তেল খরচ বাঁচাতে ভরসা রাখুন EV-তে, দেশের সবচেয়ে সস্তা 5 বৈদ্যুতিক গাড়ি দেখে নিন

এ কথা অস্বীকার করার জো নেই যে, যত দিন যাচ্ছে ভারতে বৈদ্যুতিক যাত্রীবাহী গাড়ির চাহিদাতে ততই জোয়ার আসছে। যদিও পেট্রল-ডিজেল মডেলের সাথে তুলনা করলে, বিক্রি এখনও যৎসামান্যই বলা যায়। তবে সংশ্লিষ্ট সেগমেন্টে সম্ভার বৃদ্ধি পাওয়ার ফলে ক্রেতারা নিজের পছন্দ এবং ক্ষমতা অনুযায়ী ব্যাটারি চালিত গাড়ি কেনার সুযোগ পাচ্ছেন। কম দামি থেকে লাক্সারি – উভয়প্রকারের বেশকিছু মডেল উপলব্ধ রয়েছে আমাদের দেশের বাজারে। এই প্রতিবেদনে দেশে উপলব্ধ সবচেয়ে কম দামের পাঁচটি ইলেকট্রিক গাড়ির হদিশ রইল।

Tata Tiago EV (দাম ৮.৬৯-১১.৯৯ লক্ষ টাকা)

বর্তমানে ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে সবচেয়ে সস্তার মডেল হিসেবে পরিচিত Tata Tiago EV। গাড়িটি ১৯.২ কিলোওয়াট আওয়ার এবং ২৪ কিলোওয়াট আওয়ার – এই দুই ধরনের ব্যাটারির বিকল্পে বেছে নেওয়া যায়। এদের আউটপুট যথাক্রমে ৬০ বিএইচপি এবং ৭৪ বিএইচপি। সংস্থার দাবি মডেল দুটি সিঙ্গেল চার্জে যথাক্রমে ২৫০ কিলোমিটার ও ৩১০ কিলোমিটার রেঞ্জ প্রদান করে।

Citroen eC3 (দাম ১১.৫০-১২.১৩ লক্ষ টাকা)

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে এদেশে সদ্য লঞ্চ হওয়া Citroen eC3। এটি সংস্থার C3 হ্যাচব্যাক মডেলটির ওপর ভিত্তি করে এসেছে। ২৯.২ কিলোওয়াট আওয়ার এলপিএফ ব্যাটারি প্যাক সহ eC3 সিঙ্গেল চার্জে ৩২০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। গাড়িটিতে রয়েছে একটি সিঙ্গেল ফ্রন্ট অ্যাক্সেল মাউন্টেড ইলেকট্রিক মোটর, যা থেকে ৫৬ বিএইচপি শক্তি এবং ১৪৩ এনএম টর্ক পাওয়া যাবে। প্রতি ঘন্টায় Citroen eC3-এর সর্বোচ্চ গতিবেগ ১০৭ কিলোমিটার।

Tata Tigor EV (দাম ১২.৪৯-১৩.৭৫ লক্ষ টাকা)

ভারতের সর্বাধিক সস্তা ইলেকট্রিক গাড়ির তালিকার তৃতীয় স্থানে উঠে এসেছে Tata Tigor EV-র নাম। এতে দেওয়া হয়েছে একটি ২৬ কিলোওয়াট আওয়ার লিকুইড কুল্ড IP67 রেট যুক্ত লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। সাথে সংযুক্ত ইলেকট্রিক মোটরটি থেকে ৭৪ বিএইচপি শক্তি এবং ১৭০ এনএম টর্ক উৎপাদিত হয়। সিঙ্গেল চার্জে গাড়িটি ৩১৫ কিলোমিটার (পরীক্ষিত) রেঞ্জ প্রদান করে।

Tata Nexon EV (দাম ১৪.৪৯-১৮.৯৯ লক্ষ টাকা)

তালিকার চতুর্থ স্থানে রয়েছে ভারতের সর্বাধিক বিক্রিত ইলেকট্রিক গাড়ি Tata Nexon EV। বর্তমানে এটি প্রাইম এবং ম্যাক্স – এই দুই ভার্সনে কেনা যায়। এই দুই মডেলের রয়েছে যথাক্রমে ৩০.২ কিলোওয়াট আওয়ার ও ৪০.৫ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি। সিঙ্গেল চার্জে গাড়ি দুটি যথাক্রমে ৩১২ কিলোমিটার ও ৪৩৭ কিলোমিটার রেঞ্জ প্রদান করে বলে সংস্থার দাবি।

Mahindra XUV400 (দাম ১৫.৯৯-১৮.৯৯ লক্ষ টাকা)

মূল্যের বিচারে তালিকার সর্বশেষ অর্থাৎ পঞ্চম স্থানে জায়গা পেয়েছে Mahindra XUV400। ইলেকট্রিক এসইউভি গাড়িটির EL ভ্যারিয়েন্টে দেওয়া হয়েছে একটি ৩৯.৪ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। সিঙ্গেল চার্জে এর রেঞ্জ ৪৫৬ কিলোমিটার। যেখানে বেস মডেল EC ভ্যারিয়েন্টে উপস্থিত ৩৪.৫ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। এটি ৩৭৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করে।