Honda বড় ঘোষণা করল, আগামী বছর দেশে ইলেকট্রিক স্কুটার আনছে, পরপর EV লঞ্চ

Honda Launch First E-Scooter in India 2024

অদূর ভবিষ্যতে পথেঘাটে যে সিংহভাগ বৈদ্যুতিক যানবাহন চলতে দেখা যাবে, তার আভাস এখন থেকেই স্পষ্ট। স্টার্টআপ থেকে মেইনস্ট্রিম বিভিন্ন সংস্থা একে একে বৈদ্যুতিক গাড়ির জগতে পা বাড়াচ্ছে। এই যেমন হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) সামনের বছর তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চের পরিকল্পনার কথা জানালো। এমনকি ২০২৪-এর মার্চের মধ্যে এদেশে মডেলটি হাজির করা হবে বলে নিশ্চিত করা হয়েছে।

এটি ছাড়াও ভারতে একাধিক মডেলের ব্যাটারি চালিত দু’চাকার গাড়ি বিশেষত ই-স্কুটার লঞ্চের পরিকল্পনা রয়েছে জাপানি সংস্থাটির। সোমবার Activa 6G H-Smart স্কুটারটি লঞ্চের সময় এই ঘোষণা এসেছে হোন্ডার তরফে। এই প্রসঙ্গে সংস্থার সভাপতি এবং প্রধান কার্যনির্বাহী আধিকারিক আতসুশি ওগাটা বলেন, “আমরা ২০২৪-এর মার্চে আমরা আমাদের প্রথম ইলেকট্রিক মডেল লঞ্চের পথে এগোচ্ছি।”

ওগাটা জানান, আসন্ন ইলেকট্রিক স্কুটারটি সম্পূর্ণ নতুন একটি প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি করা হবে। যা ভারতীয়দের চাহিদা পূরণ করবে। এমনকি সংস্থার তরফে নিশ্চিত করা হয়েছে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটারে থাকছে একটি ফিক্সড ব্যাটারি। কিন্তু দ্বিতীয় মডেলটি সোয়াপেবল ব্যাটারি টেকনোলজি সহ অফার করা হবে। বৈদ্যুতিক গাড়ির চার্জিং পরিকাঠামো উন্নয়নের জন্য সমগ্র দেশে ৬,০০০ আউটলেট খোলার পরিকল্পনা করা হচ্ছে।

২০২৪-এর মার্চে প্রথম স্কুটার লঞ্চের পর পরবর্তী মডেলগুলি পরপর হাজির করা হবে বলে জানিয়েছেন হোন্ডার সিইও। তাঁর কথায়, “প্রথম মডেলটি লঞ্চের আর বেশি দেরি নেই। এরপর অন্যান্য মডেলগুলি দ্রুত বাজারে আনা হবে।” এদিকে সংশ্লিষ্ট সেগমেন্টে পদার্পণের জন্য এদেশে বিনিয়োগের প্রসঙ্গটি খোলসা করেনি সংস্থা। বর্তমানে বৈদ্যুতিক গাড়ির বাজারে শেষ কথা বলছে Hero, Ola Electric, Okinawa-র মতো সংস্থাগুলি। এদিকে আইসি টু-হুইলারের বাজারে বর্তমানে ২৬ শতাংশ মার্কেট শেয়ার সহ হোন্ডা একটি ১০০ সিসির বাইক আনার জন্য কোমর বেঁধেছে।