Xiaomi, Samsung কে পিছনে ফেলে ভারতের প্রথম স্মার্টফোন ব্র্যান্ড এখন Vivo

Update: 2024-10-19 04:27 GMT

ভারতীয় স্মার্টফোন মার্কেটে বড় পরিবর্তন। প্রথমবার Samsung, Xiaomi-দের পিছনে ফেলে ভারতের প্রথম স্মার্টফোন ব্র্যান্ড হয়ে উঠেছে Vivo। ২০২৪ সালের তৃতীয় কোয়ার্টারের রিপোর্ট প্রকাশ করে এমনটাই দাবি করেছে মার্কেট রিসার্চার সংস্থা ক্যানালিস (Canalys)।

জানা গেছে, Vivo এই সময় ৯.১ মিলিয়ন ইউনিট বা ৯১ লক্ষ স্মার্টফোন এদেশে বিক্রি করেছে। এরফলে তাদের মার্কেট শেয়ার ১৭ শতাংশ থেকে বেড়ে ১৯ শতাংশ হয়েছে। Samsung বা Xiaomi বছরের তৃতীয় কোয়ার্টারে এত ফোন এদেশে বিক্রি করতে পারেনি।

Xiaomi, Samsung কে পিছনে ফেলে ভারতে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করল Vivo

রিপোর্টে বলা হয়েছে, শাওমি ২০২৪ সালের তৃতীয় কোয়ার্টারে ৭.৮ মিলিয়ন বা ৭৮ লক্ষ স্মার্টফোন বিক্রি করে বাজারের ১৭ শতাংশ দখল নিজেদের কাছে রেখেছে। তবে শাওমি গতবছরের এই সময়ের তুলনায় এবছর বেশি ফোন বিক্রি করেছে।

এদিকে স্যামসাং মোটেও ভারতে সুবিধা করতে পারছে না। তাদের মার্কেট শেয়ার ধীরে ধীরে কমছে। উল্লেখিত সময়ে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি ৭৫ লক্ষ স্মার্টফোন বিক্রি করতে পেরেছে। এরফলে তাদের মার্কেট শেয়ার ১৬ শতাংশে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, গতবছরের এই সময়ে স্যামসাংয়ের মার্কেট শেয়ার ছিল ১৮ শতাংশ এবং তারা ৭৯ লক্ষ ফোন বিক্রি করেছে। ক্যানালিস তাদের রিপোর্টে বলেছে, এই তিনটি ব্র্যান্ড বাদ দিয়ে প্রথম পাঁচটি স্মার্টফোন ব্র্যান্ডের লিস্টে জায়গা করে নিয়েছে ওপ্পো ও রিয়েলমি। ওপ্পো ২০২৪ সালের তৃতীয় কোয়ার্টারে ৬৩ লক্ষ স্মার্টফোন বিক্রি করে ১৩ শতাংশ বাজার দখল করেছে।

অন্যদিকে, রিয়েলমির দখলে আছে ১১ শতাংশ বাজার। তারা ৫৩ লক্ষ স্মার্টফোন বিক্রি করেছে। যদিও গতবছর এই সময়ে সংস্থাটির মার্কেট শেয়ার ছিল ১৯ শতাংশ।

Tags:    

Similar News