স্যামসাং-শাওমিদের আগেই বিশ্বের প্রথম 2 ন্যানোমিটার চিপ যুক্ত ফোন আনছে Apple

Update: 2024-10-16 18:23 GMT

অ্যাপল (Apple) হিসেব মতো iPhone 18 সিরিজটি ২০২৬ সালে লঞ্চ করবে। তবে এখন থেকেই আসন্ন এই লাইনআপের ফোনগুলিকে নিয়ে খবর ভেসে বেড়াচ্ছে। বলা হচ্ছে যে এটি বিশ্বের প্রথম স্মার্টফোন হবে, যা অত্যাধুনিক ২ ন্যানোমিটার চিপের সাথে আসবে। তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর সাথে যৌথভাবে অ্যাপল এই পরবর্তী প্রজন্মের ফ্যাব্রিকেশন প্রক্রিয়া ব্যবহার করে A20 চিপটিকে গড়ে তুলবে, যা দ্রুত গতি এবং উন্নত শক্তি দক্ষতা প্রদান করবে।

iPhone 18 সিরিজে থাকবে ২ ন্যানোমিটারের চিপ

অ্যাপল আইফোন ১৮ প্যাকেজিং প্রযুক্তিতে একটি উল্লেখযোগ্য আপগ্রেডও প্রবর্তন করবে। এটি কোম্পানির ঐতিহ্যগত ইন্টিগ্রেটেড ফ্যান-আউট (InFo) প্যাকেজিং থেকে আরও উন্নত ওয়েফার-লেভেল মাল্টি-চিপ মডিউল (WMCM) প্যাকেজিংয়ে স্থানান্তরিত হবে। এই নতুন পদ্ধতিটি একটিমাত্র প্যাকেজের মধ্যে সিপিইউ, জিপিইউ, ডিআরএম এবং এআই/এমএল অ্যাক্সিলারেটরের মতো একাধিক উপাদানগুলির আরও ভাল একত্রীকরণ সক্ষম করে, যার ফলে এই উপাদানগুলির মধ্যে উন্নত কর্মক্ষমতা এবং দ্রুত যোগাযোগ সম্ভব হবে।

২ ন্যানোমিটারের চিপের পাশাপাশি, আইফোন ১৮ ফোনটি ১২ জিবি র‍্যামের সাথে আসবে, যা বর্তমান আইফোন ১৬ মডেলের ৮ জিবি র‍্যামের তুলনায় বড় আপগ্রেড হবে। এই মেমরি আপগ্রেড ডিভাইসের মাল্টিটাস্কিং ক্ষমতা এবং সামগ্রিক ইউজার এক্সপেরিয়েন্স উন্নত করবে।

অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও বলেছেন, যদিও সমস্ত iPhone 18 মডেল মেমরি বুস্ট পাবে, তবে খরচ বিবেচনা করে নতুন ২ ন্যানোমিটার চিপটি শুধুমাত্র উচ্চতর "প্রো" মডেলগুলির জন্য সংরক্ষিত হতে পারে। iPhone 16 Pro মডেলগুলি ইতিমধ্যে ইউজারদের একটি শক্তিশালী পারফরম্যান্স অফার করে, কারণ তারা একটি ৩ ন্যানোমিটার চিপ ব্যবহার করছে। ২ ন্যানোমিটারের চিপের সাথে, অ্যাপল ইউজার এক্সপেরিয়েন্সকে আরও মসৃণ এবং কার্যকর করে তুলবে বলে আশা করা হচ্ছে।

iPhone 18 সিরিজের অন্যান্য বৈশিষ্ট্যগুলি সর্ম্পকে এখনও সেভাবে কিছু জানা যায়নি। তাছাড়া, এখনই ২০২৬ সালের আইফোন সিরিজ সম্পর্কে তথ্য সামনে আসবে বলে আশা করা যায় না, কারণ iPhone 16 সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে এবং iPhone 18 লঞ্চ হতে এখনও দুই বছর বাকি।

উল্লেখ্য, পরবর্তী প্রজন্মের iPhone 17 সিরিজ সম্ভবত A19 চিপসেটের সাথে আসবে, যা ৩ ন্যানোমিটার প্রক্রিয়ার ওপরই ভিত্তি করে তৈরি হবে। আগামী বছর অ্যাপল তাদের আইফোন সিরিজে বড় ধরনের পরিবর্তন আনবে বলে জানা গেছে। রিপোর্টে দাবি করা হয়েছে যে কোম্পানি ২০২৫ সালে iPhone 17 Air নামে একটি নতুন মডেল উন্মোচন করবে এবং ‘Plus’ সিরিজটি বন্ধ করবে। এও শোনা যাচ্ছে যে, iPhone 17 Pro Max মডেলের থেকে ‘Air’ মডেলের দাম বেশি হবে। কিন্তু এখনই এবিষয়ে নিশ্চিত হওয়া সম্ভব নয়, তার জন্য আরও কিছু মাস অপেক্ষা করতে হবে।

Tags:    

Similar News