পেট্রল ছাড়াও চলবে ইথানলে, Honda একদম আলাদা ধরনের মোটরসাইকেল ভারতে লঞ্চ করবে

চিরাচরিত জ্বালানির পরিবর্তে অচিরাচরিত ও কম দূষণ সৃষ্টিকারী জ্বালানির ব্যবহার নিয়ে জোরকদমে গবেষণা চলছে বিশ্বে। ইঞ্জিন সচল রাখতে ইথানলের মতো জৈব জ্বালানির ব্যবহার বাড়াতে উদ্যোগী হয়েছে ভারত। ইতিমধ্যেই বিভিন্ন দেশে বিক্রি হচ্ছে পেট্রল ও ইথানল মিশ্রিত জ্বালানি বা পুরোপুরি জৈব জ্বালানি পরিচালিত দু’চাকা ও চার চাকা গাড়ি। এবার সেই লক্ষ্যে এক ধাপ এগুলো হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI)।

জাপানি সংস্থাটি ভারতে এমন এক অ্যাডভেঞ্চার মোটরসাইকেল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে. যা পেট্রলের পাশাপাশি ইথানলে ছুটতে পারে এমন ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন নিয়ে আত্মপ্রকাশ করবে।  Honda XRE 300 নামে পরিচিত ওই বাইকটি কয়েক বছর আগেই ব্রাজিলে লঞ্চ হয়েছে। এবার ভারতে পা রাখতে চলা এই
অ্যাডভেঞ্চার বাইকের স্পেসিফিকেশন, ফিচার্স, ও সম্ভাব্য দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

Honda XRE 300: ইঞ্জিন

পারফরম্যান্সের প্রসঙ্গে আসলে, হোন্ডা এক্সআরই ৩০০ মডেলটিকে চলার শক্তি যোগায় ২৯১.৬ সিসি এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এটি পেট্রোল দ্বারা চালিত অবস্থায় ৭,৫০০ আরপিএম গতিতে ২৫.৪ এইচপি শক্তি ও ৬,০০০ আরপিএম গতিতে ২৭.৬ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। আবার  ইথানল দিয়ে চালানো হলে ইঞ্জিনটি ৭,৫০০ আরবিএম গতিতে ২৫.৬ এইচপি ক্ষমতা ও ৬,০০০ আরপিএম গতিতে ২৮ এনএম টর্ক উৎপাদন করতে পারে। সাথে রয়েছে পাঁচ গতির গিয়ার বক্স।

Honda XRE 300: হার্ডওয়ার

হোন্ডা এক্সআরই ৩০০ দেখতে সাধারণ এবং পুরনো দিনের বাইকের মতো। এটি আধুনিক ট্রেলিস ফ্রেমের পরিবর্তে সেমি ডাবল ক্র্যাডেল চ্যাসিসের উপর নির্মিত। সামনে ২৪৫ মিমি টেলিস্কোপিক ফর্ক ও পিছনে ২২৫ মিমি মনোশক অ্যাবজর্ভার সাসপেনশনের কাজ সামলায়। লম্বা ট্রাভেল সাসপেনশনের জন্য এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২৫৯ মিমি।

বাইকটির সিটের উচ্চতা ৮৬০ মিমি। ব্রেকিং সিস্টেমে ডুয়েল চ্যানেল এবিএস সহ ২৫৬ মিমি ফ্রন্ট ও ২২০ মিমি রিয়ার ডিস্ক অর্ন্তভুক্ত করা হয়েছে। উঁচু-নিচু রাস্তায় চলার সুবিধার জন্য সামনে ও পিছনে যথাক্রমে ২১ ও ১৮ ইঞ্চির স্পোক যুক্ত চাকা দেওয়া হয়েছে।

Honda XRE 300: ফিচার্স

ডিজাইন সাধারণ হওয়ার পাশাপাশি হোন্ডা এক্সআরই ৩০০ এর ফিচারগুলিও সীমিত। যদিও ততটাও বেসিক নয়। বাইকটির চারিদিকে রয়েছে এলইডি লাইট ও  সাধারণ নেগেটিভ এলসিডি ডিসপ্লে (অবশ্য এতে গিয়ারের অবস্থান দেখা যাবে না)। সর্বোচ্চ তেল ধারন ক্ষমতা ১৩.৮ লিটার। যাদের লম্বা ট্যুরে যাওয়ার প্রবণতা আছে, তাদের জন্য পিছনে দিকে লাগেজ নেওয়ার রেক রয়েছে।

Honda XRE 300: দাম

ভারতীয় মুদ্রায় ব্রাজিলে হোন্ডা এক্সআরই ৩০০ এর দাম মোটামুটি ভাবে ৩.৭ লাখ টাকা। এ দেশে অ্যাডভেঞ্চার মোটরসাইকেল দাম কত হতে পারে সে ব্যাপারে খানিকটা আন্দাজ দেবে ইয়ামাহা এফজেড২৫। বাইকটির ব্রাজিলে টাকার অঙ্কে ৩.২ লাখে বিকোয়। আবার ভারতের বাজারে দাম ১.৪৮ লাখ টাকা। ফলে হোন্ডার আপকামিং মডেলটি ২  লাখ টাকার মধ্যে লঞ্চ হতে পারে বলে অনুমান করা যায়। 

Honda XRE 300: প্রতিদ্বন্দ্বী

যে অ্যাডভেঞ্চার সেগমেন্টে Honda XRE 300 লঞ্চ হবে, তা আক্ষরিক ক্ষেত্রেই বহুমুখী প্রতিযোগিতায় পূর্ণ।  কারণ এরকম ধরনের বাইকের বাজারে রাজ করছে- Royal Enfield Himalayan, Yezdi Adventure, BMW G 310 GS ও  KTM 390 Adventure-এর মতো মডেল।