গাড়ি রপ্তানির হাব এখন ভারত, 2.5 লাখ মেড-ইন-ইন্ডিয়া SUV এক্সপোর্টের নজির ছুঁল Kia

অল্প সময়ের মধ্যেই যদি কোনও গাড়ি কোম্পানি ভারতীয়দের মন জয় করে করে থাকে, তাহলে সে তালিকায় Kia ছাড়া অন্য কোনও ব্র্যান্ডের নাম আসবে না। Hyundai-এর এই শাখা সংস্থাটি ২০১৯ সালে ভারতে পা রেখেছিল। দেশের স্পোর্টস ইউটিলিটি ভেহিকেলের দুনিয়ায় বড় নাম তারা। দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি এবার ২.৫ লাখের বেশি মেড-ইন-ইন্ডিয়া গাড়ি বিশ্বের বিভিন্ন প্রান্তে রপ্তানি করার কথা গর্বের সঙ্গে জানিয়েছে।

Kia ভারত থেকে গাড়ি রপ্তানিতে নতুন নজির গড়ল

২০১৯ সালে অনন্তপুরে ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি’তে উৎপাদন শুরু হওয়ার পাঁচ বছর পর এই সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে কিয়া। বর্তমানে ১০০টি দেশে ব্যবসাকারী কিয়া ভারত থেকে ২,৫৫,১৪৪ ইউনিটের বেশি গাড়ি রপ্তানি করার মাইলফলক স্পর্শ করেছে।

কোম্পানি জানিয়েছে, Kia Seltos SUV-র জনপ্রিয়তার কাঁধে ভর করে রপ্তানিতে এই সাফল্য দেখেছে তারা। মোট রপ্তানিকৃত মডেলের মধ্যে ৫৯% হচ্ছে এটি। পরবর্তী স্থানে রয়েছে Sonet ও Carens। রপ্তানিতে এই দুই গাড়ির অবদানের পরিমাণ যথাক্রমে ৩৪% ও ৭%।

প্রসঙ্গত, কিয়া কর্পোরেশনের হয়ে কিয়া ইন্ডিয়া ভারতে বিদেশে গাড়ি সরবরাহের তালুক হিসেবে নিজেদের গড়ে তুলেছে। একই সাথে দেশের বাজারকেও তারা সমানভাবে প্রাধান্য দিচ্ছে। ভারতের জন্য আলাদাভাবে তারা গাড়ি প্রোডাকশন করার পরিকল্পনা করছে। এবছর থেকেই ৯০ শতাংশ গাড়ি শুধুমাত্র ভারতের বাজারের জন্য তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে কিয়া।

অনন্তপুরে কিয়া ইন্ডিয়ার কোম্পানি বিশ্বের বাজারে গাড়ি সরবরাহের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলবে। এর ফলে গ্লোবাল মার্কেটে এসইউভি গাড়ির চাহিদা পূরণ করতে সমর্থ্য হচ্ছে কিয়া। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা, চিলি, প্যারাগুয়ে এবং লাতিন আমেরিকার বাজারে।