরে ভরসা রেখেছে হোন্ডার এই বাইকটির উপর। এর আপডেটেড ভার্সনে ওবিডি-টু নীতির অনুসারী ১০০ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটি Enhanced Smart Power (eSP) প্রযুক্তির উপর নির্ভর করে তৈরি। এর ফলে ACG স্টার্টার মোটরের সাথে সাইলেন্ট স্টার্ট দেওয়ার ব্যবস্থা, ইঞ্জিনের ঘর্ষণ বল কমানোর প্রযুক্তি এবং সলিনয়েড ভালভ রয়েছে এই বাইকে। সলিনয়েড ভালভ থাকার ফলে যে কোনো অবস্থাতেই ইঞ্জিন স্টার্ট দেওয়ার সময় অটোমেটিক চোক সিস্টেমের দৌলতে জ্বালানি ও বাতাসের মিশ্রণ সঠিকভাবে হওয়া সম্ভবপর হয়।

অন্যদিকে, নানাবিধ বৈশিষ্ট্যের কথা বলতে গেলে 2023 CD110 Dream Deluxe এর অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার হল টিউবলেস টায়ার এবং সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ সেনসর। যার ফলে স্ট্যান্ড নামানো অবস্থায় ইঞ্জিন স্টার্ট দেওয়া থেকে রক্ষা পাওয়া যায়। পাশাপাশি বাইকটিতে ডিসি হেডলাইট, টু ওয়ে ইঞ্জিন স্টার্ট/স্টপ সুইচ এবং কম্বিব্রেক সিস্টেম বর্তমান। কম্বিব্রেক সিস্টেম থাকার ফলে ব্রেকিং করার সময় সামনের ও পিছনের চাকায় সমানভাবে ব্রেক সমান ভাবে প্রযুক্ত হয়।

তাছাড়াও হোন্ডার এই বাইকে এক বিশেষ ধরনের চেইন ব্যবহার করা হয়েছে যা স্বল্প রক্ষণাবেক্ষণেই দীর্ঘদিন পর্যন্ত ব্যবহার করা সম্ভব। বাইকটির সিটের দৈর্ঘ্য ৭২০ মিমি এবং তা ফুয়েল ট্যাংকে সঙ্গে খুব সুন্দর ভাবেই ফিট করা রয়েছে। এর মধ্যে চার অ্যাম্পিয়ার আওয়ার এর মেইনটেনেন্স ফ্রি ব্যাটারি হেডলাইট জ্বলার শক্তি সরবরাহ করে। উপরন্তু রক্ষণাবেক্ষণ খরচ কমানোর জন্য বাইকটিতে এমন ধরনের পেপার ফিল্টার লাগানো রয়েছে যা প্রতিবার সার্ভিস করার সময় পরিষ্কার করার প্রয়োজন নেই। কেবলমাত্র ১৮,০০০ কিমি দূরত্ব অতিক্রম করার পর এটি বদলে ফেললেই হবে। ফুলের ট্যাঙ্ক থেকে শুরু করে দুই পাশের বডি প্যানেলে রয়েছে বেশ আকর্ষণীয় স্পোর্টি গ্রাফিক্স, তার সাথে যোগ্য সঙ্গত দিচ্ছে নতুন স্টাইশের ভাইজার এবং সামনের ফেন্ডার, ক্রমের এগজস্ট পাইপ কাভার এবং রুপালি রঙের অ্যালয় হুইল।

প্রতিদিনের চলাচলের উপযুক্ত এন্ট্রি লেভেলের কমিউটার সেগমেন্টের CD110 Dream Deluxe বাইকটির উপর ৩ বছরের স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি দেওয়া হচ্ছে সংস্থার তরফে। এছাড়াও এই ওয়ারেন্টি অপশনাল হিসেবে ৭ বছর পর্যন্ত বাড়িয়ে টোটাল ১০ বছর করার সুযোগ। হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া এক কর্তা বলেন, ” ওবিডি-টু নীতির উপর নির্ভর করে তৈরি এই নতুন CD110 Dream Deluxe লঞ্চ করতে পেরে ভারতের মোটরসাইকেলের জগতে পারফরম্যান্স এবং সাশ্রয়ের নতুন সংজ্ঞা তৈরি করতে পেরেছি আমরা। এই নেক্সট জেনারেশনের বাইকটি আরামদায়ক অনুভূতি ও বিশ্বাসযোগ্যতার সংমিশ্রণ নিয়েই গ্রাহকদের কাছে দেওয়া আমাদের প্রতিশ্রুতি পালন করবে আগামী দিনে।”

মাত্র কয়েক মাস আগেই এই একই সেগমেন্টে Shine 100 বাইকটি লঞ্চ করে জাপানের এই জনপ্রিয় মোটরসাইকেল নির্মাতা। নিজেদের কমিউটার সেগমেন্টের পোর্টফলিওকে ঢেলে সাজাতে তৎপর এই সংস্থা। এমনকি দুই-তিন দিন আগেই ১৬০ সিসির তালিকায় SP160 বাইকটিও যুক্ত করেছে তারা। এই বাইকটির ডিজাইন কিন্তু অনেকাংশেই হোন্ডার বহু পরিচিত SP সিরিজের অন্যান্য মডেলগুলি থেকেই নেওয়া হয়েছে। তবে বাইকটির ইঞ্জিন এবং ফ্রেম Unicorn 160 এর উপর নির্ভর করেই তৈরি।