Indian Football: কোচ-প্লেয়ারদের রাজনীতিই আসল অধঃপতনের কারণ! ভারতীয় ফুটবলে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

২৬ মার্চ ঘরের মাটিতে বিশ্বকাপের বাছাইপর্বে ভারতীয় দল আফগানিস্তানের বিপক্ষে ১-২ গোলে হারের সম্মুখীন হয়।

ভারতীয় ফুটবল দল (Indian Football Team) যত দিন যাচ্ছে ততই পিছিয়ে পড়ছে, যা দেশের ফুটবল প্রেমীদের রীতিমতো হতাশ করছে। তবে ব্লু ব্রিগেডদের প্রধান কোচ ইগর স্টিম্যাচ (Igor Stimac) এবং অধিনায়ক সুনীল ছেত্রীকে (Sunil Chhetri) সামনে রেখে অনেকই নতুন করে স্বপ্ন দেখেছিলেন। কিন্তু সাম্প্রতিক সময় ধারাবাহিকভাবে হার দলের আত্মবিশ্বাস অনেকটাই কমিয়ে দিয়েছে। এবার ভারতীয় ফুটবল দলের ধারাবাহিক ব্যর্থতার কারণ নিয়ে চাঞ্চল্যকর তথ্য সামনে এল।

এই বছরের শুরুতেই ভারতীয় ফুটবল দল এশিয়ান কাপে অংশগ্রহণ করে। কিন্তু এই টুর্নামেন্টের গ্ৰুপ পর্বে তারা অস্ট্রেলিয়া, সিরিয়া এবং উজবেকিস্তানের মতো দেশের বিপক্ষে পরপর হারের সম্মুখীন হয়ে টুর্নামেন্টের বাইরে চলে যায়‌। এই টুর্নামেন্টে ব্লু ব্রিগেডরা একটি গোলও করতে পারেনি। অন্যদিকে সম্প্রতি বিশ্বকাপের এবং এশিয়ান কাপের বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে ভারতীয় দল আফগানিস্তানের বিপক্ষে পরপর দুই ম্যাচে জয় তুলে নিতে না পেরে সমর্থকদের হতাশ করেছে।

২৬ মার্চ ঘরের মাটিতে এই টুর্নামেন্টে ভারতীয় দল আফগানদের বিপক্ষে ১-২ গোলে হারের সম্মুখীন হয়। ব্লু ব্রিগেডদের হয়ে একমাত্র গোলটি সুনীল ছেত্রী করেছিলেন। এরপরেই ভারতীয় দলের প্রধান কোচ ইগর স্টিম্যাচ সমালোচনা মুখে পড়েছেন। এবার ভারতীয় ফুটবল দলের সাম্প্রতিক খারাপ পারফরম্যান্সের জন্য সিনিয়র ফুটবলারদের অতিরিক্ত প্রভাবের বিষয়টি সামনে এল। একাদশ তৈরিতেও তারা কোচকে প্রভাবিত করছেন বলেও খবর সামনে এসেছে।

সম্প্রতি নিউস নাইনকে দেওয়া সাক্ষাৎকারে ভারতীয় ফুটবলের উন্নয়নের সঙ্গে যুক্ত একজন ব্যক্তি বলেন, “এখানে অনেক রাজনীতি এবং সমীকরণ চলছে। কোচ এবং সিনিয়র খেলোয়াড়দের মধ্যে একটি চুক্তি আছে। তারা একে অপরকে সবসময় সমর্থন করে। এই ফুটবলারদেরই শুধু দলে কথা বলার অধিকার আছে। কেউ তাদের আটকাতে পারবে না।” এই সূত্র অনুযায়ী দল থেকে বাদ পড়ার ভয়ে জুনিয়র ফুটবলাররা কোনরকম মন্তব্য করেন না। জাতীয় দল ছাড়াও সিনিয়র ফুটবলারদের ক্লাব ফুটবলেও ক্ষমতা বেশি থাকায় এই বিষয়ে অভিযোগ করার ক্ষেত্রে জুনিয়র ফুটবলাররা পিছিয়ে আসেন।