Space Travel: মহাকাশে বেড়াতে যাওয়ার ইচ্ছা? মাত্র 200 টাকায় স্বপ্নপূরণের সুযোগ

Update: 2024-07-02 07:02 GMT

মাত্র ২০০ টাকায় মহাকাশ ভ্রমণ! খবরটা শুনতে অবাক লাগলেও সত্যি। আমেরিকার স্পেস এক্সপ্লোরেশন এন্ড রিসার্চ এজেন্সি (সেরা) এবং আমাজনের মালিক জেভ বেজোসের সংস্থা ব্লু অরিজিন গতকাল তাদের হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রামে ভারতকে সঙ্গী দেশ হিসাবে ঘোষণা করেছে। ফলে ভারতীয়দের সামনে চলে এসেছে মহাকাশ ছোঁয়ার মহা সুযোগ।

ভারতীয়দের মহাকাশ ভ্রমণের সুযোগ

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থাটি ব্লু অরিজিনের পুর্নব্যবহারযোগ্য রকেট নিউ শেপার্ডের ভবিষ্যৎ অভিযানের অংশ হিসাবে ভারতীয় নাগরিকদের জন্য বিশেষভাবে একটি আসন বরাদ্দ করেছে। পৃথিবীর বায়ুমণ্ডল এবং মহাকাশের সীমানা হিসাবে পরিচিত ‘কারমান লাইন’ পেরিয়ে মহাশূন্যে সময় কাটানোর অভিজ্ঞতা পাবেন যাত্রীরা।

সেরা'র সহ প্রতিষ্ঠাতা জোসুয়া স্কুরলা বলেন, "আমরা আমাদের মানব মহাকাশযান কর্মসূচীতে ভারতকে অর্ন্তভুক্ত করতে পেরে গর্বিত।" তিনি চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম দেশ হওয়ার জন্য" ভারতের প্রশংসা করার সময় বলেন, তাদের লক্ষ্য "সকলের সাধ্যের মধ্যে মহাকাশকে আনা ও মহাকাশ ভ্রমণের বিস্ময় অনুভব করতে চান এমন একজন ভারতীয় নাগরিককে এই অনন্য সুযোগ দিতে পেরে খুশি।

কীভাবে আবেদন করবেন

যে কোনও ভারতীয় নাগরিক মহাকাশ অভিযানে যেতে চাইলে ২.৫০ ডলার (প্রায় ২০০ টাকা) ফি প্রদান করে নিজের নাম রেজিস্টার করতে পারবেন। ভেরিফিকেশন চেক ও নিরাপদ ও স্বচ্ছ ভোটিংয়ের খরচ এটি। যেমন ভাবে নির্বাচন হয়, তেমন ভাবেই চূড়ান্ত প্রার্থীকে অনলাইনে ভোট দিয়ে নির্বাচিত করতে পারবেন দেশবাসী। আবেদনকারী তার মিশন প্রোফাইল, সামাজিক মাধ্যম সহ নানা উপায়ে নিজেকে প্রচার করতে পারবেন।

যে সর্বোচ্চ ভোট পাবে তাকেই মহাকাশ সফরের জন্য বেছে নেওয়া যাবে। একইসাথে শারীরিক সক্ষমতাও যাচাই করা হবে। ওয়েস্ট টেক্সাসে ব্লু অরিজিনের লঞ্চ সাইটে প্রশিক্ষণের জন্য ফ্লাইটের ঠিক তিন দিন আগে ছয়জনের চূড়ান্ত ক্রু পৌঁছাবে।

Tags:    

Similar News