Electric One আনল দু’টি দুর্দান্ত স্কুটার, ফুল চার্জে 200 কিমি মাইলেজ, দাম 1 লাখেরও কম

Avatar

Published on:

Electric One E1 Astro Pro & E1 Astro Pro 10 E-Scooter launched

২০৭০ সালের মধ্যে ভারতের কার্বন নির্গমন শূন্য করার লক্ষ্যমাত্রা নিয়েছে মোদি সরকার। এই পরিস্থিতিতে বৈদ্যুতিক যানবাহনকেই প্রধান হাতিয়ার করছে কেন্দ্র। সাম্প্রতিক কালে দেশ জুড়ে বিভিন্ন ছোট-বড় সংস্থা ইলেকট্রিক মোবিলিটির জগতে পা রেখেছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য একটি নাম Electric One। E1 Astro Pro এবং E1 Astro Pro 10 নামে দু’টি বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করে এবার খবরের শিরোনামে তারা। মডেল দু’টির দাম যথাক্রমে ৯৯,৯৯৯ টাকা ও ১,২৪,৯৯৯ টাকা রাখা হয়েছে (এক্স-শোরুম)। ই-স্কুটারগুলির সবচেয়ে বড় চমক লুকিয়ে মাইলেজে)। আর কী কী আছে এতে? চলুন দেখে নেওয়া যাক একনজরে)।

মোটর, ব্যাটারি ও রেঞ্জ:

E1 Astro Pro এবং E1 Astro Pro 10 উভয়কেই এগিয়ে চলার শক্তি সরবরাহ করবে ২৪০০ ওয়াট ইলেকট্রিক মোটর। যার দৌলতে এদের সর্বোচ্চ গতিবেগ ঘন্টা প্রতি ৬৫ কিমি। দুটি স্কুটারের মধ্যেই ৭২ ভোল্ট লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৩ থেকে ৪ ঘন্টা। ইলেকট্রিক ওয়ান জানিয়েছে যে E1 Astro Pro মডেলটি এক চার্জে সর্বোচ্চ ১০০ কিমি রাস্তা পাড়ি দিতে পারে।

অন্যদিকে E1 Astro Pro 10-তে রয়েছে দুই ধরনের ব্যাটারির অপশন। সাধারণভাবে রেঞ্জ ১২০ কিমি হলেও, Adventure S ব্যাটারি প্যাকের সাহায্যে সম্পূর্ণ চার্জে ২০০ কিমি রাস্তা পাড়ি দেওয়ার ক্ষমতা রাখবে বলে দাবি নির্মাতার। প্রতিটি ই-স্কুটার রেড বেরি, ব্লেজ অরেঞ্জ, এলিগেন্ট হোয়াইট, মেটালিক গ্রে এবং রেসিং গ্রিন কালার অপশনে উপলব্ধ।

প্রাথমিকভাবে গুজরাত, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ এবং অসম এই পাঁচটি রাজ্যে মিলবে ইলেকট্রিক ওয়ানের স্কুটার দুটি। তবে অতি শীঘ্রই দেশের ২০টি রাজ্যে সেই তালিকায় যুক্ত হবে বলে জানিয়েছে সংস্থা। আগামীতে দেশে ১০০টির বেশি শোরুম চালু করার পরিকল্পনা রয়েছে তাদের। ভারতের গন্ডি পেরিয়ে শ্রীলঙ্কা এবং নেপালেও ব্যবসা ছড়ানোর লক্ষ্য। গ্রাহকদের সুবিধার্থে এক্সটেন্ডেড ওয়ারেন্টি চালু এবং ওয়ারেন্টির মধ্যে সমস্ত যন্ত্রাংশ নির্দ্বিধায় বদলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সংস্থাটি।

ইলেকট্রিক ওয়ান এনার্জি প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং মিস্টার অমিত দাস জানিয়েছেন, “ইলেকট্রিক ভেইকেলের জগতে আন্তর্জাতিক ক্ষেত্রে দীর্ঘদিন ধরে অগ্রণী ভূমিকা পালন করে আসছে ইলেকট্রিক ওয়ান। ভারতীয়দের থেকে পর্যাপ্ত ভালবাসা পাওয়ার ফলে আমরা গুরগাঁওতে বিশ্বমানের কারখানা গড়ে তুলেছি। বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বৃদ্ধির সাথে সাথেই প্রতিটি ভারতবাসীর কাছে সঠিক মূল্যে গুণগত মানসমৃদ্ধ স্কুটার সরবরাহের জন্য প্রতিজ্ঞাবদ্ধ আমরা।”

সঙ্গে থাকুন ➥