হুড়োহুড়ি করে এই iPhone কিনছে মানুষ, দেশের সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোন এটাই

অধিকাংশ ইলেকট্রনিক্স নির্মাতার কাছে তাদের ব্যবসার জন্য ভারতের মতো বর্ধনশীল মার্কেট খুবই গুরুত্বপূর্ণ। বিশেষত এদেশে স্মার্টফোন সরবরাহে ক্রমাগত বৃদ্ধি পরিলক্ষিত হচ্ছে এবং এক্ষেত্রে এন্ট্রি লেভেল এবং বাজেট রেঞ্জের হ্যান্ডসেটগুলির গুরুত্ব অপরিসীম। তবে, এক গবেষণা সংস্থার সাম্প্রতিক রিপোর্টে উঠে এসেছে ভিন্ন তথ্য। জানা গেছে, ২০২২-এর তৃতীয় ত্রৈমাসিকে ভারতে স্মার্টফোন শিপমেন্ট হয়েছে ৪৫ মিলিয়ন বা ৪.৫ কোটি ইউনিট, যা ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকের স্মার্টফোন সরবরাহের তুলনায় ১১% কম। আরও উল্লেখযোগ্যভাবে, এবছরের তৃতীয় ত্রৈমাসিকে Apple iPhone 13 ভারতের সামগ্রিক স্মার্টফোন বিক্রির শীর্ষে থাকা প্রথম আইফোন হয়ে উঠেছে।

আজ্ঞে হ্যাঁ! কাউন্টারপয়েন্ট (Counterpoint)-এর সাম্প্রতিক রিসার্চ রিপোর্ট অনুসারে, ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) ভারতের স্মার্টফোন শিপমেন্ট ১১% ইয়ার-ওভার-ইয়ার (YoY) কমে ৪৫ মিলিয়ন বা ৪.৫ কোটি ইউনিটে পৌঁছেছে। তৃতীয় ত্রৈমাসিকের জন্য এটি প্রথম ইয়ার-অন-ইয়ার পতন। ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকের ক্রমবর্ধমান চাহিদা এবং বিগত ত্রৈমাসিকে এন্ট্রি-লেভেল ও বাজেট প্রোডাক্টগুলির কম চাহিদার কারণেই এই ফলাফল হয়েছে বলে মনে করা হচ্ছে।

এছাড়াও রিপোর্টে বলা হয়েছে যে, এদেশের উৎসবের মরসুমের আগে একটি চরম চ্যানেল পুশের কারণে তৃতীয় ত্রৈমাসিকে অ্যাপল দেশের স্মার্টফোন বাজারে তাদের সর্বোচ্চ ৫% শেয়ার লাভ করতে সক্ষম হয়েছে। অ্যাপল আইফোন ১৩ এই ত্রৈমাসিকে ভারতে সামগ্রিক স্মার্টফোন বিক্রিতে নেতৃত্ব দানকারী প্রথম আইফোনের শিরোপা লাভ করেছে। প্রিমিয়াম সেগমেন্টে (৩০,০০০ টাকার ওপরে), স্মার্টফোন শিপমেন্টে অ্যাপলই নেতৃত্ব দিয়েছে।

যদিও, শাওমি (Xiaomi) ভারতের বাজারে শীর্ষস্থান ধরে রেখেছে। তবে, কোম্পানিটি ১৯% ইয়ার-ওভার-ইয়ার (YoY) পতনের সাক্ষী হয়েছে। রিপোর্ট অনুসারে, ব্র্যান্ডের এন্ট্রি লেভেল ডিভাইসের তুলনামূলক কম চাহিদাই এর কারণ। ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে স্যামসাং (Samsung) দ্বিতীয় স্থান অধিকার করেছে এবং বার্ষিক বৃদ্ধির জন্য এটিই শীর্ষ পাঁচের মধ্যে একমাত্র ব্র্যান্ড।

আবার, ভিভো (Vivo)-এর শিপমেন্ট ১৫% ইয়ার-অন-ইয়ার কমে গেছে এবং তারা তৃতীয় স্থানটি দখল করেছে। বাজেট সেগমেন্টে Y01 এবং Y15s, V সিরিজের পুনর্গঠন এবং iQOO এবং T-সিরিজ স্মার্টফোনগুলির সাথে অনলাইন উপস্থিতি বৃদ্ধির ফলে তৃতীয় ত্রৈমাসিকে ভিভোকে বাজারে তৃতীয় স্থানটি বজায় রাখতে সাহায্য করেছে। ১৪% শেয়ারের সাথে, রিয়েলমি (Realme) এবছরের তৃতীয় ত্রৈমাসিকে চতুর্থ স্থানে রয়ে গেছে, এবং ওপ্পো (Oppo) ৭% ইয়ার-ওভার-ইয়ার পতনের সাথে পঞ্চম স্থানে রয়েছে।

উল্লেখ্য, বাজার সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, কাউন্টারপয়েন্টের বিশ্লেষক প্রাচির সিং বলেছেন যে, গ্রাহকদের চাহিদা আগস্টে বাড়তে শুরু করে এবং সেপ্টেম্বরের শেষ সপ্তাহে উৎসবের মরশুমের বিক্রির সময় শীর্ষে ওঠে, বিশেষ করে মিড-রেঞ্জ এবং প্রিমিয়াম বিভাগে। তবে, যেহেতু ২০২২-এর দ্বিতীয় ত্রৈমাসিক থেকে বাজারটি উচ্চ ইনভেন্টরির সাথে ছাপিয়ে গিয়েছিল এবং এন্ট্রি লেভেল ও বাজেট সেগমেন্টগুলিতে পরিমিত চাহিদা ছিল, তাই গত ত্রৈমাসিকে প্রত্যাশিত শিপমেন্ট দেখা যায়নি।