HomeAppsভালো নাকি খারাপ খবর, WhatsApp ব্যবহারকারীরা আর নিতে পারবে না প্রোফাইল পিকচারের...

ভালো নাকি খারাপ খবর, WhatsApp ব্যবহারকারীরা আর নিতে পারবে না প্রোফাইল পিকচারের স্ক্রিনশট

WhatsApp বরাবরই ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়ে বিশেষ সচেতন। যেকারণে Meta-মালিকাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি এখনো পর্যন্ত একাধিক সিকিউরিটি ফিচার রিলিজ করেছে। গত ফেব্রুয়ারি মাস থেকে প্ল্যাটফর্মটি প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া ব্লক করার জন্য নতুন ফিচারের উপর কাজ করছিলো। অবশেষে এখন WhatsApp -এর এই বিষয়ক পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়েছে। বর্তমানে প্রোফাইল পিকচার স্ক্রিনশট ব্লক করার জন্য নতুন ফিচার রোলআউট করা হয়েছে। জানিয়ে রাখি, এটি বিশ্বব্যাপী ব্যবহারকারীদের কাছে পর্যায়ক্রমে আসবে৷

প্রোফাইল পিকচার স্ক্রিনশট ব্লক করার জন্য নতুন ফিচার রোলআউট করলো WhatsApp

হোয়াটসঅ্যাপ এখন একটি সার্ভার-সাইড আপডেট রিলিজের কাজে ব্যস্ত, যা তাদের প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের অন্য কন্টাক্টের প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নিতে বাধা দেবে। ফলে আগে ব্যবহারকারীরা তাদের কন্টাক্টে থাকা অন্যান্য ব্যক্তিদের প্রোফাইল ইমেজের স্ক্রিনশট নিতে পারলেও, এখন স্ক্রিনশট ক্যাপচার করলে তা ব্ল্যাঙ্ক বা কালো স্ক্রিন হিসাবে সংরক্ষিত হবে ডিভাইসে। জানিয়ে রাখি, সদ্য রিলিজ করা এই বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে এনাবল হয়ে যাবে এবং এটি নিষ্ক্রিয় করার কোন উপায় নেই।

পূর্বে হোয়াটসঅ্যাপ, তাদের ব্যবহারকারীদের প্রোফাইল ইমেজ সংরক্ষণ করার অনুমতি দিতো। যার দরুন ব্যবহারকারিদের গোপনীয়তা লঙ্ঘন হতো। ফলে এই নিয়ে অনেকে ব্যবহারকারী অভিযোগ জানিয়েছিল। যার পরিপ্রেক্ষিতে মেটা-মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি প্রোফাইল পিকচার সংরক্ষণ করার বিকল্পটি সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

জানিয়ে রাখি, WhatsApp গত ফেব্রুয়ারী মাস থেকে প্রোফাইল পিকচার নেওয়া ব্লক করার জন্য একটি ফিচারের উপর কাজ করছিলো। তৎকালীন সময়ে এই ফিচারের একটি বিটা সংস্করণ রিলিজ করা হয়। যার জন্য, বিটা ব্যবহারকারীরা কন্টাক্টে থাকা কোনো ব্যক্তির হোয়াটসঅ্যাপ প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়ার চেষ্টা করলে তখন তাদের একটি সতর্কতা বার্তা প্রদর্শন করা হতো। যেখানে কেন স্ক্রিনশট নেওয়া যাবে না তার ব্যাখ্যা দেওয়া থাকতো। তবে, বর্তমানে রোলআউট করা ফিচারটির স্টেবল ভার্সনে কোনো সতর্কতা বার্তা দেখানো হয় না। পরিবর্তে আগেই যেমনটা বলেছি, একটি ব্ল্যাঙ্ক স্ক্রিনশট ডিভাইসে সংরক্ষিত হয়ে যাবে।

RELATED ARTICLES

Most Popular