Mahindra OJA: চাষিভাইদের জন্য অত্যাধুনিক ট্রাক্টর লঞ্চ করল মাহিন্দ্রা, ফিচার্স চোখ ধাঁধিয়ে দেবে

Avatar

Published on:

Mahindra OJA Tractor Range launched

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে গতকাল অনুষ্ঠিত ফিউচারস্কেপ ইভেন্টে নতুন গাড়ি প্রদর্শনের ধুম লেগেছিল। সেখানে মাহিন্দ্রা ও মাহিন্দ্রা (Mahindra & Mahindra) একাধিক গাড়ি উন্মোচন করেছে। Global Vision পিক আপ ট্রাকের পাশাপাশি মাহিন্দ্রা গোষ্ঠীর ট্রাক্টর তৈরির শাখা মাহিন্দ্রা ট্রাক্টর (Mahindra Tractor) একাধিক নতুন মডেল লঞ্চের কথা ঘোষণা করেছে। Mahindra OJA লাইনআপের আওতায় আনা হয়েছে এগুলি। সংস্কৃতে এই OJA-কথার অর্থ হল ‘শক্তির উৎস’। এটি সংস্থার ব্র্যান্ড নিউ প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি। যে কারণে ট্রাক্টরগুলি অনেকটাই হালকা ওজনের। ৪০ হর্স পাওয়ার মডেলের দাম ৭.৩৫ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। আবার ২৭ হর্স পাওয়ার ভার্সনের মূল্য রাখা হয়েছে ৫.৬৪ লক্ষ টাকা। দুটিই এক্স-শোরুম মূল্য অনুযায়ী।

Mahindra OJA ট্রাক্টর প্ল্যাটফর্ম : খুঁটিনাটি

বিশ্বমানের নতুন OJA-তে দেওয়া হয়েছে ফোর হুইল ড্রাইভ প্রযুক্তি। ট্রাক্টরগুলি সাব-কম্প্যাক্ট, কম্প্যাক্ট এবং স্মল ইউটিলিটি প্ল্যাটফর্মের উপর নির্ভর করে এসেছে। সাব-কম্প্যাক্ট মডেলগুলি আমেরিকার বাজারের জন্য তৈরি হয়েছে। যেখানে স্মল ইউটিলিটি ও কম্প্যাক্ট ট্রাক্টরগুলি ভারত, আমেরিকা এবং আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলির বাজারে আনা হবে।

ভারতের জন্য স্মল ইউটিলিটি ও কম্প্যাক্ট মডেলের ৭টি ট্রাক্টর এনেছে মাহিন্দ্রা। এগুলির প্রতিটিই ফোর হুইল ড্রাইভ বৈশিষ্ট্য যুক্ত। বহুমুখী প্রতিভা সম্পন্ন ট্রাক্টরগুলি কৃষিকাজে ব্যাপকভাবে সহায়তা করবে বলে দাবি সংস্থার। এদের আউটপুট ২০ থেকে ৪০ বিএইচপি। রয়েছে তিনটি সর্বাধুনিক প্রযুক্তি – PROJA, MYOJA ও ROBOJA। PROJA প্যাকে উপলব্ধ ফরওয়ার্ড/রিভার্স শাটেল ও ক্রিপার, ট্রেডমার্ক ডিআরএল সহ প্রোজেক্টার হেডল্যাম্প, টিল্ট, টেলিস্কোপিক স্টিয়ারিং, ইলেকট্রিক ওয়েট পিটিও ইত্যাদি।

অন্যদিকে, ROBOJA প্যাকে ইলেকট্রনিক ডেপথ ও ড্রট কন্ট্রোল, অটো পিটিও অন/অফ ওয়াইল টার্নিং অ্যান্ড রিভার্সিং, অটো ব্রেকিং, ইলেকট্রনিক কুইক রেস অ্যান্ড লোয়ার এবং অটো ইমপ্লিমেন্ট লিফট অফার করা হয়েছে। যেখানে MYOJA-তে রয়েছে সার্ভিস ওয়ার্নিং এবং টেলিমেটিক্স। জানা গেছে, বিশ্বের অন্যান্য দেশের আগে OJA সিরিজের ট্রাক্টরগুলি সর্বপ্রথম ভারতের মাটিতে হাজির করবে মাহিন্দ্রা। পরবর্তীতে উত্তর আমেরিকা, আসিয়ান ও সার্ক গোষ্ঠীভুক্ত দেশ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ইউরোপে লঞ্চ করা হবে।

সঙ্গে থাকুন ➥