ফোনে পাচ্ছেন No Sim Card Error সমস্যা? কীভাবে ঠিক করবেন জেনে নিন

অনেক সময় ফোনের ডিসপ্লেতে ভেসে ওঠে 'নো সিম কার্ড এরোর' (No SIM Card Error), যা দেখার পর আপনার মনে হতে পারে সিম কার্ডে কোনো সমস্যা চলে এসেছে

স্মার্টফোন আজ আমরা সবাই ব্যবহার করি এবং বিশেষ করে অ্যান্ড্রয়েড ফোন। আর অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে অনেক সময় আমাদের সিমের সমস্যা দেখা দেয়। যে কারণে ফোন কল আসা থেকে কলের উত্তর দেওয়া বা ইন্টারনেট চালু করতে সমস্যা হয়। আবার অনেক সময় ডিসপ্লেতে ভেসে ওঠে ‘নো সিম কার্ড এরোর’ (No SIM Card Error), যা দেখার পর আপনার মনে হতে পারে সিম কার্ডে কোনো সমস্যা চলে এসেছে। কিন্তু আপনাকে বলে রাখি এই ত্রুটিটি কোনও SIM কার্ডের নয়। আসুন এর পিছনে কি কি কারণ থাকতে পারে সেগুলি জেনে নেওয়া যাক।

ফোনের সিম কার্ড সমস্যা কীভাবে ঠিক করবেন

  • সিম ট্রেতে সিম সঠিকভাবে না থাকলে এই ত্রুটি আসতে পারে। এমন পরিস্থিতিতে আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে একবার ফোনের সিম ট্রে খুলে চেক করে নিন।
  • অনেক সময় এমন হয় যে সিম কার্ডে ময়লা জমে সমস্যা সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে প্রথমে সিম পরিষ্কার করুন করুন। এর পরেও যদি একই ত্রুটি দেখা দেয়, তবে বুঝতে হবে সিম কার্ডটি ক্ষতিগ্রস্থ হতে পারে।
  • কখনও কখনও এমন হয় যে পুরানো সিম নতুন ফোনে সাপোর্ট করে না। এমন কিছু ৫জি ফোনও থাকতে পারে যেগুলিতে আপগ্রেড সিম কার্ড ছাড়া কাজ করে না।
  • অনেক সময় ফোনের সফটওয়্যার বা নেটওয়ার্ক কনফিগারেশনের কারণে এমনটা হয়ে থাকে। সেগুলি ভালোভাবে চেক করে নিন।
  • কখনও কখনও এটি কেবল ক্যাশে সমস্যাও হতে পারে। এমন পরিস্থিতিতে ফোনের ক্যাশে ক্লিয়ার করুন।