চুরি যাওয়ার ভয় থেকে চিরতরে মুক্তি, গাড়ির মতো ফিচার্স নিয়া হাজির হোন্ডার নতুন স্কুটার

Avatar

Published on:

2023 Honda Dio Launched

হোন্ডা স্কুটার অ্যান্ড মোটরসাইকেল ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) নয়া নির্গমন বিধি মেনে আনুষ্ঠানিকভাবে Dio-র নয়া OBD2 সংস্করণ লঞ্চের ঘোষণা করল। স্কুটারটির নতুন মডেলের দাম ৭০,২১১ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। Honda Dio তিন ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে – স্ট্যান্ডার্ড, ডিলাক্স এবং স্মার্ট। দ্বিতীয় এবং তৃতীয় ভ্যারিয়েন্টের মূল্য যথাক্রমে ৭৪,২১২ টাকা ও ৭৭,৭১২ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। স্কুটারটি অত্যাধুনিক স্মার্ট কি সিস্টেমের সঙ্গে হাজির হয়েছে।

2023 Honda Dio : কালার স্কিম

হোন্ডার এই নতুন স্কুটারটি সাতটি রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে – স্পোর্টস রেড, জ্যাজি ব্লু মেটালিক, ম্যাট অ্যাক্সিস গ্রে মেটালিক, ড্যাজেল ইয়েলো মেটালিক, ম্যাট রেড মেটালিক, পার্ল ইগনিয়াস ব্ল্যাক এবং ম্যাট ডার্ক ব্লু মেটালিক। ২০২৩ হোন্ডা ডিও-র গায়ে আবার রঙবেরঙের গ্রাফিক্সের কারুকার্য রয়েছে। যা একবার দেখলেই ভাল লেগে যাবে।

2023 Honda Dio: স্মার্ট কি আসলে কী জিনিস

অ্যাক্টিভার মতো হোন্ডার স্মার্ট কি নতুন ডিও-তে দেওয়া হয়েছে। চার চাকায় সাধারণত যেমন ফিচার্স থাকে, তেমন বৈশিষ্ট্য এবার ডিও-তে দেখা যাবে। চলুন দেখে নেওয়া যাক, নতুন প্রযুক্তি যোগ হওয়ার ফলে কেমন কী সুবিধা উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা।

১. স্মার্ট ফাইন্ড: স্মার্ট ফাইন্ড ফিচার থাকার ফলে হাজার ভিড়ের মধ্যেও নিজের বাহনটিকে চিনে নেওয়া যাবে। স্মার্ট কি অ্যাসিস্ট-এর এন্সার ব্যাক বাটন প্রেস করা মাত্রই নিজের অবস্থান বোঝাতে স্কুটারের চারটি উইঙ্কার দু’বার ব্লিঙ্ক করবে।

২. স্মার্ট আনলক: স্মার্ট কি সিস্টেমের নতুন প্রযুক্তি ফিচার হিসেবে স্মার্ট আনলক দেওয়া হয়েছে। এর ফলে কোনরকম চাবি ছাড়াই স্কুটারটি লক এবং আনলক করা যাবে। আবার সক্রিয় হওয়ার ২০ সেকেন্ডের মধ্যে যদি চালানো না হয়, তবে স্কুটারটি নিজে থেকেই নিষ্ক্রিয় হয়ে যাবে।

৩. স্মার্ট স্টার্ট: স্মার্ট কি এবং স্কুটারের দূরত্ব যদি দু’মিটারের কম হলে রাইডার অনায়াসে ইঞ্জিন স্টার্ট করতে পারবেন। সেক্ষেত্রে নব ঘুরিয়ে ইগনিশন পজিশনে এনে স্টার্ট বাটন পুশ করলেই স্কুটারের ইঞ্জিন চালু হয়ে যাবে।

৪. স্মার্ট সেফ: নতুন হোন্ডা ডিও ম্যাপড স্মার্ট ইসিইউ সহ এসেছে। এর ফলে স্কুটার চুরি যাওয়ার হাত থেকে রক্ষা করা যাবে। এতে উপস্থিত একটি ইমমোবিলাইজার সিস্টেম। যা অন্য কোন চাবি ব্যবহার করে ইঞ্জিন স্টার্ট করার থেকে প্রতিরোধ করবে।

সঙ্গে থাকুন ➥