HomeAppsতারিখ লিখলেই চলে আসবে সব চ্যাট বা ফটো, WhatsApp আনল দুর্দান্ত সুবিধা

তারিখ লিখলেই চলে আসবে সব চ্যাট বা ফটো, WhatsApp আনল দুর্দান্ত সুবিধা

WhatsApp -এর অ্যান্ড্রয়েড সংস্করণ ব্যবহারকারীদের জন্য রয়েছে একটা দুর্দান্ত সুখবর! এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশনটি হালফিলে এমন একটি নতুন ফিচারের ঘোষণা করেছে, যা তারিখের উপর ভিত্তি করে চ্যাট ও ছবি অনুসন্ধান করতে দেবে। জানিয়ে রাখি, এই বৈশিষ্ট্যটি ইতিমধ্যেই WhatsApp -এর iOS, ম্যাক ডেস্কটপ এবং ওয়েব প্ল্যাটফর্মে উপলব্ধ। আর আজ অবশেষে অ্যান্ড্রয়েড সংস্করণেও এই ফিচারটি নিয়ে আসা হল।

Meta কর্ণধার মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) সম্প্রতি তার WhatsApp চ্যানেলের মাধ্যমে এই খবর শেয়ার করেছেন। এমনকি তিনি ফিচারটির কার্যকারিতা বোঝাতে একটি ভিডিও -ও পোস্ট করেছেন। যেখানে – চ্যাট উইন্ডোতে কীভাবে শুধুমাত্র তারিখ এন্টার করে অনেক পুরোনো ছবি বা কথোপকথন অনুসন্ধান করা যায় তা দেখানো হয়েছে৷ অতএব এই ফিচারের দৌলতে, নির্দিষ্ট কোনো ছবি বা চ্যাটের সারাংশ খুঁজে পাওয়ার জন্য এখন আর আপনাদের সমস্ত চ্যাট উইন্ডো ঘাঁটতে হবে না।

WhatsApp -এর অ্যান্ড্রয়েড সংস্করণে তারিখ লিখে কীভাবে চ্যাট এবং ফটো অনুসন্ধান করবেন?

১. প্রথমেই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে হোয়াটসঅ্যাপ ওপেন করুন।

২. এরপর যে চ্যাট উইন্ডো থেকে আপনি ছবি বা চ্যাট অনুসন্ধান করতে চান তাতে ট্যাপ করুন। এক্ষেত্রে জানিয়ে রাখি, ব্যক্তিগত বা গ্রুপ উভয় ধরণের চ্যাটের ক্ষেত্রেই এই ফিচারটি কাজ করবে।

৩. নির্দিষ্ট চ্যাট উইন্ডো -তে যাওয়ার পর স্ক্রিনের উপরি ডান কোণায় থাকা তিনটি ডট -এ ট্যাপ করুন। যার পর ড্রপ-ডাউন মেনু খুলে যাবে।

৪. এবার মেনু অপশন থেকে ‘সার্চ’ লেখা বিকল্পটি চয়ন করুন।

৫. ‘সার্চ’ বিকল্পে ট্যাপ করার পর একটা ক্যালেন্ডার আইকন নজরে পড়বে। তারিখ অ্যাক্সেস করার জন্য এতে ট্যাপ করুন।

৬. পরবর্তীতে একটি ক্যালেন্ডার প্রদর্শিত হবে স্ক্রিনে। এখানে মাস এবং দিন লেখা দেখতে পারবেন, যা স্ক্রোল করার মাধ্যমে নির্দিষ্ট একটি তারিখ চয়ন করুন৷

৭. পরিশেষে তারিখ নির্বাচন করার পর হোয়াটসঅ্যাপ সেই নির্দিষ্ট দিনের সমস্ত চ্যাট ও প্রাপ্ত বা প্রেরিত মিডিয়া ফাইল প্রদর্শন করা হবে।

Text formatting নামের আরেকটি নয়া ফিচারের ঘোষণা করল WhatsApp

জানিয়ে রাখি, গত সপ্তাহে হোয়াটসঅ্যাপ ‘টেক্সট ফরম্যাটিং’ নামের একটি নয়া ফিচার চালু করেছে। জানা গেছে, এই বৈশিষ্ট্যের অধীনে – বুলেটেড লিস্ট, নাম্বারড লিস্ট, ব্লক কোট এবং ইনলাইন কোডের মতো নতুন ফর্ম্যাটিং বিকল্পগুলি আনা হয়েছে৷ এই ফিচার ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপের – iOS, অ্যান্ড্রয়েড, ওয়েব এবং ম্যাক প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের জন্য উপলব্ধ৷ নয়া টেক্সট ফরম্যাটগুলিকে – ব্যক্তিগত চ্যাট, গ্ৰুপ চ্যাট, এমনকি চ্যানেল ব্রডকাস্টেও ব্যবহার করা যাবে।

কিভাবে Text formatting ফিচার ব্যবহার করবেন?

• বুলেটেড লিস্ট: “-” চিহ্ন দিয়ে শুরু করুন এবং তারপর স্পেস দিন।

• নাম্বারড লিস্ট: একটি ডিজিট দিয়ে শুরু করুন। তারপরে ডট এবং স্পেস দিন। (উদাহরণ – “1. “)।

• ব্লক কোট: “>” টাইপ করে একটা টেক্সট লিখুন তারপর স্পেস দিন।

• ইনলাইন কোড: কোড স্নিপেট -কে “`” চিহ্ন -এর মধ্যে রাখুন।

RELATED ARTICLES

Most Popular