মেড-ইন-ইন্ডিয়া Maruti Suzuki Grand Vitara পাড়ি দিল দক্ষিণ আফ্রিকায়, ভারতের পাশাপাশি লঞ্চ হবে সে দেশেও

Avatar

Updated on:

Made in India Maruti Suzuki Grand Vitara unveiled in South Africa

পুজোর আগে সেপ্টেম্বরে আরও এক নতুন এসইউভি লঞ্চ করে গ্রাহকদের খুশিকে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাইছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। যা উন্মোচিত হয়েছে ইতিমধ্যেই। দাম ঘোষণা শুধু বাকি। আসন্ন নয়া কম্প্যাক্ট এসইউভি গাড়িটির নাম Maruti Suzuki Grand Vitara। আবার ভারতের পাশাপাশি দক্ষিণ আফ্রিকার বাজারেও লঞ্চ হতে চলেছে এটি। সম্প্রতি সে দেশে মেড-ইন-ইন্ডিয়া Grand Vitara-র প্রদর্শন সেই জল্পনা জোরদার করেছে। সংস্থার ফ্ল্যাগশিপ মডেল S-Cross SUV-র জায়গা দখল করতে চলেছে এটি। চলতি মাসের শুরুতে ভারতের বাজারে গাড়িটির উপর থেকে পর্দা সরায় সংস্থা। এদেশে Grand Vitara-র প্রতিদ্বন্দ্বীদের মধ্যে Hyundai Creta, Kia Seltos, Tata Harrier, MG Hector সহ আরও অন্যান্য মডেলের নাম করা যায়।

দক্ষিণ আফ্রিকার বাজারে পার্ল হোয়াইট কালারের Grand Vitara-র মডেলটি সর্বসমক্ষে এনেছে মারুতি সুজুকি। এটি ছিল গাড়িটির টপ স্পেক সংস্করণ। সেগমেন্টের প্রথম বৈশিষ্ট্য হিসেবে এতে রয়েছে অল হুইল ড্রাইভ। ভারতে নির্মিত গাড়িটি দক্ষিণ আফ্রিকা সহ বিদেশের কয়েকটি বাজারে রপ্তানি করা হবে বলে সংস্থা সূত্রে খবর।

প্রসঙ্গত, Grand Vitara হল Toyota Urban Cruiser-এর রি-ব্র্যান্ডেড ভার্সন। গাড়িটি টয়োটা এবং মারুতি সুজুকি যৌথভাবে তৈরি করেছে। এটি টয়োটার কর্নাটকের বিদাদি প্ল্যান্টে নির্মিত হয়েছে। দু’ধরনের ইঞ্জিনের বিকল্পে বেছে নেওয়া যাবে। ১.৫ লিটার মিল্ড হাইব্রিড ইঞ্জিন এবং ১.৫ লিটার স্ট্রং হাইব্রিড ইঞ্জিন। প্রথমটি থেকে ১০৩ পিএস শক্তি এবং ১৩৭ এনএম টর্ক উৎপন্ন হবে। এর মাইলেজ ২১.১১ কিমি/কেজি। দ্বিতীয় মডেলটি থেকে ১১৬ পিএস এবং ১২২ এনএম আউটপুট মিলবে। এক কেজি জ্বালানিতে এটি ২৭.৯৭ কিমি পথ চলতে পারবে বলে দাবি করেছে সংস্থা।

Suzuki Grand Vitara-এর ফিচারের তালিকায় একটি প্যানোরামিক সানরুফ, হেড আপ ডিসপ্লে, ওয়্যারলেস চার্জার, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, অ্যাম্বিয়েন্ট লাইটিং, ফ্রন্ট ভেন্টিলেটেড সিট, কিলেস এন্ট্রি, রিয়ার এসি ভেন্টস, ইউএসবি পোর্ট এবং কানেক্টেড কার টেকনোলজি অফার করা হবে।

এছাড়াও, একটি ৯-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম সহ আসবে গাড়িটি। যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে প্রযুক্তি সাপোর্ট করবে। সুরক্ষাজনিত ফিচারের মধ্যে উপস্থিত ৬টি এয়ারব্যাগ, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, হিল ডিসেন্ট কন্ট্রোল, রিয়ার ডিস্ক ব্রেক, হিল হোল্ড অ্যাসিস্ট, ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥