এক চার্জেই ছুটবে 530 কিমি! Tesla-র আগেই দেশে বিশ্বমানের বৈদ্যুতিক গাড়ি আনল Volvo

ভলভো (Volvo) ভারতে তাদের বৈদ্যুতিক গাড়ির সম্ভার বাড়িয়ে নিতে উদ্যোগী হয়েছে। আরও একটি নতুন মডেল লঞ্চ করে ফেলল তারা। যার নাম – Volvo C40 Recharge। এটি প্রধানত XC40 Recharge-এর উপর ভিত্তি করে এসেছে। তবে ডিজাইনে কিছু পরিবর্তন রয়েছে। নতুন গাড়িটি এদেশে সংস্থার দ্বিতীয় ইভি মডেল। XC40-এর মতো C40 আইসিই ও ইলেকট্রিক দুই ভার্সনে উপলব্ধ হয়নি। কেবলমাত্র ব্যাটারি ভার্সনেই বেছে নেওয়া যাবে এটি।

Volvo C40 Recharge খুঁটিনাটি

Volvo C40 Recharge সংস্থার সিএমএ প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে দুটি মোটর সমেত এসেছে। এটি থেকে সর্বোচ্চ ৪০৮ এইচপি শক্তি এবং ৬৬০ এনএম টর্ক উৎপন্ন হবে। ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে গাড়িটি ৪.৭ সেকেন্ড সময় নেবে। এর প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ১৮০ কিলোমিটার। বিশ্ববাজারে ইভি মডেলটি রিয়ার হুইল ড্রাইভ এবং অল হুইল ড্রাইভ বিকল্পে উপলব্ধ। কিন্তু ভারতে এটি কেবলমাত্র অল হুইল ড্রাইভট্রেন সমেত হাজির হয়েছে।

C40 Recharge-এর দৈর্ঘ্য প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ৪৪৪০ মিমি, ১৯১০ মিমি এবং ১৫৯১ মিমি। এর বুট স্পেস ৪১৩ লিটার এবং ৩১ লিটারের ফ্রাঙ্ক স্পেস বর্তমান। একটি ৭৮ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক সম্পূর্ণ চার্জে গাড়িটিকে ৫৩০ কিলোমিটার পথ চলতে সক্ষমতা প্রদান করে। একটি ১৫০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জার দ্বারা ১০-৮০% চার্জ হতে ২৭ মিনিট সময় লাগবে।

আবার একটি ১১ কিলোওয়াট লেভেল ২ চার্জারের মাধ্যমে ব্যাটারিটি ৮ ঘণ্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। গাড়িটি একাধিক রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে। যার মধ্যে রয়েছে ব্লু স্টোন, ফিউশন রেড, থান্ডার গ্রে, সেজ গ্রীন, ক্রিস্টাল হোয়াইট ইত্যাদি।

Volvo C40 Recharge : ডিজাইন ও ইন্টেরিয়র

Volvo C40 Recharge-তে ডিজাইন হিসেবে দেওয়া হয়েছে একটি স্লোপ আকৃতির টেল গেট, স্লিম টেললাইট। বুট লিডে আছে দুটি স্পয়লার এবং আরেকটি রুফে উপস্থিত। এতে দেওয়া হয়েছে স্লোপি উইন্ডো লাইন এবং শার্প এজ কর্ণার। পেতে উপস্থিত পিক্সেল এলইডি হেডলাইট। এর ইন্টেরিয়র ডিজাইনের সাথে XC40 Recharge -এর হুবহু মিল রয়েছে। যেমন এসি ভেন্টস সমেত ৯.০ ইঞ্চি পোট্রেট স্টাইল টাচস্ক্রিন এবং ১২.৩ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

Volvo C40 Recharge : দাম

Volvo C40 Recharge ভারতে ৬১.২৫ লক্ষ টাকায় (এক্স-শোরুম) উপলব্ধ হয়েছে। ৫ সেপ্টেম্বর অর্থাৎ আজ থেকে গাড়িটির বুকিং নেওয়া শুরু হচ্ছে। সামনের সপ্তাহ থেকে ডেলিভারি চালু করা হবে।