TechGupAppsFacebook থেকেই ডাউনলোড করা যাবে অন্যান্য অ্যাপ, Google, Apple-কে চাপে ফেলতে Meta-র নতুন প্ল্যান

Facebook থেকেই ডাউনলোড করা যাবে অন্যান্য অ্যাপ, Google, Apple-কে চাপে ফেলতে Meta-র নতুন প্ল্যান

Facebook থেকে Meta-তে পরিণত হওয়ার পর থেকে মার্ক জুকারবার্গের সোশ্যাল মিডিয়া কোম্পানিটি একের পর এক বড় পদক্ষেপ নিয়ে চলেছে। তবে এবার তারা যে সিদ্ধান্ত নিয়েছে, তার জেরে Google বা Apple-এর মতো প্রযুক্তি সংস্থা বড়ো চাপের মুখে পড়তে পারে। আসলে Android স্মার্টফোন বা iPhone-এ অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য সাধারণত Google Play Store বা Apple App Store-এর সাহায্য নিতে হয়; এক্ষেত্রে Android ইউজাররা সাইড-লোড অ্যাপের বিকল্পও পান। এখন, Facebook-এর মালিক Meta তার এই জনপ্রিয় প্ল্যাটফর্মে এমনই একটি অপশন দেবে বলে শোনা যাচ্ছে। সোজা কথায় বললে, খুব শীঘ্রই ফোনে Facebook অ্যাপ থাকলে তা দিয়েই অন্যান্য অ্যাপ ডাউনলোড করা যাবে – এর জন্য Play Store কিংবা App Store-এর সাহায্য নিতে হবেনা। নিঃসন্দেহে এটি একটি বড় পরিবর্তন হতে চলেছে।

Facebook থেকেই ডাউনলোড হবে অ্যাপ, কীভাবে?

এমনিতে অ্যাপ ডেভেলপারদের নিজেদের প্রোডাক্ট (মানে অ্যাপ) গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোরে লিস্টিংয়ের জন্য একটি বিশেষ প্রক্রিয়া এবং ইন-অ্যাপ বিলিং সিস্টেমে অংশগ্রহণ নিতে হয়। তবে মেটা গুগল এবং অ্যাপলের এই নিয়মকে বাইপাস করার একটি নতুন উপায় খুঁজে পেয়েছে যার সাহায্যে ফেসবুক বিজ্ঞাপন থেকেই সরাসরি অ্যাপ ডাউনলোড করার বিকল্প পাওয়া যাবে। অন্যদিকে মেটা অ্যাপ ডেভেলপারদের কাছ থেকে কোনো ধরণের আয় বা লাভের ভাগ নেবেনা। আর এমনটা হলে স্বাভাবিকভাবেই গুগল এবং অ্যাপল উভয়েই বড় প্রতিযোগিতার মুখে পড়বে।

প্রসঙ্গত উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়ন (EU) ইতিমধ্যেই তাদের ডিজিটাল মার্কেটস অ্যাক্ট (DMA)-এ নিশ্চিত করেছে যে সমস্ত বড় প্রযুক্তি সংস্থাগুলিকেই এবার থেকে বিকল্প অ্যাপ স্টোরগুলির অনুমতি দিতে হবে। অর্থাৎ, আগামী বছর থেকে স্মার্টফোন ইউজাররা প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর ছাড়াও অ্যাপ ডাউনলোড করার সুবিধা পাবেন, আর সেটা বাধ্যতামূলকভাবে বা নিয়ম মেনেই। সেক্ষেত্রে এই বিষয়ে মেটার নেওয়া পদক্ষেপটি কোম্পানিকে বড় লাভের মুখ দেখাতে পারে।

App Side-Loading কী?

অ্যান্ড্রয়েড বা অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরা কোম্পানি প্রদত্ত অ্যাপ স্টোরগুলি ছাড়া, যদি কোনো এপিকে (APK) ফাইল বা থার্ড পার্টি পক্ষের ওয়েবসাইটের মাধ্যমে অথবা অন্য কোনো উপায়ে অ্যাপ ইনস্টল করে, তবে এই প্রক্রিয়াকে সাইড-লোডিং বলা হয়। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে অ্যাপ সাইড-লোডিং খুব সহজ ব্যাপার, আর তাছাড়া এখানে অন্যান্য থার্ড পার্টি অ্যাপ স্টোরও (বিশেষ করে স্মার্টফোন কোম্পানির নিজস্ব অপশন) উপলব্ধ রয়েছে।

RELATED ARTICLES

Top Stories