বদলে যাবে চ্যাটিংয়ের ধরন, অবশেষে বহু প্রতীক্ষিত ফিচার আনছে WhatsApp

Avatar

Published on:

WhatsApp soon rollout Editing Messages Feature

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-এর ফিচারের তালিকায় এবার যোগ হতে চলেছে একটি নতুন নাম। এমনিতে প্রায়দিন নতুন ফিচার নিয়ে আসা Meta মালিকানাধীন প্ল্যাটফর্মটির জন্য বিশেষ কিছু বিষয় নয়; তবে সম্প্রতি তারা যে দীর্ঘ চর্চিত ‘Editing Messages’ ফিচারটি আনছে, তার সাহায্যে ইউজারদের মেসেজ আদান-প্রদানের ক্ষেত্রে অনেকটাই পরিবর্তন আসবে – এমনটাই মনে করা হচ্ছে। আসলে এই নয়া ফিচারটির মাধ্যমে WhatsApp ব্যবহারকারীরা তাদের পাঠানো মেসেজ ১৫ মিনিট সময়ের মধ্যে এডিট করতে পারবেন। এতে করে মেসেজে কোনো ভুল থাকলে তা সহজেই সংশোধন করা যাবে বা তাতে প্রয়োজনে পরিবর্তন করা সম্ভব হবে। তবে এক্ষেত্রে কিন্তু সেই মেসেজের সাথে ‘Edited’ লেবেল প্রদর্শিত হবে।

এই মুহূর্তে বিটা ইউজাররা পাবেন WhatsApp-এর Editing Messages ফিচার

WABetaInfo-র নতুন রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের এই নতুন ‘এডিটেড মেসেজেস’ নামক বৈশিষ্ট্যটি বর্তমানে বিকাশের পর্যায়ে রয়েছে, তবে সংস্থার অ্যান্ড্রয়েড বিটা ইউজাররা অ্যাপের ২.২২.২২.১৪ ভার্সনে এটি দেখতে পাবেন। উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ এখনও নিশ্চিত করেনি যে, ফিচারটির আগমনের পর কোনো মেসেজ রিসিভার কর্তৃক পড়া হয়ে গেলেও তা এডিট করা যাবে কিনা। তাছাড়া কোম্পানি কখন এটির স্টেবল ভার্সন সবার জন্য চালু করবে, সে সম্পর্কেও কোনো আনুষ্ঠানিক তথ্য পাওয়া যায়নি।

WhatsApp ব্যবহারের সময় নেওয়া যাবেনা কোনো ফটো, ভিডিওর স্ক্রিনশট

ইউজারদের গোপনীয়তা বজায় রাখার জন্য কয়েকমাস আগে হোয়াটসঅ্যাপে ‘ভিউ ওয়ান্স’ (View Once) নামে একটি ফিচার এসেছিল। কিন্তু ফিচারটি ব্যবহারে একটু ধাতস্থ হতেই ইউজাররা এই মোডে পাঠানো ফাইলগুলির স্ক্রিনশট সেভ রাখতে শুরু করেন। তবে এবার এই ফিচারটির মাধ্যমে গোপনীয়তা আরো বাড়াতে সংস্থাটি একটি নতুন নিয়ম জারি করতে চলেছে।

শোনা যাচ্ছে যে, আগামীদিনে এই ধরণের মেসেজ মানে ভিউ ওয়ান্স মোডে পাঠানো ফাইলগুলির স্ক্রিনশট নেওয়া বা স্ক্রিন রেকর্ডিং করা যাবেনা। কাউকে এইভাবে মেসেজ পাঠালে তারা কেবলমাত্র একবারই সেটি দেখতে পাবেন, যারপর সেটি পাকাপাকিভাবে ডিলিট হয়ে যাবে।

সঙ্গে থাকুন ➥