Electric Car: 10 মিনিটের চার্জে 400 কিমি চলবে! বাজারে আসছে দুর্ধর্ষ বৈদ্যুতিক গাড়ি

Avatar

Published on:

CATL unveils Battery Offer 400km Range 10 Minutes

বৈদ্যুতিক যানবাহনে ব্যাটারির ভূমিকা সর্বাধিক গুরুত্বপূর্ণ। কারণ এতে পেট্রোল-ডিজেলের অগ্নিমূল্যের ছ্যাঁকা থেকে রেহাই মেলে। কিন্তু ব্যাটারি নির্ভর গাড়িও ব্যবহারকারীর সমস্যা সম্পূর্ণভাবে নিরাময়ে অক্ষম। এক্ষেত্রে খলনায়কের ভূমিকা পালন করছে চার্জ দেওয়ার দীর্ঘ সময়। এই বিড়ম্বনা থেকে নিস্তার দিতে ইতিমধ্যেই বিশ্বের এক সে এক নামজাদা কোম্পানি গবেষণায় মনোনিবেশ করেছে। তবে এক্ষেত্রে কয়েক ধাপ এগিয়ে গিয়েছে বিশ্বের বৃহত্তম ইভি ব্যাটারি নির্মাতা কনটেম্পোরারি অ্যাম্পেরেক্স টেকনোলজি লিমিটেড বা সিএটিএল (CATL)। সম্প্রতি বিশ্বমানের ফাস্ট চার্জিং লিথিয়াম আয়রন ফসফেট বা এলপিএফ ব্যাটারি লঞ্চ করেছে।

CATL-এর ব্যাটারি ১০ মিনিটের চার্জে ৪০০ কিমি যাবে

সংস্থার তরফে দাবি করা হয়েছে, তাদের এই যুগান্তকারী ব্যাটারি মাত্র ১০ মিনিটের চার্জে ৪০০ কিলোমিটার পথ চলার শক্তি অর্জন করবে। শেনক্সিং (Shenxing) নামক এই ব্যাটারির গণ উৎপাদন এ বছরের শেষ থেকে শুরু করা হবে বলে জানিয়েছেন সিএটিএল-এর প্রধান প্রযুক্তি আধিকারিক গাও হান। তিনি নিশ্চিত করেন, এই ব্যাটারি সেল চালিত গাড়ি ২০২৪-এর প্রথম ত্রৈমাসিকের মধ্যেই বাজারে এসে যাবে। ফুল চার্জে ব্যাটারি ৭০০ কিলোমিটার রেঞ্জ সরবরাহ করবে বলে জানা গিয়েছে।

গাও বলেন, “আমদের নিরন্তর প্রয়াসের মাধ্যমে প্রযুক্তির উন্নয়নের সাথে খরচ কমানোর কমাতে পারব বলে আশা করছি। প্রতিটি ইলেকট্রিক ভেহিকেলে ব্যবহারের জন্য একদিন শেনক্সিং-কে বেছে নেওয়া হবে।” সংস্থা বলেছে, বর্তমানে ব্যাটারি শিল্পে তারা নিজেদের নেতৃত্ব বজায় রেখেছে। চাহিদা কমে যাওয়ার সাথে দাম কমানোর চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ার ফলে এ বছর বিক্রিতে কিছুটা ভাটা চলছে।

প্রসঙ্গত, সিএটিএল আমেরিকার বিখ্যাত বৈদ্যুতিক গাড়ি সংস্থা টেসলা (Tesla)-কে ব্যাটারি সেল সরবরাহ করে। টেসলার পাশাপাশি তাদেরও প্রতিপক্ষ চীনের বিওয়াইডি। কারণ বিওয়াইডি তাদের ইলেকট্রিক গাড়িতে নিজেদের তৈরি ব্যাটারিই ব্যবহার করে।

সঙ্গে থাকুন ➥