Mahindra সম্পূর্ণ বিনামূল্যে গাড়ির দূষণ পরীক্ষার ব্যবস্থা চালু করল

Avatar

Published on:

Mahindra Free Pollution Control Check

গতকাল অর্থাৎ ৫ই জুন বিশ্বব্যাপী মহাসমারোহে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। ধরণীকে দূষণের হাত থেকে বাঁচাতে বিভিন্ন দেশে সরকারি-বেসরকারি উদ্যোগে বিভিন্ন কার্যকলাপের আয়োজন করা হয়েছে। একই ছবি ধরা পড়েছে আমাদের দেশেও। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজেদের মতো করে বৃক্ষরোপণ কিংবা অন্যান্য পন্থা অবলম্বন করে পরিবেশকে দূষণমুক্ত করার ডাক দিয়েছে। তবে এই কাজে খানিকটা অন্যভাবে সামিল হয়েছে গাড়ি নির্মাতা মাহিন্দ্রা (Mahindra)। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ৫ এবং ৬ই জুন সম্পূর্ণ বিনামূল্যে দেশজুড়ে সমস্ত ডিলারশিপের মাধ্যমে গাড়ির দূষণ পরীক্ষা (PUC) করার ব্যবস্থা চালু করেছে তারা।

Mahindra গাড়ির দূষণ পরীক্ষা বিনামূল্যে করাচ্ছে

এই কাজের জন্য পলিউশন চেকিং মেশিন (PCM) নামক এক বিশেষ যন্ত্রের সাহায্য নেওয়া হবে। দুই দিনব্যাপী এই পলিউশন টেস্টের মাধ্যমে গাড়ি থেকে নির্গত হওয়া গ্যাসের মধ্যে মিশে থাকা বায়ুদূষণকারী পদার্থগুলিকে চিহ্নিত করাই অভিযানের মূল লক্ষ্য। এর ফলে পরিবেশ দূষণের কুপ্রভাব থেকে মানব সভ্যতাকে কিছুটা হলেও রক্ষা করতে সমর্থ্য হবে এই প্রয়াস। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে যে অঙ্গীকারবদ্ধ হয়েছিল মাহিন্দ্রা এই ব্যবস্থাপনা তারই ফলশ্রুতি ছাড়া অন্য কিছুই নয়।

প্রসঙ্গত, বিগত কয়েক বছর ধরেই পরিবেশে দূষণের মাত্রা কমাতে মাহিন্দ্রা নানা ধরনের ভবিষ্যৎপন্থী পরিবেশবান্ধব পদ্ধতির অবলম্বন করেছে। এদের মধ্যে একটি হলো গাড়ির অব্যবহার্য তেল পুনর্ব্যবহার করে তোলার প্রক্রিয়া। গত বছরের সেপ্টেম্বরে ইঞ্জিন অয়েল প্রস্তুতকারক সংস্থা শেল (Shell)-এর সাথে হাত মিলিয়ে এই ক্ষেত্রে কাজ করছে মাহিন্দ্রা।

ভারতের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ১৩টি ডিলারশিপে এই ব্যবস্থাপনা ইতিমধ্যেই চালু করেছে তারা। গত সেপ্টেম্বর থেকে শুরু করে এখনও পর্যন্ত প্রায় ৪৯,৭৮০ লিটার ব্যবহারের অযোগ্য তেল রিসাইকেল করা সম্ভব হয়েছে। আসলে মাহিন্দ্রার এই সমস্ত ডিলারশিপের কাছ থেকে বাতিল করা ইঞ্জিন অয়েল কিংবা গাড়ির অন্যান্য তৈলাক্ত পদার্থ সংগ্রহ করে শেল। আর এই ভাবেই সম্পূর্ণ প্রক্রিয়াটি পরিচালনা করা হচ্ছে। গত মাসেই আরও নতুন তিনটি ডিলারশিপকে এই ব্যবস্থার আওতায় আনা হয়েছে। আগামীতে মাহিন্দ্রার প্রত্যেকটি ডিলারের কাছেই ইঞ্জিন অয়েল রিসাইকেল করার পদ্ধতি চালু করার পরিকল্পনা রয়েছে তাদের।

গাড়ি শিল্পে আরও একটি বড় সমস্যা হল প্রতিনিয়ত বিভিন্ন কার ওয়াশিং সেন্টারগুলিতে ব্যবহার্য জল। আসলে আমাদের দেশে প্রতিদিন গাড়ি ধোয়ার জন্য প্রচুর পরিমাণ জল অপচয় করা হয়। এই বিষয়টিকে গুরুত্ব দিয়েই মাহিন্দ্রা চালু করেছে mECO কার ওয়াশ প্রোগ্রাম। এই পদ্ধতির মাধ্যমে গাড়ি ধোয়ার সময় ব্যবহৃত জলকে সংরক্ষণ করে তা পুনরায় ব্যবহারযোগ্য করে তোলা হয়। মাহিন্দ্রার দাবি এর ফলে প্রত্যেকবার গাড়ি ধোয়ার সময় অন্তত এক লিটার করে জল তারা বাঁচাতে পারছে। তাদের তথ্য পরিসংখ্যান অনুযায়ী গত এক বছরে প্রায় ৩৩.৩০ মিলিয়ন লিটার জল সঞ্চয় করা গেছে।

সঙ্গে থাকুন ➥