Maruti Electic MPV: ফুল চার্জে 550 কিমি, বাজার কাঁপাতে আসছে মারুতি আর্টিগার EV ভার্সন

Avatar

Published on:

Maruti Suzuki YMC Electric MPV Launch Date

eVX লঞ্চের মাধ্যমে এ বছর বৈদ্যুতিক গাড়ির জগতে হাতেখড়ি করতে চলেছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। কিন্তু এই একটি মডেলেই থেমে থাকলে চলবে না। তাই ২০২৬-এর মাঝামাঝিতে আরও এক ইলেকট্রিক গাড়ি হাজির করার কথা জানালো সংস্থা। এটি আর্টিগার মতো এমপিভি মডেল হবে। কোডনাম দেওয়া হয়েছে YMC। জানিয়ে রাখি, eVX-এর প্ল্যাটফর্ম ব্যবহার করেই তৈরি হবে YMC। 27PL নামের এই স্কেটবোর্ড প্ল্যাটফর্মটি Toyota-র সাথে যৌথভাবে বানিয়েছিল ইন্দো জাপানি সংস্থাটি।

Maruti Suzuki আনছে আরও একটি ইলেকট্রিক গাড়ি

স্কেটবোর্ড প্ল্যাটফর্ম কেবলমাত্র বৈদ্যুতিক গাড়ি তৈরিতেই ব্যবহৃত হয়। ফ্লোরের সাথে যুক্ত রয়েছে ব্যাটারি। এই প্ল্যাটফর্মটিতে আবার ব্যাটারি সংযুক্ত ও বিযুক্ত করে দৈর্ঘ্যে বড় অথবা ছোট করা সম্ভব। তাই বিভিন্ন রেঞ্জের গাড়ি তৈরিতে উপযুক্ত 27PL। এবারে আসা যাক, YMC ইলেকট্রিক MPV-র প্রসঙ্গে। এতে eVX-এর ৪০ কিলোওয়াট আওয়ার এবং ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক উপলব্ধ থাকবে।

বড় ব্যাটারি প্যাকযুক্ত মডেলটি থেকে ৫৫০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে। ফলে জ্বালানি তেল চালিত গাড়ির আদর্শ রিপ্লেসমেন্ট হবে। ভারতে ব্যাটারি রিচার্জিং ফেসিলিটির সংখ্যা তাৎপর্যপূর্ণ হারে বৃদ্ধি পাচ্ছে। YMC MPV সংস্থার Ertiga-র ইলেকট্রিক অবতার হিসেবে লঞ্চ হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

জানিয়ে রাখি, মারুতি সুজুকি EVX ইলেকট্রিক এসইউভির প্রোডাকশন রেডি মডেলটি ২০২৪ সালেই আর্ন্তজাতিক বাজারে আত্মপ্রকাশ করবে বলে মনে করা হচ্ছে। যেখানে ভারতে আগামী বছরের শুরু বা তার আগেই লঞ্চ হয়ে যেতে পারে।

সঙ্গে থাকুন ➥