Mahindra-র মাস্টারস্ট্রোকে ধরাশায়ী হবে টাটা-মারুতিরা, আসছে Electric Scorpio!

Avatar

Published on:

Mahindra Scorpio Bolero Electric launch confirmed

ভারতের বৈদ্যুতিক গাড়ি শিল্পের রশি টাটা মোটরস (Tata Motors)-এর হাত থেকে নিজের দখলে আনতে মরিয়া মাহিন্দ্রা (Mahindra)। এ বছর ৭৭তম স্বাধীনতা দিবসের দিন ইলেকট্রিক ভেহিকেল নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার রূপরেখা প্রকাশ করেছে তারা। দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ‘ফিউচারস্কেপ গ্লোবাল ইভেন্ট’ থেকে সংস্থাটি জানিয়েছে নিজেদের পোর্টফোলিওতে পরিবেশবান্ধব মডেলের সম্ভার বাড়াতে আগামীতে Scorpio, Bolero-র মতো জনপ্রিয় এসইউভির বৈদ্যুতিক ভার্সন লঞ্চ করবে। ভারতের পাশাপাশি ব্রিটেন এবং ইউরোপের বাজারেও নিজেদের ব্যাটারি চালিত গাড়ির লাইনআপ সম্প্রসারণের ইচ্ছা প্রকাশ করেছে মাহিন্দ্রা।

Scorpio, Bolero-র বৈদ্যুতিক ভার্সন আনবে Mahindra

২০২৯ সালের মধ্যে ২ লক্ষ ইলেকট্রিক ভেহিকেল উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির করেছে মাহিন্দ্রা। ১৫ আগস্ট, মঙ্গলবার মাহিন্দ্রা তাদের হট-সেলিং অফ-রোড এসইউভি Thar-এর ইলেকট্রিক ভার্সন Thar.e উন্মোচন করেছে। Born EV প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসা গাড়িটির উৎপাদন আগামী কয়েক বছরের মধ্যেই শুরু হবে বলে আশা করা হচ্ছে।

বর্তমানে ভারতে মাহিন্দ্রা কেবলমাত্র একটি ফুল ইলেকট্রিক মডেল বিক্রি করে। যা হল – XUV400। এসংস্থার সভাপতি (অটোমোটিভ বিভাগ) বিজয় নাখরা বলেন, চাকানে তাঁদের কারখানাটি বৈদ্যুতিক গাড়ির বাজারে খেলা ঘুরিয়ে দেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখবে। তাঁর কথায়, “২০২৭ ও ২০২৯-এর মধ্যে সেখানে আমরা দু’লক্ষ ইউনিট মডেল তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছি।” ২০৩০-এর নিজেদের মোট গাড়ি বিক্রির ৩০ শতাংশ ইভি মডেল থেকে আসবে বলে আশা করছে সংস্থা।

ওই দিন মাহিন্দ্রা অদূর ভবিষ্যতে Thar, XUV, Scorpio ও Bolero-র মতো ফ্ল্যাগশিপ এসইউভির ইলেকট্রিক ভার্সন আনার পরিকল্পনার কথা জানিয়েছে। প্রসঙ্গত, গত বছর স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একাধিক কনসেপ্ট ইভি প্রদর্শন করেছিল সংস্থা। যার মধ্যে একটি মডেল আগামী বছর লঞ্চ হতে চলেছে। এক্ষেত্রে তারা INGLO EV প্ল্যাটফর্ম ব্যবহার করবে। সংস্থার লক্ষ্য ওই পাঁচ কনসেপ্ট ইভির প্রোডাকশন ভার্সন XUV ও Born Electric এই দুই ব্র্যান্ডের আওতায় নিয়ে আসা।

সঙ্গে থাকুন ➥