Bharat Sanchar Nigam Limited: আগস্টেও লক্ষ লক্ষ নতুন গ্রাহক পেল BSNL, রিচার্জের দাম বাড়িয়ে বিপাকে জিও, এয়ারটেল, ভিআই

BSNL Subscriber - ট্রাই তাদের আগস্ট মাসের সাবস্ক্রাইবার রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে বিএসএনএল কে নতুন গ্রাহক পেতে দেখা গেছে। সংস্থাটি আগস্ট মাসে ২৫ লক্ষ নতুন গ্রাহক পেয়েছে।

Update: 2024-10-26 10:40 GMT

গত জুলাইয়ে এয়ারটেল, জিও ও ভোডাফোন আইডিয়ার মতো টেলিকম সংস্থাগুলি তাদের মোবাইল রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়েছিল। সংস্থাগুলি তাদের প্রিপেড ও পোস্টপেড রিচার্জ প্ল্যানের দাম প্রায় ২১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করেছে। এই কারণে কম দামের রিচার্জ প্ল্যানের খোঁজে গ্রাহকরা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL) এর সিম ব্যবহার করতে শুরু করেছে। ট্রাইয়ের রিপোর্ট অনুযায়ী গত জুলাইয়ে ২৯ লক্ষ নতুন গ্রাহক পেয়েছিল। আগস্ট মাসেও সেই ধারা বজায় রাখলো সরকার মালিকানাধীন টেলিকম সংস্থাটি।

আগস্টে নতুন গ্রাহক পেল BSNL

ট্রাই তাদের আগস্ট মাসের সাবস্ক্রাইবার রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে বিএসএনএল কে নতুন গ্রাহক পেতে দেখা গেছে। সংস্থাটি আগস্ট মাসে ২৫ লক্ষ নতুন গ্রাহক পেয়েছে। তবে জিও ৪০ লক্ষ গ্রাহক হারিয়েছে। এছাড়া এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া হারিয়েছে যথাক্রমে ২৪ লক্ষ ও ১৯ লক্ষ গ্রাহক।

উল্লেখ্য গত জুলাই মাসে অর্থাৎ জিও, এয়ারটেল ও ভিআই এর রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর মাসে বিএসএনএল প্রায় ২৯ লক্ষ নতুন গ্রাহক পেয়েছিল। তবে বেসরকারি টেলিকম সংস্থাগুলি লক্ষ লক্ষ নতুন গ্রাহক হারিয়েছিল। জুলাইয়ে জিও-র হাত ছেড়েছিল প্রায় ৮ লক্ষ গ্রাহক। যেখানে এয়ারটেল হারিয়েছিল ১৭ লক্ষ ও ভোডাফোন আইডিয়া হারিয়েছিল ১৪ লক্ষ গ্রাহক।

টেলিকম মার্কেটে BSNL এর শেয়ার

গত দুই মাসে বিএসএনএল নতুন গ্রাহক পেলেও এর আগে প্রায় প্রতিমাসে সংস্থাটি অনেক অনেক গ্রাহক হারিয়েছে। এই কারণে ভারতীয় টেলিকম মার্কেটে সরকারি টেলিকম অপারেটরটি সাবস্ক্রাইবারের হিসেবে সবার নীচে আছে। সমগ্র মার্কেটের ৪০.৫ শতাংশ জিও-র দখলে আছে। যেখানে এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার মার্কেট শেয়ার যথাক্রমে ৩৩ শতাংশ ও ১৮ শতাংশ। অন্যদিকে বিএসএনএল এর মার্কেট শেয়ার ৮ শতাংশ এবং এমটিএনএল ০.২ শতাংশ মার্কেট নিজেদের দখলে রাখতে পেরেছে।

আশা করা যায় নতুন নতুন গ্রাহক পেয়ে বিএসএনএল তাদের মার্কেট শেয়ার বাড়াতে সক্ষম হবে। যদিও এরজন্য তাদের নেটওয়ার্ক উন্নত করতে হবে। এরজন্য দ্রুত ৪জি ও ৫জি নেটওয়ার্ক নিয়ে আসতে হবে। ইতিমধ্যেই সংস্থাটি প্রায় ৩৯,০০০ ৪জি সাইট তৈরি করেছে।

Tags:    

Similar News