iPhone vs Foldable Phone: আইফোনের থেকেও ভালো ফোল্ডেবল স্মার্টফোন, জেনে নিন কেন

Update: 2024-10-25 11:46 GMT

বর্তমান সময়ে ফোল্ডেবল ফোনের জনপ্রিয় অনেকটাই বেড়েছে। যেকারণে স্যামসাং, মোটোরোলা, হুয়াওয়ে সহ বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ড ফোল্ডেবল ফোন (Foldable Phone) আনছে। আর সবকটি ডিভাইস‌ই প্রিমিয়াম রেঞ্জে বাজারে আসছে। এদিকে প্রিমিয়াম রেঞ্জে সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন হল iPhone। ভারত সহ বিশ্ব জুড়ে অ্যাপলের এই ফোন ব্যবহার করতে চায়না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। এখন প্রশ্ন উঠতে পারে যে, একই রেঞ্জে আইফোন নাকি ফোল্ডেবল ফোন কেনা লাভজনক। এই প্রতিবেদনে আমরা ফোল্ডেবল ফোনের বেশ কিছু সুবিধার কথা বলবো, যেগুলি আইফোনে পাওয়া যাবে না।

কেন আইফোনের থেকে ফোল্ডেবল ফোন ভালো

বড় স্ক্রিন

আইফোনের তুলনায় ফোল্ডেবল ফোনে বড় ডিসপ্লে থাকে। এছাড়া ফোল্ডেবল ডিভাইসগুলি দুটি ডিসপ্লে সহ আসে। ফলে পড়া, খেলা, মাল্টিটাস্কিং প্রভৃতি কাজ খুব ভালো ভাবে করা যায়। অন্যদিকে আইফোনে ভালো মানের ডিসপ্লে ব্যবহার করা হলেও একটি স্ক্রিন থাকে। তাই ফোল্ডেবল ফোনের মতো স্বাচ্ছন্দ্যে সবকিছু দেখা যায় না।

কম্প্যাক্ট ও স্টাইলিশ

এখন হরাইজন্টাল ফোল্ডেবল ফোনের পাশাপাশি সংস্থাগুলি ভার্টিক্যাল ফোল্ডেবল ফোন আনছে। এগুলি ফ্লিপ ফোন নামে পরিচিত। এগুলি কম্প্যাক্ট ও স্টাইলিশ ডিজাইন সহ আসে। আর পকেটে রাখতেও সুবিধা। সেই জায়গায় আইফোন প্রায় একই ডিজাইন সহ প্রতিবছর লঞ্চ হচ্ছে এবং এটি পকেট ফ্রেন্ডলি নয়। উদাহরণস্বরূপ আইফোন ১৬ ডিভাইসে ৬.৩ ইঞ্চি ডিসপ্লে আছে এবং মোটো রাজর ৫০ আল্ট্রা-তে পাওয়া যাবে ৬.৯ ইঞ্চি প্রধান ডিসপ্লে। কিন্তু ফ্লিপ ফোন হওয়ায় শেষের ডিভাইসটি পকেটে করে সহজে নিয়ে যাওয়া যায়।

মাল্টিটাস্কিংয়ের মজা

ফোল্ডেবল ফোনে নেক্সট লেভেল মাল্টিটাস্কিং অভিজ্ঞতা পাওয়া যায়। এতে বড় ডিসপ্লে থাকায় একাধিক অ্যাপ পাশাপাশি ব্যবহার করা যায়। ফলে একসাথে দ্রুত অনেক কাজ করা যায়। ইমেল, নোট নেওয়া, ব্রাউজিং একসাথে করা সম্ভব। কিন্তু আইফোন সহ বিভিন্ন স্মার্টফোনে তা খুব ভালোভাবে করা যায় না।

গেমার ও এন্টারটেইনমেন্ট প্রেমীদের জন্য সেরা

বড় ডিসপ্লে থাকায় ফোল্ডেবল ফোন গেমার ও এন্টারটেইনমেন্ট প্রেমীদের কাছে আদর্শ। অনেকটা জায়গা থাকায় ছবিগুলি বড় দেখায় এবং পাশের অবজেক্টও চোখ এড়িয়ে যায় না। এছাড়া কিছু ফোল্ডেবল ফোনে এখন উন্নত কুলিং সিস্টেম রয়েছে, ফলে গেমিংয়ের সময় বা ভিডিও স্ট্রিমিংয়ের সময় ডিভাইস গরম হয়ে গেলে দ্রুত তাপ কমিয়ে দেয় এই ফিচার।

Tags:    

Similar News