Tiago EV-র থেকেও 2 লাখ টাকা সস্তা, টাটার সাম্রাজ্যে ভাগ বসাতে নয়া বৈদ্যুতিক গাড়ি হাজির

Avatar

Published on:

MG Comet EV launched

২৬ এপ্রিল, ২০২৩-এ ভারতের বাজারে সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি হিসেবে লঞ্চ হয়েছে MG Comet EV। এতদিন পর্যন্ত সর্বাধিক সস্তার ইলেকট্রিক গাড়ির তকমা প্রাপ্ত Tata Tiago EV-এর সবচেয়ে অত্যাধুনিক ট্রিমের চেয়ে নতুন মডেলটির দাম প্রায় ২ লক্ষ টাকা কম। বর্তমানে গাড়িটির বাজার মূল্য ৭.৯৮ লক্ষ টাকা থেকে ৯.৯৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) অব্দি গিয়েছে। লঞ্চের সময় ভ্যারিয়েন্ট পিছু বিস্তারিত দাম জানানো হয়নি। এবারে যা প্রকাশ করল এমজি।

মোট তিনটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে এমজি কমেট ইভি – Pace, Play ও Plush। মূল্য যথাক্রমে ৭.৯৮ লক্ষ টাকা, ৯.২৮ লক্ষ টাকা ও ৯.৯৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। তবে এগুলির প্রতিটি প্রাথমিক দাম হিসাবে ধার্য করা হয়েছে। সংস্থা সূত্রে জানানো হয়েছে, কেবল প্রথম ৫,০০০ ক্রেতাই এই দামে গাড়িটি কেনার সুযোগ পাবেন।

১৫ মে থেকে কমেট ইভি-র বুকিং শুরু হচ্ছে। আবার ডেলিভারি চালু হবে চলতি মাসের ২২ তারিখ থেকে। গাড়িটি বাইব্যাক প্রোগ্রাম সহ অফার করছে এমজি। যার আওতায় ক্রেতারা তিন বছর ব্যবহারের পর সেটি ফেরত দিতে পারবেন। সেক্ষেত্রে ক্রেতাদের গাড়িটির এক্স-শোরুম দামের ৬০ শতাংশ ফেরত দেবে সংস্থা।

MG Comet EV : ব্যাটারি, রেঞ্জ এবং পারফরম্যান্স

MG Comet EV-তে দেয়া হয়েছে একটি ১৭.৩ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। সম্পূর্ণ চার্জে এটি ২৩০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি করা হয়েছে। এতে দেওয়া হয়েছে একটি সিঙ্গেল ইলেকট্রিক মোটর, যার আউটপুট ৪২ বিএইচপি এবং ১১০ এনএম টর্ক। একটি রেগুলার এসি চার্জার দ্বারা ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ৭ ঘন্টা সময় নেবে। গাড়িটি ডিসি ফাস্ট চার্জিং সমর্থন করে না।

MG Comet EV : ফিচার্স ও প্রতিপক্ষ

ফিচারের প্রসঙ্গে বললে, MG Comet EV-তে উপস্থিত টুইন স্ক্রিন, যার মধ্যে একটি ইনফোটেনমেন্ট সিস্টেম এবং অপরটি ইন্সট্রুমেন্টেশনের জন্য ব্যবহৃত হবে। এছাড়া রয়েছে ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে, ওটিএ আপডেট, তিনটি ড্রাইভিং মোড – ইকো, নরমাল ও স্পোর্ট। গাড়িটি সম্পূর্ণরূপে কিলেস প্রযুক্তি সমর্থন করে।

সুরক্ষাজনিত বৈশিষ্ট্য হিসেবে MG Comet EV-তে দেওয়া হয়েছে ডুয়েল ফ্রন্ট এয়ারব্যাগ, ইবিডি সহ এবিএস, রিয়ার পার্কিং ক্যামেরা সহ রিভার্স পার্কিং সেন্সর, টিপিএমএস ইত্যাদি। বাজারে এর প্রতিদ্বন্দ্বী হিসাবে রয়েছে – Tata Tiago EV ও Citoroen eC3।

সঙ্গে থাকুন ➥