iPhone 16 সিরিজে বড় চমক, ভলিউম ও পাওয়ার কী ছাড়াও যুক্ত থাকবে নতুন বাটন

অ্যাপল (Apple) গত সেপ্টেম্বরে iPhone 15 সিরিজ লঞ্চ করার পর থেকেই iPhone 16 লাইনআপকে নিয়ে টেক পাড়ায় পুরোদস্তুর জল্পনা শুরু হয়ে গেছে। একাধিক তথ্য ইতিমধ্যেই ফাঁস হয়েছে। আর এখন এক সূত্রের দাবি যে, আগামী বছরের আইফোন সিরিজের ধারে একটি নতুন হার্ডওয়্যার বাটন দেখা যাবে। অর্থাৎ iPhone 16 মডেলগুলির পাশে একটি অতিরিক্ত বাটন যুক্ত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। অ্যাপল সম্ভবত এমএমওয়েভ (mmWave) অ্যান্টেনাটিকে বাম দিকে সরিয়ে ডানধারে আনতে পারে। চলুন Apple iPhone 16-এর এই নয়া বাটনটির কার্যকারিতা সম্পর্কে কি কি তথ্য সামনে এসেছে, জেনে নেওয়া যাক।

iPhone 16 সিরিজের ডিভাইসগুলিতে একটি অতিরিক্ত বাটন দেখা যাবে

ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং সাইট) টিপস্টার ইন্সট্যান্ট ডিজিট্যাল দাবি করেছেন যে, অ্যাপল তাদের আসন্ন আইফোন ১৬ সিরিজে একটি নতুন বাটন যোগ করার সিদ্ধান্ত নিয়েছেন। নতুন এই বাটনটিকে ‘ক্যাপচার বাটন’ বলা যেতে পারে, তবে বাটনটি কী কাজ সম্পাদন করবে সে সম্পর্কে কোনও তথ্য এখনও উপলব্ধ নেই। এটি ক্যাপাসিটিভ হবে এবং পাওয়ার বাটনের নীচে ফ্রেমের ডান পাশে বসবে। ক্যাপাসিটিভ হওয়ার অর্থ হল এটি একটি বাটনের মতো কাজ করবে এবং কোনও যান্ত্রিক ট্যাকটাইল অনুভূতি ছাড়াই প্রতিক্রিয়া জানাবে।

এছাড়া, এই অতিরিক্ত বাটনটি আইফোন ১৬ লাইনআপের সবকটি মডেলেই পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে, যার অর্থ অন্তত এই অতিরিক্ত বাটনটির ক্ষেত্রে আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস ব্যবহারকারীদের বঞ্চিত হতে হবে না। যদিও, প্রো এবং নন-প্রো মডেলের মধ্যে আরও অনেক স্পেসিফিকেশনই আলাদা থাকবে। অনুমান করা হচ্ছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রে ৫জি সংযোগের জন্য আইফোনগুলিতে থাকা এমএমওয়েভ অ্যান্টেনাটিকে ডান থেকে বাঁদিকে সরানো হবে। অ্যান্টেনাটি ভলিউম বাটনের একদম নীচে অবস্থান করবে।

এর পাশাপাশি, এবছর iPhone 15 Pro এবং Pro Max মডেলের সাথে আসা অ্যাকশন বাটন নিয়েও কিছু তথ্য জানা গেছে। বলা হচ্ছে যে, আগামী বছরের iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max/Ultra মডেলে অ্যাকশন বাটনটি ফ্রেমের সাথে ফ্লাশ হয়ে বসতে পারে এবং এটিকে যান্ত্রিক বাটনের পরিবর্তে একটি সলিড-স্টেট বাটন হিসাবে আপগ্রেড করা হতে পারে। প্রসঙ্গত, মেকানিক্যালের পরিবর্তে অ্যাপল তাদের আইফোনে সলিড-স্টেট বাটন ব্যবহার করবে বলে দীর্ঘদিন ধরেই জল্পনা চলছে এবং মনে করা হচ্ছে এটি অবশেষে iPhone 16 Pro সিরিজের সাথে বাস্তবায়িত হবে।

উল্লেখ্য, অ্যাপল সাধারণত প্রতি বছর সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ নতুন আইফোন সিরিজ প্রকাশ করে থাকে। iPhone 15 সিরিজটি গত ১২ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করেছে, যেখানে iPhone 14 সিরিজটি ২০২২ সালের ৭ সেপ্টেম্বর লঞ্চ হয়েছিল। তাই, আসন্ন iPhone 16 সিরিজটি টেট্রাপ্রিজম পেরিস্কোপ লেন্স সহ আগামী বছরের সেপ্টেম্বর বা অক্টোবরে বাজারে পা রাখতে পারে।