পরিবেশ দূষণ কমাতে নেপালে ভারতে বানানো ইলেকট্রিক স্কুটার লঞ্চের ঘোষণা করল Ather

Avatar

Published on:

Ather energy to launch 450x electric scooter in Nepal

ভারতীয় ইলেকট্রিক টু-হুইলার কোম্পানিগুলির পরিসীমা দেশ পার করে চলেছে। ক্রমশ বিদেশের বাজারগুলিতে ব্যবসা সম্প্রসারণে উদ্যোগী হচ্ছে তারা। এবারে সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রথম সারির সংস্থা এথার এনার্জি (Ather Energy) তাদের ফ্ল্যাগশিপ ই-স্কুটি 450X নেপালের বাজারে লঞ্চ করবে বলে ঘোষণা করল। সংস্থাটি জানিয়েছে, ভারতের প্রতিবেশে দেশে 450X বেচার জন্য তারা সেখানে বৈদ্য এনার্জি (Vaidya Energy) নামে এক কোম্পানির সাথে হাত মিলিয়েছে।

নেপালে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে Ather Energy

এক অফিসিয়াল বিবৃতি প্রকাশ করে এথার এনার্জি জানিয়েছে, 450X ব্যাটারি চালিত স্কুটারটি শীঘ্রই নেপাল অর্থাৎ আন্তর্জাতিক বাজারে পা রাখবে। এজন্য কাঠমান্ডুতে ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপটি নিজেদের এক্সপেরিয়েন্স সেন্টার লঞ্চ করবে। যদিও স্কুটারটি নেপালে লঞ্চের সময়কাল সম্পর্কে স্পষ্টভাবে কিছু জানায়নি এথার।

450 সিরিজের ইলেকট্রিক স্কুটারগুলির সৌজন্যে সাফল্যের মুখ দেখেছে এথার এনার্জি। তাদের 450X ফ্ল্যাগশিপ মডেলটি বর্তমানে Ola Electric ও TVS Motor Company-র ই-স্কুটারের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে। পরিবেশবান্ধব ও চালাতে খরচ কম বলে নেপালে ইলেকট্রিক স্কুটারের ভরপুর চাহিদার কারণে তারা সে দেশে ব্যবসার জন্য আগ্রহী বলে জানিয়েছে এথার।

এথার আরও জানায় তাদের 450X-এর দুটি ব্যাটারি মডেলই নেপালে নিয়ে আসা হবে। এগুলি হল – ২.৯ কিলোওয়াট আওয়ার ও ৩.৭ কিলোওয়াট আওয়ার। এতে ফিচার হিসেবে উপস্থিত গুগল ম্যাপ ইন্টিগ্রেশন সহ একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন টিএফটি ডিসপ্লে। এছাড়া রয়েছে পার্ক অ্যাসিস্ট, অটোহোল্ড এবং ফলসেফ।নেপালে 450X লঞ্চের প্রসঙ্গে এথার এনার্জির সিইও রবনীত ফোকেলা বলেন, “একাধিক আন্তর্জাতিক বাজারে আমাদের টু-হুইলারের ব্যাপক চাহিদা রয়েছে। নেপাল হচ্ছে দেশের বাইরে ব্যবসার ক্ষেত্রে আমাদের প্রথম পদক্ষেপ।”

সঙ্গে থাকুন ➥