Tesla নিয়ে আলাপ আলোচনার মাঝেই ভারতে ইলেকট্রিক গাড়ি বানানোর ঘোষণা করল BMW

Avatar

Published on:

BMW Produce Electric Vehicles India soon

ভারতের অটোমোবাইলের বাজার বিশ্বের মধ্যে তৃতীয় বৃহত্তম হয়ে ওঠার পর থেকে বিভিন্ন বিদেশি সংস্থা এদেকে লক্ষ্য করে বিনিয়োগের রূপরেখা সাজাচ্ছে। তা সে টু-হুইলার হোক বা ফোর-হুইলার, সব ক্ষেত্রেই কোম্পানিগুলির সমান উদ্দীপনা নজরে পড়ছে। এবারে যেমন জার্মানির বিলাসবহুল গাড়ি নির্মাতা বিএমডব্লিউ (BMW) শীঘ্রঘই ভারতে ইলেকট্রিক ভেহিকেল উৎপাদনের শুরু করার পরিকল্পনা জানালো। সংস্থার এক উচ্চ আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ভারতে তাদের মোট বেচাকেনার নয় শতাংশ বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্র থেকে আসে। তাই ২০২৫-এর মধ্যে এটি বাড়িয়ে ২৫% করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এদেশে সংস্থার ইলেকট্রিক গাড়ির চাহিদা বাড়ছে বলেও জানানো হয়।

BMW ভারতে স্থানীয়ভাবে বৈদ্যুতিক গাড়ির উৎপাদন করবে

বিএমডব্লিউ গোষ্ঠীর ভারতীয় সভাপতি বিক্রম পাওয়া সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, “একটি হল আয়তন, এবং অপরটি প্রযুক্তি।” তিনি যোগ করেন, “যে হারে আমাদের ব্যবসার আয়তন বৃদ্ধি পাচ্ছে, তাতে এদেশে স্থানীয়ভাবে বৈদ্যুতিক গাড়ি তৈরির ব্যবস্থা আবশ্যক। আমরা এ দেশ থেকে ভালো সাড়া পাচ্ছি। যদিও প্রথম ছ’মাসে চারটি গাড়ির মোট ৫০০টি মডেল ডেলিভারি দেওয়া হয়েছে, তবুও চাহিদা ক্রমশ বৃদ্ধি পাবে বলে আশাবাদী আমরা।”

বর্তমানে বিএমডব্লিউ ভারতে মোট চারটি ইলেকট্রিক গাড়ি বিক্রি করে – i7, iX, i4 ও MINI SE। বর্তমান iX হচ্ছে এদেশে সংস্থার বেস্ট সেলিং ইভি মডেল। এই প্রসঙ্গে পাওয়া বলেন, “প্রিমিয়াম ইলেকট্রিক ভেহিকেল সেগমেন্টে আমরাই হলাম নেতৃত্ব প্রদানকারী সংস্থা। কারণ এক্ষেত্রে ৫০ শতাংশের বেশি মার্কেট শেয়ার রয়েছে আমাদের অধীনস্থ।”

পাওয়া আরও বলেন, “আমরা বৈদ্যুতিক গাড়ির প্রযুক্তিতে নতুন নই। আমরা ইতিমধ্যে এতটাই এগিয়ে গিয়েছি যে, বর্তমানে এই প্রযুক্তির পঞ্চম প্রজন্ম পার করেছি। এখন আমরা ষষ্ঠ প্রজন্মের উপর কাজ করছি। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, ভারতের স্থানীয়ভাবে বৈদ্যুতিক গাড়ির উৎপাদন শুরুর এটিই সঠিক সময়।”

সঙ্গে থাকুন ➥