কোটি কোটি Snapdragon প্রসেসর চালিত ফোনে হ্যাকিংয়ের সম্ভবনা, বিপদে Samsung থেকে OnePlus ইউজারেরা

Update: 2024-10-11 17:51 GMT

বিশ্বজুড়ে কোটি কোটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হ্যাকারদের লক্ষ্য বস্তুতে পরিণত হয়েছে। জনপ্রিয় প্রসেসরে সমস্যা দেখা দেওয়ায় ফোনগুলিতে হ্যাকিংয়ের সম্ভবনা দেখা দিয়েছে।অ্যান্ড্রয়েড হেডলাইনস তাদের প্রতিবেদনে জানিয়েছে, কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর চালিত অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বড়সড় ত্রুটি ধরা পড়েছে। একে জিরো-ডে ভালনারেবিলিটি বলা হচ্ছে।

ব্যক্তিগত তথ্য চুরি সহ অ্যান্ড্রয়েড ফোনের নিয়ন্ত্রণ নিতে পারে হ্যাকাররা

এই সমস্যার নাম দেওয়া হয়েছে সিভিই-২০২৪-৪৩০৪৭-এ। কোয়ালকম চিপসেটের একটি বিশেষ উপাদানে এই ত্রুটি ধরা পড়েছে। যদিও কোয়ালকম এই বিষয়ে খুব বেশি তথ্য শেয়ার করেনি। তবে রিপোর্টে বলা হয়েছে, যেসব ফোন ব্যবহারকারী দীর্ঘদিন সফটওয়্যার আপডেট করেন না, তারা সমস্যায় পড়তে পারে।

চিপসেটের এই সমস্যার ফায়দা উঠিয়ে হ্যাকাররা স্মার্টফোনের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে এবং ডিভাইসের তথ্য চুরি ও ম্যালওয়্যার ইনস্টল করতে পারে বলে জানা গেছে। এরফলে ফোন বিজ্ঞাপনে ভরে যেতে পারে, অজানা অ্যাপ ডাউনলোড হয়ে যেতে পারে ‌বা ভুয়ো ওয়েবপেজে রিডাইরেক্ট করা হতে পারে।

কোয়ালকম স্ন্যাপড্রাগনের ৬৪টির বেশি চিপসেটে ত্রুটি

রিপোর্টে বলা হয়েছে, ৬৪-এর বেশি চিপসেটে এই ত্রুটি ধরখ পড়েছে। কোয়ালকম এই চিপসেটগুলির একটি লিস্ট প্রকাশ করেছে। এরমধ্যে স্ন্যাপড্রাগন ৮ জেন ১, ৮ জেন ৩ ও স্ন্যাপড্রাগন ৮৬৫ সহ পুরানো চিপসেট রয়েছে।

আর এই চিপসেটগুলি Samsung, Oppo, Motorola এবং OnePlus এর মতো সংস্থার ফোনে ব্যবহার করা হয়েছে। তবে ভালো খবর যে, কোয়ালকম ইতিমধ্যেই ত্রুটি ঠিক করে সমস্ত ব্র্যান্ডকে সিকিউরিটি প্যাচ রোলআউটের নির্দেশ দিয়েছে। তাই আপনি যদি স্ন্যাপড্রাগন প্রসেসর চালিত কোনো স্মার্টফোন ব্যবহার করেন, আপনার উচিত লেটেস্ট আপডেট ডাউনলোড ও ইনস্টল করা।

Tags:    

Similar News