Aadhaar Card Fraud: আধার নম্বর নিয়ে চলছে জালিয়াতি, কীভাবে বাঁচবেন

কীভাবে আধার কার্ড জালিয়াতি থেকে বাঁচবেন জেনে নিন

aadhaar-card-fraud-how-to-prevent-scammers-to-access-your-data-biometric-lock

বর্তমান সময়ে আধার (Aadhaar) কার্ড, ভারতের নাগরিকদের জন্য সবচেয়ে প্রত্যয়িত এবং প্রয়োজনীয় নথি হিসেবে গণ্য হচ্ছে। সরকারি ক্ষেত্র থেকে শুরু করে প্রাইভেট বা অন্যান্য জায়গায় পরিচয়পত্র হিসেবে এই কার্ডের বৈধতা রয়েছে; ফলে প্রায় সর্বত্রই নির্বিচারে আধার নম্বর ব্যবহার করা হচ্ছে। কিন্তু নিউটন সাহেবের তৃতীয় সূত্র অনুযায়ী, প্রত্যেক ক্রিয়ারই সমান ও বিপরীতমুখী প্রতিক্রিয়া রয়েছে। আর সেই সূত্র মেনেই যেন ক্রমবর্ধমান অনলাইন জালিয়াতির একটি অঙ্গ হয়ে দাঁড়িয়েছে আধার কার্ড কেলেঙ্কারি, যাতে সাধারণ মানুষ নানাবিধ অস্বস্তির শিকার হচ্ছেন। তবে আধুনিক যুগে এই জাতীয় ঘটনা থেকে বাঁচার উপায় যে নেই, এমন নয়! সামান্য সচেতন থাকলে এবং কিছু বিষয় খেয়াল রাখলেই আধার কার্ড জালিয়াতি (Aadhaar Card Fraud) এড়ানো যায়।

কীভাবে আধার কার্ড জালিয়াতি থেকে বাঁচবেন (How to prevent from Aadhaar card Fraud)

১. সর্বদা mAadhaar ব্যবহার করুন

আধার কার্ড জালিয়াতি এড়াতে, গ্রাহকদের mAadhaar (এম-আধার) অ্যাপ ব্যবহার করা উচিত। এটি গুগল প্লে স্টোর (বা অ্যাপল অ্যাপ স্টোর) থেকে সহজেই ডাউনলোড করা যাবে। সেক্ষেত্রে এটি ব্যবহার করতে, আগ্রহীকে অ্যাপটি ডাউনলোড করে মোবাইল নম্বর এন্টার করতে হবে এবং ওটিপি ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। এরপর ইউজাররা mAadhaar রেজিস্ট্রেশনের বিকল্প পাবেন, যেখানে ৪ সংখ্যার পিন সেট করতে হবে।
তারও পরে ১২ সংখ্যা আধার এবং সিকিউরিটি কোড/ক্যাপচা এন্টার করলেই রেজিস্ট্রেশন হয়ে যাবে।

২. আধার এবং বায়োমেট্রিক ডেটা লক রাখুন

অনলাইন কেলেঙ্কারি এড়াতে আপনারা নিজেদের আধার এবং বায়োমেট্রিক ডেটা লক রাখতে পারেন। সেক্ষেত্রে এম-আধার পেজের নিচে তিনটি অপশন দেওয়া হবে, যার মধ্যে একটি ভার্চুয়াল আইডির বিকল্প থাকবে। বায়োমেট্রিক লক এবং আধার লকের আগে আগ্রহীদের এই আইডি তৈরি করতে হবে।

কীভাবে ভার্চুয়াল আইডি তৈরি করবেন (How to create Aadhaar virtual id)

ভার্চুয়াল আইডি তৈরি করতে, ইউজারদের উক্ত পেজে প্রদত্ত অপশনে ক্লিক করতে হবে। এর পরে, আধার নম্বর এবং সিকিউরিটি ক্যাপচা কোড এন্টার করে ওটিপি ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। এতেই তৈরি হয়ে যাবে ভার্চুয়াল আইডি।

বায়োমেট্রিক এবং আধার লক কীভাবে করবেন (How to lock Aadhaar Card)

ভার্চুয়াল আইডি সাবমিট করে আধার লকিংয়ের সুবিধা সহজেই নেওয়া যাবে। একইভাবে লক করা যাবে আধার বায়োমেট্রিক ডেটা। তবে উভয় ধরনের লকের জন্যই মোবাইল নম্বরে আসা ওটিপি ভেরিফাই করতে হবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.