Suzuki ভারতে তৈরি স্কুটার ব্রিটেনে লঞ্চ করল, ভারতীয় মডেলের থেকে কতটা আলাদা? জানুন

ব্রিটেনের বাজারে আত্মপ্রকাশ করল ভারতে বিক্রিত সুজুকির অন্যতম জনপ্রিয় ম্যাক্সি স্টাইলের স্কুটার Burgman Street 125 এর নতুন সংস্করণ Street 125 EX। ফলে সে দেশে আগে থেকেই বিক্রিত Avenis 125, Access 125 ও Burgman 400-এর দলে যোগদান করল Burgman Street 125 EX। এক্সটেরিয়ার ডিজাইনের প্রসঙ্গে বলতে গেলে এদেশে বিক্রি হওয়া সুজুকি বার্গম্যানের সঙ্গে এই  স্কুটারটির কোনও ফারাক নেই। আপডেট বলতে EX সংস্করণের পিলিয়ন গ্র্যাব রেলের পিছনে একটি টেল ট্রাক সংযুক্ত করা হয়েছে। ভারতীয় ভার্সনের গ্রাব রেলে যা অনুপস্থিত‌।

এছাড়া বাকি সমস্ত কিছুই অপরিবর্তিত রাখা হয়েছে। স্কুটারটি ১২৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন দ্বারা পরিচালিত। এই ইঞ্জিন থেকে ৮.৪ বিএইচপি ক্ষমতা ও ১০ এনএম টর্ক জেনারেট হয়। ভারতীয় সংস্করণেও ক্ষেত্রেও একই সক্ষমতার ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। তবে Burgman 125 EX এ অতিরিক্ত অ্যাক্সেসরিজ হিসাবে দেওয়া হয়েছে ২৭ লিটারের টপ বক্স ও হিটেড গ্রিপস।

উপরন্তু, ম্যাক্সি ডিজাইনের এই স্কুটারটিতে এলইডি হেড লাইট ও টেললাইট লাগানো রয়েছে। অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম, ইউএসবি চার্জিং পোর্ট ও ২১.৫ লিটারের স্টোরেজ। তাছাড়াও স্কুটাফটিতে বসার আসন যথেষ্ট আরামদায়ক ও তা দীর্ঘ পথ ভ্রমণের উপযুক্ত।

উল্লেখ্য, সম্প্রতি Honda বার্গম্যানের থেকেও উন্নত ডিজাইনের আরও পাওয়ারফুল ম্যাক্সি স্কুটার Forza 350 এর নতুন ভার্সন থাইল্যান্ডে লঞ্চ করেছে। নতুন সংস্করণে বদল হয়েছে বেশ কিছু। যুক্ত হয়েছে নতুন বৈশিষ্ট্য। যদিও পারফরম্যান্সে কোনও  আপগ্রেড নেই। এর ৩৩০ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিনের আউটপুট ২৯ বিএইচপি ও ২৯ এনএম। থাইল্যান্ডের বাজারে আপডেটেড Honda Forza 350 এর দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৩.৯৪ লাখ টাকা‌।