Maruti Suzuki: লক্ষ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ, আদালতের রায়ে চাপে মারুতি সুজুকি

ভারতের বৃহত্তম প্যাসেঞ্জার গাড়ি সংস্থা হওয়া সত্ত্বেও সুরক্ষা প্রসঙ্গে মারুতি সুজুকির (Maruti Suzuki) দুর্নামের অন্ত নেই। তাদের গাড়ি টিনের ক্যান বলেও লোকমুখে একটি বার্তা প্রচলিত আছে। এবার সেই তালিকায় যুক্ত হল ঠিক সময়ে এয়ারব্যাগ না খোলার অভিযোগ। কেরলের একটি কনজিউমার ট্রাইবুনাল মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড-কে একটি গাড়ির পুরো দাম ফেরৎ দেওয়ার নির্দেশ দিয়েছে। দুর্ঘটনার সময় এয়ারব্যাগ ঠিকঠাকভাবে না খোলার জন্য এই নির্দেশ।

এয়ারব্যাগ না খোলায় মারুতিকে ক্ষতিপূরণের নির্দেশ

তিন বছর আগে মোহম্মদ মুসলিয়ার নামে এক ক্রেতার অভিযোগের ভিত্তিতে মারুতি সুজুকি’কে পুরো গাড়ির দাম ফেরানোর নির্দেশ দিয়েছে মলপ্পুরম ডিসট্রিক্ট কনজিউমার কমিশন। ওই ব্যক্তি মলপ্পুরম জেলার ইন্ডিয়ানুর গ্রামের বাসিন্দা। দুর্ঘটনার সময় গাড়ির এয়ার ব্যাগ সক্রিয় হয়নি বলে ২০২১ সালের ৩০ জুন তিনি অভিযোগ দায়ের করেছিলেন।

সঠিক সময়ে এয়ার ব্যাগ না খোলার কারণে দুর্ঘটনায় ওই ব্যক্তি গুরুতর আহত হয়েছিলেন বলে কমিশনের সামনে একটি বিবৃতি পেশ করেছিলেন। তদন্তে নেমে কনজিউমার ফোরাম জানতে পারে, ওই ব্যক্তির অভিযোগ সম্পূর্ণ সত্য। গাড়িতেই ছিল গোলযোগ। যে কারণে তিনি আহত হয়েছিলেন।

মোটর ভেহিকেলের ইন্সপেক্টর রিপোর্টে উল্লেখ করেন যে, গাড়ির এয়ারব্যাগ দুর্ঘটনার সময়ে সক্রিয় হয়নি। আর এ কারণে মারুতি সুজুকি’কে ৪,৩৫,৮৫৪ টাকা ফেরানোর নির্দেশ দেওয়া হয়। এবং মামলা চালানোর জন্য অতিরিক্ত ২০,০০০ টাকা দিতে হবে সংস্থাকে। বিবৃতিতে আরও বলা হয়, যদি এক মাসের মধ্যে নির্দেশ পালন করা না হয়, সে ক্ষেত্রে সংস্থাকে ৯% হিসেবে সুদ গুনতে হবে।