IPL 2024: ভাঙলো অধিনায়কদের পাহাড়, ধোনিকে টপকে এবার শিখরে ক্যাপ্টেন নাইট রাইডার্স শ্রেয়াস

আজ চেন্নাই সুপার কিংস সোশ্যাল মিডিয়ায় অফিসিয়ালি বিবৃতি দিয়ে জানায় এমএস ধোনি রুতুরাজ গায়কোয়াডের হাতে অধিনায়কত্ব হস্তান্তর করেছেন।

সময়ের সঙ্গে সঙ্গে যেকোনো ক্ষেত্রে পরিবর্তন একটি স্বাভাবিক ঘটনা। ক্রিকেটেও অভিজ্ঞ তারকারা এক সময় তরুণ ক্রিকেটারদের জন্য জায়গা ছেড়ে দেন। এই পরিবর্তনের সঙ্গে এই বছর আইপিএলে (IPL 2024) একাধিক নতুন অধিনায়ককে দেখা যাচ্ছে। ফলে মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মার মতো অভিজ্ঞ ক্রিকেটারদের এই বছর টুর্নামেন্টে অধিনায়কত্ব করতে দেখা যাবে না। তাই এবার জানুন কোন ক্রিকেটার এই বছর আইপিএলে টুর্নামেন্টের সবচেয়ে অভিজ্ঞ এবং সক্রিয় অধিনায়ক হিসাবে মাঠে নামবেন।

২০২৪ আইপিএলের প্রস্তুতির প্রথম দিকে হার্দিক পান্ডিয়া গুজরাট টাইটান্স থেকে নিজের পুরনো দলে মুম্বাই ইন্ডিয়ান্সে আবার ফিরে আসেন। এর ফলে এই টুর্নামেন্টের দীর্ঘদিনের অভিজ্ঞ অধিনায়ক রোহিত শর্মাকে নেতৃত্বের দায়িত্ব থেকে সরে যেতে হয়। এই বিতর্কিত বিষয়টি ক্রিকেট মহলে এখনও পর্যন্ত চর্চায় রয়েছে। এর সঙ্গেই আজ চেন্নাই সুপার কিংস সোশ্যাল মিডিয়ায় অফিসিয়ালি বিবৃতি দিয়ে জানায় এমএস ধোনি রুতুরাজ গায়কোয়াডের হাতে অধিনায়কত্ব হস্তান্তর করেছেন।

ফলে এই বছর আইপিএলে মহেন্দ্র সিং ধোনির পরিবর্তে রুতুরাজকে চেন্নাইয়ের অধিনায়কত্বের দায়িত্ব সামলাতে দেখা যাবে। উল্লেখ্য এখনও পর্যন্ত ধোনির নেতৃত্বে দলটি ২১২ টি আইপিএল ম্যাচে ১২৮ টিতে জয়লাভ করেছে এবং ৮২ টি ম্যাচে হারের সম্মুখীন হয়েছে। এই রকম পরিস্থিতিতে দাঁড়িয়ে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) অধিনায়ক শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) এই বছর আইপিএলে টুর্নামেন্টে সবচেয়ে বেশি নেতৃত্বে দেওয়া সক্রিয় অধিনায়ক হিসাবে মাঠে নামবেন।

তিনি এখনও পর্যন্ত আইপিএলে মোট ৫৫ টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। প্রসঙ্গত গত বছর পিঠে চোট পাওয়ায় ভারতীয় এই ব্যাটসম্যান আইপিএলে অংশগ্রহণ করেননি। শ্রেয়াসের বদলে নিতীশ রানাকে কেকেআরের নেতৃত্ব দিতে দেখা যায়। তবে এই বছর তিনি আবার চোট সারিয়ে নাইট শিবিরে ফিরেছেন। এর সঙ্গেই শ্রেয়াসের নেতৃত্বে ২৩ মার্চ এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্স প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হবে।