WhatsApp আনছে ম্যাজিক ফিচার, গায়েব হয়ে যাবে এক বছর আগের পুরানো মেসেজ

Avatar

Published on:

WhatsApp Add 15 More Durations

মেটা-মালিকানাধীন জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp), ২০২০ সালে প্রথম ‘ডিস্যাপেয়ারিং মেসেজেস’ (Disappearing Messages) ফিচার চালু করেছিল। এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের নির্দিষ্ট কোনো মেসেজকে একটা নির্ধারিত সময়ের পর প্ল্যাটফর্ম থেকে চিরতরে ডিলিট করে দেওয়ার সুবিধা দেয়। এতদিন ধরে আলোচ্য ফিচারের অধীনে মাত্র ৩টি ডিউরেশন অপশন (Duration options) উপলব্ধ রয়েছে। কিন্তু হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকিং সাইট WABetaInfo প্রদত্ত রিপোর্ট অনুসারে, সংস্থাটি শীঘ্রই ১৫টি নতুন ডিউরেশন বিকল্পের সাথে উক্ত ফিচারটি আপডেট করার পরিকল্পনা করছে। যদি এই খবর সত্যি হয় তবে, এই আপডেটের কারণে ব্যবহারকারীরা তাদের প্রেরিত মেসেজগুলির উপর আরও অধিক নিয়ন্ত্রণ রাখতে পারবেন।

WhatsApp -এর Disappearing Messages ফিচারের নয়া ডিউরেশন বিকল্পগুলি কীভাবে কাজ করবে?

কার্যকারিতার কথা বললে, হোয়াটসঅ্যাপের ডিস্যাপেয়ারিং মেসেজ ফিচার এনাবল রাখলে নির্দিষ্ট সময়ের পর চিহ্নিত মেসেজগুলি স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়। এই বৈশিষ্ট্যটি লঞ্চ করার মূল উদ্দেশ্য হল, ব্যবহারকারীদের প্রেরিত মেসেজ যাতে সার্ভার বা প্রাপকের ডিভাইসে স্থায়ীভাবে সংরক্ষিত না থেকে যায় তা নিশ্চিত করার মাধ্যমে ‘কনভার্সেশন প্রাইভেসি’ বাড়ানো।

যাইহোক, এই মুহূর্তে আলোচ্য ফিচারে মাত্র তিনটি ডিউরেশন বিকল্প সমর্থন করে। এগুলি হল – ২৪ ঘন্টা, ৭ দিন এবং ৯০ দিন। কিন্তু WABetaInfo দ্বারা শেয়ার করা স্ক্রিনশট অনুসারে, হোয়াটসঅ্যাপ বর্তমানে ডিস্যাপেয়ারিং মেসেজ ফিচারটির নতুন ডিউরেশন টাইম অপশন নিয়ে কাজ করছে এবং আসন্ন আপডেটের অধীনে ব্যবহারকারীরা তাদের প্রেরিত মেসেজ স্বয়ংক্রিয়ভাবে ‘ডিস্যাপেয়ার’ বা অদৃশ্য করার জন্য মোট ১৫টি ভিন্ন ডিউরেশন টাইম সেট করতে সক্ষম হবেন। এই তালিকায় সামিল থাকবে – ১ বছর, ১৮০ দিন, ৬০ দিন, ৩০ দিন, ২১ দিন, ১৪ দিন, ৬ দিন, ৫ দিন, ৪ দিন,৩ দিন, ২ দিন, ১২ ঘন্টা, ৬ ঘন্টা, ৩ ঘন্টা এবং ১ ঘন্টার বিকল্প। এই নতুন বিকল্পগুলি ড্রপ-ডাউন মেনু বারে থাকা “More options” সেকশনে উপলব্ধ হবে৷

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপের উইন্ডোজ ডেস্কটপ বিটা ক্লায়েন্ট ভার্সনে ডিস্যাপেয়ারিং মেসেজের এই নতুন বিকল্পগুলি দেখা গেছে। তবে, এই আপগ্রেডেশন হোয়াটসঅ্যাপের আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড (Android) বিটা সংস্করণেও উপলব্ধ হবে কিনা তা নিশ্চিত করা হয়নি রিপোর্টে।

Disappearing Messages ফিচারের অধীনে আসন্ন নতুন ডিউরেশন বিকল্পগুলি কীভাবে ব্যবহারকারীদের সাহায্য করবে?

ডিস্যাপেয়ারিং মেসেজ ফিচারের ডিউরেশন টাইমের অপশন বাড়ানোর মাধ্যমে, ব্যবহারকারীরা তাদের পাঠানো এবং গৃহীত মেসেজের উপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখতে পারবে। বিশেষত সংবেদনশীল বা গোপনীয় তথ্য যুক্ত মেসেজ হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠানোর ক্ষেত্রে ফিচারটির ১-ঘণ্টার ডিউরেশন টাইম বিশেষ কার্যকর প্রমাণিত হতে পারে।

সঙ্গে থাকুন ➥