প্রতিবেশী দেশে ঘাঁটি ঘাড়ল Hero, ভারতের বাইরেই তৈরি করবে স্প্লেন্ডার, জুম সহ নানা বাইক-স্কুটার

Avatar

Published on:

Hero MotoCorp New Assembly Facility In Nepal

ভারতের পড়শি দেশ নেপালে অনেক আগেই টু-হুইলার লঞ্চ করেছে হিরো মোটোকর্প (Hero MotoCorp)। তবে এতদিন সেগুলি ভারত থেকে সম্পূর্ণ তৈরি অবস্থায় রপ্তানি করে সে দেশে বিক্রি করা হতো। ফলে বাইক ও স্কুটারের দাম বেড়ে যেত। তাই নেপালি ক্রেতাদের উপর চাপ কমাতে হিরো তাদের লোকাল ডিস্ট্রিবিউটর সিজি মোটরসের (CG Motors) সাথে জুটি বেঁধে সে দেশের মাটিতেই টু-হুইলার অ্যাসেম্বল শুরু করতে চলেছে। ইতিমধ্যেই নেপালের সিজি ইন্ডাস্ট্রিয়াল পার্কে একটি অ্যাসেম্বলিং ফেসিলিটি খোলা হয়েছে।

নেপালে টু হুইলার-অ্যাসেম্বল করবে Hero MotoCorp

হিরো মোটোকর্পের তরফে জানানো হয়েছে, নেপালে Xpulse 200 4V, Super Splendor, Splendor ও Xoom 110 বিভিন্ন সরঞ্জাম জুড়ে তৈরি করা হবে। প্রতিটি মডেল নেপালের বাজারে আগেই লঞ্চ করেছে সংস্থা। নতুন ইউনিটে বার্ষিক 75,000টি দু’চাকা গাড়ি অ্যাসেম্বল করার সক্ষমতা রয়েছে। কোম্পানির দাবি, এর ফলে নতুন বিনিয়োগ আসবে এবং কর্মসংস্থান তৈরি হবে।

প্রসঙ্গত, 2014 সালে নেপালে পথ চলা শুরু করেছিল হিরোর। এবারে সেখানে অ্যাসেম্বলি ফেসিলিটি খোলা হিরোর আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে। এই প্রসঙ্গে সংস্থার মুখ্য ব্যবসায়িক আধিকারিক সঞ্জয় ভান বলেন, “এটি আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই বিশ্বমানের অ্যাসেম্বলি ইউনিট নেপালের মাটিতে আমাদের জগৎ সেরা প্রোডাক্ট তৈরি করতে সহায়তা করবে। সেগুলি গোটা দেশে আরও বেশি ক্রেতাদের হাতে তুলে দেওয়া সহজ হবে।”

টু-হুইলার জায়েন্ট আরও জানিয়েছে, চৌধুরী গোষ্ঠীর অধীনস্থ সিজি মোটরস নেপালের বাজারে বিক্রি এবং পরিষেবার ক্ষেত্র বাড়াতে নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে। চৌধুরী গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর নির্বাণ চৌধুরী বলেছেন, “Hero MotoCorp-এর বিশ্ববিখ্যাত প্রযুক্তি এবং ব্যবসায়িক পদ্ধতি আমাদের কার্যকারিতা বৃদ্ধিতে সহায়ক হয়েছে। আমরা নেপালের বাজারে একটি বলিষ্ঠ পদক্ষেপ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।”

সঙ্গে থাকুন ➥