দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসাবে 5G নেটওয়ার্ক চালু করছে নেপাল, ভারত কোথায় দাঁড়িয়ে?

Avatar

Published on:

বিশ্বের প্রায় অধিকাংশ দেশই নেক্সট জেনারেশন 5G নেটওয়ার্ক রোল আউট করতে কাজ শুরু করেছে। GSA (গ্লোবাল মোবাইল সাপ্লায়ার্স অ্যাসোসিয়েশন) এর রিপোর্ট কে বিশ্বাস করলে, বিশ্বের একষট্টিটি দেশ ইতমধ্যেই এই নেটওয়ার্ক চালু করতে সক্ষম হয়েছে। ভারতেও আগামী বছরের মাঝামাঝি সময় ৫জি নেটওয়ার্ক চালু হতে পারে। তবে ভারতেরও আগে 5G নেটওয়ার্ক রোল আউট করে চমক দিতে চলেছে প্রতিবেশী দেশ নেপাল। এমনকি দক্ষিণ এশিয়ার মধ্যেও নেপালই প্রথম দেশ হিসেবে ৫জি নেটওয়ার্ক চালু করতে চলেছে। রিপোর্ট অনুযায়ী, এই বছরের জুলাইয়ের মাঝামাঝি ৫জি নেটওয়ার্ক ব্যবস্থা চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে নেপাল। টেলিকম টকের এই রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরের মধ্যে ‘নেপাল টেলিকম’ নামের সংস্থাটি নেপালের রাজধানী কাঠমান্ডুসহ আরও তিনটি বড়ো শহরে ৫জি নেটওয়ার্ক চালু করবে।

বাণিজ্যিকভাবে 5G পৃথক ফ্রিকোয়েন্সি নেটওয়ার্কের জন্য ‘নেপাল টেলিকম’ ২০২১ সালের ১লা ফেব্রুয়ারি যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রকের অধীনে জাতীয় ফ্রিকোয়েন্সি নির্ধারণ কমিটিতে একটি পত্র জমা দিয়েছিল। মন্ত্রণালয় বর্তমানে প্রস্তাবটি বিবেচনা করে আগামী সপ্তাহের মধ্যে একটি সিদ্ধান্ত ঘোষণা করতে চলেছে। মন্ত্রকের বিশ্লেষণ বিভাগ এবং ফ্রিকোয়েন্সি ম্যানেজমেন্টের চিফ ইঞ্জিনিয়ার অনুপ নেপাল জানিয়েছেন যে, মন্ত্রণালয় প্রথমে ৫জি নেটওয়ার্ক ইনস্টল করার জন্য প্রয়োজনীয় পরিসর নির্ধারণ করবে। এছাড়াও বিভিন্ন ভৌগলিক অঞ্চলে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করা হবে এবং দেশে ৫জি পরিষেবা চালু করার আগে অনেক রকম তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করা হবে।

অনুপের মতে, এই ট্রায়ালগুলি এবং আনুষঙ্গিক পরিকল্পনাগুলি বাস্তবায়িত করতে দুই থেকে তিন মাস বা পুরো বছর লেগে যেতে পারে। উল্লেখযোগ্যভাবে, ‘নেপাল টেলিকম’ই প্রথম টেলিকম অপারেটর হতে চলেছে যারা ৫জি ট্রায়াল শুরু করবে। ‘নেপাল টেলিকম’ দাবি করেছে যে ইতিমধ্যেই দেশের মোট জনসংখ্যার ৮৫ শতাংশেরও বেশি মানুষ ৪জি নেটওয়ার্ক ব্যবহার করেন। সেক্ষেত্রে তারা এই সমস্ত গ্রাহককে ৫জি নেটওর্য়াকের পরিষেবা পৌঁছে দিতে চায়।

এদিকে Ookla -র সাম্প্রতিক ৫জি ম্যাপ থেকে জানা গেছে, খুব তাড়াতাড়ি ৫জি পরিষেবা লঞ্চের উদ্দেশ্যে এয়ারটেল এবং জিও – দুটি সংস্থাই যথাক্রমে হায়দরাবাদ ও মুম্বাইয়ে দুটি টাওয়ার নির্মাণ করেছে। এই ৫জি টাওয়ার দুটি আপাতত ‘প্রি-রিলিজ’ পর্যায়ে রয়েছে। অর্থাৎ নাগরিকদের উপযুক্ত পরিষেবা পৌঁছে দিতে এরা এই মুহূর্তে প্রস্তুত নয়। সেক্ষেত্রে আমাদের অনুমান আগামী আট-নয় মাসের মধ্যেই ভারতে বাণিজ্যিকভাবে ৫জি পরিষেবা লঞ্চ করা হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥